বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিশ্বমানের হেইলিবারি স্কুল এখন ভালুকায়

জয়শ্রী ভাদুড়ী

বিশ্বমানের হেইলিবারি স্কুল এখন ভালুকায়

হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও গ্রেডি জানান, ‘হেইলিবারি ভালুকা, যুক্তরাজ্যের ১৬০ বছরের ঐতিহ্যবাহী হেইলিবারি কলেজের একটি শাখা।  যা দুনিয়ার শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হিসেবে পরিচিত। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে তুলনা করলে, ইউকের দ্য সানডে টাইমসের ষষ্ঠ একাডেমিক র‌্যাঙ্কিংয়ে রয়েছে হেইলিবারি কলেজ।

 

দেশে প্রথম আন্তর্জাতিক বোর্ডিং স্কুল হিসেবে যাত্রা শুরু করতে যাচ্ছে হেইলিবারি। গুণগত শিক্ষার মানোন্নয়নে যুক্তরাজ্যের নামকরা এ স্কুলটির শাখা হেইলিবারি ভালুকা চালু হচ্ছে আগামী বছর। উচ্চশিক্ষার জন্য বিদেশযাত্রায় চাপ কমিয়ে মেধাবী শিক্ষার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে নিয়ে আসতে কাজ শুরু করছে প্রতিষ্ঠানটি।

জানা যায়, প্রায় ১ হাজার শিক্ষার্থীর আবাসিক সুবিধা থাকা যুক্তরাজ্যের নামকরা এ স্কুলটির শাখা শতাধিক ছাত্র নিয়ে আগামী বছরের জুনে যাত্রা শুরু করবে। ৭০০ কোটি টাকা বিনিয়োগে গড়ে ওঠা প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের বছরে খরচ হবে প্রায় ৩৪ হাজার ডলার বা ৩৭ লাখ টাকা।

হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও গ্রেডি জানান, ‘হেইলিবারি ভালুকা, যুক্তরাজ্যের ১৬০ বছরের ঐতিহ্যবাহী হেইলিবারি কলেজের একটি শাখা। যা বিশ্বের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হিসেবে পরিচিত। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে তুলনা করলে, ইউকের দ্য সানডে টাইমসের ষষ্ঠ একাডেমিক র‌্যাঙ্কিংয়ে রয়েছে হেইলিবারি কলেজ। আমরা শিক্ষার্থীদের সমৃদ্ধি, বিশ্ব-মনোভাব এবং শীর্ষ বিশ্ববিদ্যালয়ের দিকে এগিয়ে নেওয়ার জন্য গড়ে তুলি। এখানকার শিক্ষার্থীরা বিশ্বের যে কোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হওয়ার ক্ষমতা রাখে।’

স্কুল কর্তৃপক্ষ জানায়, রাজধানী থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে ময়মনসিংহের ভালুকায় ৮৫০ একর ধামশূর ইকোনমিক জোনের মধ্যে গড়ে উঠছে যুক্তরাজ্যের সুপরিচিত হেইলিবারি স্কুলের শাখা। এই বোর্ডিং স্কুলে ১ হাজার শিক্ষার্থীর জন্য রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত আবাসিক সুবিধা। সুপরিসর শ্রেণিকক্ষ, বিশ্বমানের লাইব্রেরি ও ল্যাবসহ আছে সর্বাধুনিক সব সুবিধা। শিক্ষার্থীরা পাবে পাঁচ তারকা মানের খাবার আর খেলাধুলার উন্নত প্রশিক্ষণ। এখানে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ইংরেজি মাধ্যমে লেখাপড়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা। অষ্টম শ্রেণি পর্যন্ত একজন শিক্ষার্থীর বছরে খরচ হবে সাড়ে ৩৪ হাজার ডলার বা প্রায় ৩৭ লাখ টাকা। ভর্তির ফি ৮ হাজার ডলার বা প্রায় ৮ লাখ ৮৫ হাজার টাকা। তবে প্রথম ব্যাচের ভর্তি হওয়া শিক্ষার্থীদের দেওয়া হবে ৬ হাজার ডলারের ছাড়।

হেইলিবারি ভালুকার একাডেমিক ডিরেক্টর ড. সন্দীপ আনানথানারায়াণন বলেন, ‘এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য সেরা প্রযুক্তি-সংক্রান্ত পড়াশোনার মাধ্যমে উচ্চশিক্ষার দিকে এগিয়ে যাওয়া সহজ হয়ে থাকে। ফলাফল অনুযায়ী, গত বছরে প্রায় ৬১ শতাংশ শিক্ষার্থী আইভি লীগ অথবা রাসেল গ্রুপ বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্ত হতে পড়াশোনা করেছেন, যেগুলোর মধ্যে হার্ভার্ড, এমআইটি, এলএসই, অক্সফোর্ড এবং ক্যামব্রিজসহ বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় রয়েছে। আমাদের প্রতিষ্ঠানের প্রত্যেক শিক্ষকই হার্ভার্ড সার্টিফাইড এবং তারা প্রযুক্তিতে দক্ষতা অর্জন করেছেন। এটি বাংলাদেশের একমাত্র স্কুল হিসেবে এমআইটি সামার স্কুল প্রোগ্রাম প্রবর্তন করছে, যা ২০২৪ সালে শুরু হবে। এটি মাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, ইউএসএর সঙ্গে যৌথভাবে অনুষ্ঠিত হবে। দেশ-বিদেশি মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় অনুপ্রাণিত করতে এ প্রতিষ্ঠানে থাকছে স্কলারশিপের ব্যবস্থা।’

দক্ষিণ এশিয়ায় হেলিবারির প্রথম এই শাখার মাধ্যমে বিদেশি অনেক শিক্ষার্থী বাংলাদেশে আসবে বলে আশা শিক্ষাবিদদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং হেইলিবারি ভালুকার উপদেষ্টা এস এম এ ফায়েজ বলেন, ‘আমাদের অনেক অভিভাবক তাদের ছেলেমেয়েদের বিদেশে পাঠাচ্ছেন। মালয়েশিয়ায় পাঠাচ্ছেন বা পশ্চিমা দেশগুলোতে পাঠাচ্ছেন। আমার মনে হয় এই বিশ্বমানের একটা শিক্ষাপ্রতিষ্ঠান যদি আমরা গড়ে তুলি তাহলে আমাদের ছেলেমেয়েদের আর অন্য দেশে যেতে হবে না। এখানেই তারা সেই মানের শিক্ষা পাবে, যেটা কি না গ্লোবাল সিস্টেমে দারুণভাবে গ্রহণযোগ্য।’ তিনি আরও বলেন, ‘হেইলিবারি ভালুকা একটি সুশিক্ষিত, উন্নত এবং প্রথম বিশ্বযুদ্ধের পর ব্রিটিশ ইতিহাস আকার দেওয়ার জন্য পরিচিত। এ প্রতিষ্ঠানে উচ্চ মানকে ধারণ করা হয়েছে এবং এটি ছাত্রদের অনুভূতি  এবং সৃজনশীলতা শিক্ষা দেয়। এটা পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করার জন্য সাহায্য করে। হেইলিবারি ভালুকা একটি আধুনিক শিক্ষাপ্রতিষ্ঠান, এটি ছাত্রদের শিক্ষার সুযোগ বাড়ানো এবং তাদের একজন ভালো নাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করে। হেইলিবারির অতীতে এবং বর্তমানের দুর্দান্ত ব্যক্তিত্বসমৃদ্ধ শিক্ষার্থীগণের মধ্যে বিশ্ববিখ্যাত ব্যক্তিরা রয়েছেন। ব্যবসা এবং রাজনীতির ক্ষেত্রে প্রভাবশালী নেতা থেকে শিল্পী, বিজ্ঞান এবং খেলাধুলার অঙ্গনে নিজেদের প্রতিভার পরিচয় দিয়েছে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর