শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

বাজিরাও বনাম দিলওয়ালে

শোবিজ ডেস্ক

বাজিরাও বনাম দিলওয়ালে

খেলা শুধু ফুটবল-ক্রিকেট-হকিতেই হয় না। সিনেমা ভার্সেস সিনেমাও ম্যাচ হয়। এই যেমন ১৮ ডিসেম্বর একটি বড় ম্যাচ রয়েছে। বিশাল যুদ্ধের মতো অবস্থা। তাই আসছে ১৮ ডিসেম্বর তারিখটা খুব একটা সুবিধের নয়। সঞ্জয় লীলা বনশালির পক্ষে নয়, রোহিত শেঠির পক্ষেও নয়! কাজল, প্রিয়াংকা, দীপিকা, কৃতি- কারও পক্ষেই নয়! শাহরুখ, রণবীর, বরুণের জন্যও নয়! একই দিনে যদি মুক্তি পায় ‘বাজিরাও মস্তানি’ আর ‘দিলওয়ালে’, তবে কি দর্শকরা একটা দ্বিধার মধ্যে পড়বেন না? স্পষ্ট দুই শিবিরে ভাগ হয়ে কী তারা দেখতে যাবেন না পছন্দের তারাকাদের? আর তাই যদি হয়, তবে তো দুটি ছবিরই বাণিজ্য মার খাবে! তাহলে কি শেষ পর্যন্ত পিছিয়ে যাবে কোনো এক ছবির মুক্তি? এ সমস্যা নিয়েই এখন ডিসেম্বরের দিকে তাকিয়ে ভয়ে ভয়ে দিন গুনছেন বলিউডের ছবি-বোদ্ধারা! আর তাই বলা যায়- জমে উঠেছে ‘বাজিরাও বনাম দিলওয়ালে’ যুদ্ধটা। এরই মধ্যে দু-পক্ষই প্রস্তুতি নিতে শুরু করেছেন যুদ্ধে জিততে। তবে এ ক্ষেত্রে এগিয়ে আছেন শাহরুখ খান। শাহরুখের পক্ষেই অবশ্য এগিয়ে থাকা সম্ভব। কারণ তিনি বেশ পাকা খেলোযাড়। শুধু অভিনয়েই নয়, ব্যবসার ফন্দিতেও তিনি বেশ পারদর্শী।

 

 

যুদ্ধের দামামা যখন শুরু হয়েছে, ঠিক এই জায়গাতেই এসে নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে মুখ খুলেছেন এক বর্ষীয়ান ছবি-বোদ্ধা। নাম প্রকাশ না করার কারণ, প্রিয় মানুষদের যুদ্ধে তিনি নিজের নাম জড়াতে চান না। কিন্তু ভবিষ্যৎ বলে দিয়েছেন। আর এ মানুষটি মুক্তির আগে ছবির ভবিষ্যৎ সম্পর্কে আজ পর্যন্ত যা বলেছেন তিনি, কখনই মিথ্যা হয়নি! তার দাবি, দুই ছবির মধ্যে দর্শক সবার আগে দেখতে যাবে ‘দিলওয়ালে’।

যার মন্তব্য নিয়ে ছবি মুক্তি দেয় সবাই, সেই ব্যক্তি বলে দিয়েছেন ‘দিলওয়ালে’র দিকে দর্শক আগ্রহ বেশি থাকবে। এ জায়গায় ‘বাজিরাও’ একটু পিছিয়ে গেল। তবে, এ ছাড়াও ‘বাজিরাও মস্তানি’র জন্য আর একটা ভয়ের কারণ রয়েছে। এর মধ্যেই দেশের অনেকগুলো প্রেক্ষাগৃহের সঙ্গে চুক্তি সেরে ফেলেছে শাহরুখের প্রযোজনা সংস্থা রেড চিলিজ এন্টারটেইনমেন্ট। এভাবে এগোতে থাকলে দেশের বেশির ভাগ প্রেক্ষাগ্রহেরই দখল নেবে ‘দিলওয়ালে’! ঠিক যে রকমটা হয়েছিল ২০১১ সালে। সে বছর ‘জব তক হ্যায় জান’র সঙ্গে লড়তে গিয়ে পিছিয়ে আসতে হয়েছিল ‘সন অব সর্দার’কে! শাহরুখ দেশের প্রায় সব প্রেক্ষাগ্রহের সঙ্গে চুক্তি সেরে ফেলেছিলেন, অজয় দেবগন উপায় না দেখে বাধ্য হয়েছিলেন আদালতে যেতে! এবারও কী তাই হতে চলেছে?

তরণ আদর্শের মতো সমালোচক অবশ্য দুটো ছবির একই দিনে মুক্তির মধ্যে এতটাও ভয়ের কিছু দেখছেন না। তার মতে, একটা টানা ছুটির মধ্যে মুক্তি পাচ্ছে ছবি দুটি, অতএব সবার হাতেই ছবি দেখার সময় থাকবে! দুটি ছবিই দেখবেন দর্শকরা! অনেকে দুটি ছবির তুলনা করার জন্যও দেখতে যাবেন।

আবার অতুল মোহনের মতো ডাকসাইটে বাণিজ্য-বিশ্লেষকের মতেও ভয় পাওয়ার কারণ নেই। অতুলের বক্তব্য, দুটো ছবি ভাগ করে দেখাবার জন্য যথেষ্ট মাল্টিপ্লেক্স রয়েছে দেশে।

তাহলে? একই দিনে মুক্তিটাই দুই তরফেরই চূড়ান্ত সিদ্ধান্ত? শাহরুখ তো নিজের মতো ছবি হিট করানোর উদ্যোগ নিতে শুরু করেছেন! দেখা যাক, সঞ্জয় লীলা বনশালি এবার কী করেন!

তবে সূত্র বলছে, বনশালি তেতে আছেন। তিনি কিছুতেই মুক্তি পেছাবেন না। ওদিকে শাহরুখও না। তাই আগাম বলা যায়- বাজিরাও বনাম দিলওয়ালে ম্যাচটা বেশ জমপেশ হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর