মঙ্গলবার, ২৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

একাদশ দ্বাদশ শ্রেণির বাংলা প্রথম পত্র

মেহেরুন্নেসা খাতুন, প্রভাষক

[পূর্বে প্রকাশের পর]

ঘ-বিভাগ (নাটক)

১০. প্রায় দুই শ বছরের ব্রিটিশ শাসনামলের ইতিহাসের খল নায়ক লর্ড ক্লাইভ।

নবাব সিরাজউদ্দৌলাকে পরাজিত করে ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন লর্ড ক্লাইভ। পলাশীর যুদ্ধে এবং যুদ্ধ-পরবর্তী সময়ে তার নিষ্ঠুরতা বর্ণনারও অযোগ্য।

যুদ্ধ-পরবর্তীকালে বিভিন্ন অপকর্মে লিপ্ত হয় ইংরেজরা। লর্ড ক্লাইভের নিষ্ঠুর বর্ণনা দিতে গিয়ে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বলেছেন, ‘বাঙালির খুনে লাল হল হেথা ক্লাইভের খঞ্জর, ওই গঙ্গায় ডুবিয়াছে তাই ভারতের দিবাকর।’

(ক) নবাব সিরাজউদ্দৌলার পূর্ণ নাম কী?   

(খ) ‘আমি বরং নবাবকে বিশ্বাস করতে পারি’ উক্তিটি ব্যাখ্যা কর। 

(গ) লর্ড ক্লাইভের বিবিধ অপকর্ম ও নিষ্ঠুরতার পরিচয় উদ্দীপক ও ‘সিরাজউদ্দৌলা’ নাটক অবলম্বনে আলোচনা কর।  

(ঘ) ‘ইতিহাসের খলনায়ক লর্ড ক্লাইভ, ভারতের দিবাকর ডুবে যাবার কারণ লর্ড ক্লাইভ।’ সিরাজউদ্দৌলা নাটক অবলম্বনে মন্তব্যটির যথার্থতা বিচার কর।    

১১। ‘আমি প্রধানমন্ত্রিত্ব চাই না। আমি এ দেশের মানুষের অধিকার চাই। আর যদি একটা গুলি চলে, আর যদি আমার লোকদের হত্যা করা হয়, তোমাদের কাছে আমার অনুরোধ রইল, প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো, তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে এবং জীবনের তরে রাস্তাঘাট যা যা কিছু আছে, আমি যদি হুকুম দিবার নাও পারি তোমরা বন্ধ করে দিবে...৭ কোটি মানুষকে দাবায়া রাখতে পারবা না। ...তোমাদের যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকো। মনে রাখবা, রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইন্শাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’      (ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ)

(ক) সিরাজউদ্দৌলা কাকে কলকাতার দেওয়ান নিযুক্ত করেন? 

(খ) ‘স্বার্থান্ধ প্রতারকের কাপুরুষতা বীরের সংকল্প টলাতে পারেনি উক্তিটি ব্যাখ্যা কর।  

(গ) যুদ্ধের শেষদিকে নবাব সিরাজউদ্দৌলার মুর্শিদাবাদে ফিরে এসে জনগণকে সংগঠিত করার যে প্রয়াস উদ্দীপকটি কি তাকে প্রতিনিধিত্ব করে? আলোচনা কর।         

(ঘ) বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাঙালিদের যে দৃঢ় মনোবল তৈরি করেছিল পলাশীর যুদ্ধের শেষে সিরাজউদ্দৌলার আকুতি ও আহ্বান সৈনিক ও সাধারণ জনগণকে সংঘবদ্ধ করতে পেরেছে কী? তোমার মতের সপক্ষে যুক্তি দাও।

সর্বশেষ খবর