বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

অষ্টম শ্রেণির পড়াশোনা : বাংলা প্রথমপত্র

ফারুক আহম্মদ

রাজকুমার ও ভিখারির ছেলে

অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর

 

১. টম ক্যান্টির বাবা-মায়ের মুখে হাসি নেই কেন?

উত্তর : টম ক্যান্টির বাপ-মা দরিদ্র। তাই তাদের পরিবারে একটি নতুন শিশু জন্ম হওয়ার কারণে তাদের মুখে হাসি নেই।

ষোড়শ শতাব্দীতে লন্ডনের এক বস্তিতে টম ক্যান্টি নামে একটি ছেলের জন্ম হলো। কিন্তু টমের বাবা- মায়ের মুখে কোনো হাসি ছিল না। কারণ তারা খুব দরিদ্র। বরং তাদের চিন্তা বাড়ল এই ভেবে যে, আরও একটা মুখের খাবার জোটানোর ব্যবস্থা করতে হবে। ভরণ-পোষণের খরচ আরও বেড়ে যাবে।

২.রাজ্যময় খুশির ঢেউ বয়ে গেল কেন?

উত্তর : ইংল্যান্ডের রাজা এডওয়ার্ড টিউডরের ঘরে পুত্র সন্তান জন্ম হওয়ায় রাজ্যময় খুশির ঢেউ বয়ে গেল।

ইংল্যান্ডের রাজা এডওয়ার্ড টিউডরের পরিবারে একটি ছেলে সন্তান জন্ম নিল। যে হবে রাজা এডওয়ার্ড টিউডরের উত্তরাধিকারী। তাছাড়া রাজা ছিল ধনী লোক। এসব কারণে রাজ্যময় খুশির ঢেউ বয়ে গেল।

৩.টমকে সবাই উপহাস করত কেন?

উত্তর : টমের উদ্ভট কর্মকাণ্ড দেখে সবাই তাকে উপহাস করত।

টম ভিখারির ছেলে, কিন্তু সে ছিল কল্পনাবিলাসী। সে সবসময় রাজা এবং রাজকুমার হওয়ার স্বপ্নে বিভোর থাকত। তার সমবয়সী ছেলেমেয়েদের কাছে সে রাজকুমার নামেই পরিচিত হতে চাইত। সেজন্য সে রাজসভার আয়োজন করত এবং অন্যদের উপাধি বণ্টন করত। সে যতই রাজকীয় কল্পনাতে ডুবে থাকত ততই সবাই তাকে উপহাস করত।

 

৪.দারোয়ান টমকে কেন পদাঘাত করল?

উত্তর : রাজপ্রাসাদের সামনে এসে দাঁড়িয়ে থাকায় দারোয়ান টমকে পদাঘাত করল।

টম ভিখারির ছেলে, কিন্তু সে ছিল কল্পনাবিলাসী। সে সবসময় রাজা এবং রাজকুমার হওয়ার স্বপ্নে বিভোর থাকত। তাই একদিন সে হাঁটতে হাঁটতে বিরাট অট্টালিকা ওয়েস্টমিনস্টারস প্যালেসের সামনে আসল এবং ভাবল এটি একটি রাজপ্রাসাদ। গেটের ফাঁক দিয়ে একটি সুন্দর বালককে দেখে ভাবল এ নিশ্চয় রাজকুমার। ঠিক এমন সময় পেছন থেকে দারোয়ান এসে টমকে পদাঘাত করল।

৫. রাজকুমার টমকে কাছে ডেকে নিল কেন?

উত্তর : দারোয়ান টমকে পদাঘাত করায় টমের প্রতি রাজকুমারের দয়া হলো, তাই রাজকুমার টমকে কাছে ডেকে নিল।

টম সবসময় রাজা এবং রাজকুমার হওয়ার স্বপ্নে বিভোর থাকত। তাই একদিন সে হাঁটতে হাঁটতে বিরাট অট্টালিকা ওয়েস্টমিনস্টারস প্যালেসের সামনে আসল এবং ভাবল এটি একটি রাজপ্রাসাদ। গেটের ফাঁক দিয়ে একটি সন্দর বালককে দেখে ভাবল এ নিশ্চয় রাজকুমার। ঠিক এমন সময় পেছন থেকে দারোয়ান এসে টমকে পদাঘাত করল। রাজকুমার বিষয়টি দেখতে পেয়ে দারোয়ানকে বকা দিল এবং বালকটিকে ভিতরে আনতে বলল। এভাবে রাজকুমার টমকে কাছে ডেকে নিল।

সর্বশেষ খবর