সোমবার, ২৬ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা
ইন্টারভিউ : কুমার বিশ্বজিৎ

অনেকটা সময় কাটিয়ে দিলাম গানের ভুবনে

বাংলা সংগীত জগতের জীবন্ত কিংবদন্তি কুমার বিশ্বজিৎ। বাংলা গানকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছাতে তার অবদান অনস্বীকার্য। কুমার বিশ্বজিৎ একাধারে সুরকার, সংগীতশিল্পী, সংগীত পরিচালক। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার সাক্ষাৎকার।

আলী আফতাব

অনেকটা সময় কাটিয়ে দিলাম গানের ভুবনে

বর্তমানের ব্যস্ততা কী নিয়ে?

বর্তমানে দুটি চলচ্চিত্রের সংগীত পরিচালনা নিয়ে ব্যস্ত আমি। চলচ্চিত্র দুটি হচ্ছে সোহানুর রহমান সোহানের ‘জেদী’ ও প্রসূন রহমানের ‘ঢাকা ট্রিলোজি’। এরই মধ্যে ‘জেদী’ চলচ্চিত্রের জন্য একটি গানের রেকর্ডিং-এর কাজ শেষ করেছি। গত শনিবার প্রথমবারের মতো আমার সুর ও সংগীতে গান গাইলেন বারী সিদ্দিকী। এটি লিখেছেন প্রসূন রহমান নিজেই।

শুনলাম ‘চিটাগাং ভাইকিংস’র থিম সং-এ কণ্ঠ দিলেন?

আগামী ২২ নভেম্বর শুরু হতে যাচ্ছে ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ’র তৃতীয় আসর। এই আসরে বর্তমান রানার্সআপ চিটাগাং ভাইকিংসও অংশ নেবে। খেলোয়াড়দের উৎসাহ দিতে আর চট্টগ্রামের ছেলে হিসেবে ‘চিটাগাং ভাইকিংস’র থিম সং-এ কণ্ঠ দিলেন। গানের কথা লিখেছেন কবির বকুল এবং সুর-সংগীত পরিচালনা করেছেন ইবরার টিপু। গানের কথা হচ্ছে ‘উড়াইয়া উড়াইয়া মারোরে, ধুম ধাড়াক্কা মারোরে। এই থিম সং-এর মিউজিক ভিডিও নির্মাণ করবেন আফজাল হোসেন। চলতি মাসেই বিভিন্ন চ্যানেলে প্রচার শুরু হওয়ার কথা রয়েছে।

আপনার নতুন অ্যালবামের খবর কী?

স্টেজ শো ও চলচ্চিত্রের কাজের জন্য নিজের একক অ্যালবামটির কাজ একটু ধীর গতিতে চলছে। তবে এরই মধ্যে নতুন অ্যালবামের ২০ ভাগ কাজ শেষ করেছি। এবার অ্যালবামটিতে থাকছে বাংলাদেশের বেশ কিছু গীতিকারের গান।

দেশের বাইরে যাচ্ছেন কবে?

নভেম্বরে কানাডায় এবং জানুয়ারিতে আমেরিকায় দুটি শো আছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে আরও বেশ কিছু শো করার কথা আছে।

বর্তমানে আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনেক শিল্পী জনপ্রিয় হয়েছেন। আপনি কী মনে করেন?

আসলে আমি এগুলো নিয়ে কথা বলতে চাই না। সংগীত এমন একটা বিষয় এটা প্রচার দিয়ে হয় না। এটা অভিজ্ঞতার ব্যাপার। মেশিন দিয়ে মেশিনগান হতে পারে, গান না। মানুষের হƒদয়ে পৌঁছাতে হলে গান শিখে আসতে হবে। গান-বাজনা করতে মাল-মসলা লাগে, শুধু মাত্র আরেক গানের অনুকরণ করে কাটিং করে গান হবে না। আমি বলব, এত লাফালাফি না করে বসে থাকেন, সময়ই বলে দেবে।

সংসারজীবন নিয়ে কিছু বলুন?

আমার আর সংসার! আমার সংসার বলতে গান আর গান। তবে তার মাঝেও আমি আমার ছেলেকে নিয়ে ভাবতে চাই। আমি চাই তাকে কিছু দিয়ে যেতে। তাকে মানুষের সারিতে প্রতিষ্ঠিত করতে। আমি চলে যাওয়ার পরে যেন বলতে না পারে বাবা কিছু দিয়ে যায়নি। এই তো আমার সংসারজীবন।

পাঠকের উদ্দেশে কিছু বলুন।

নিজের সংস্কৃতিকে ভালোবাসুন। নিজের দেশের গান শিখুন। আমাদের ছোট দেশ হতে পারে কিন্তু এখানে অনেক গান আছে। আপনারা সুন্দর গান শুনুন। নিজের শিকড়কে সবার উপরে রাখুন। এটাই আমার চাওয়া।

 

সর্বশেষ খবর