শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি  সপ্তাহ

‘অমি ও আইসক্রিমঅলা’ চলচ্চিত্রের একটি দৃশ্য

কলকাতা উৎসবে ‘অমি ও আইসক্রিমঅলা’                                         

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৪ নভেম্বর থেকে। শেষ হবে ২১ নভেম্বর। এ উৎসবে প্রদর্শিত হবে ফরিদুর রেজা সাগরের গল্প নিয়ে ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘অমি ও আইসক্রিমঅলা’। পরিচালনায় সুমন ধর। চলচ্চিত্রটি এখানে চিলড্রেন্স স্ক্রিনিং সেকশনে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভ‚মিতে রচিত এই ছবিতে অভিনয় করেছেন আবুল হায়াত, তারিক আনাম খান, জয়ন্ত চট্টোপাধ্যায়, আগুন, মিছিল, পাপিয়া আলী সরকার প্রমুখ।

নাটুকে থিয়েটারের ‘বিয়ে বিড়ম্বনা’

বসুন্ধরা আবাসিক এলাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের আয়োজনে আজ সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়টির নতুন মিলনায়তনে মঞ্চায়ন হবে ‘নাটুকে’ থিয়েটারের নাটক ‘বিয়ে বিড়ম্বনা’। কমেডি নাট্যকার মলিয়্যেরের রচনায় অরূপ রুদ্র ও চিম্নয় গুহ অনূদিত এই নাটকটির নির্দেশনায় রয়েছেন অসীম দাশ। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আল নোমান, মাহবুব মনি, শ্যামল, শিমুল, খোকন, দীপু, মেরিন, পল্লব, আরিফ প্রমুখ।

‘প্রকৃতির সাথে সংস্কৃতি’ শীর্ষক চিত্র প্রদর্শনী

অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে আজ শুরু হচ্ছে চিত্রশিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকারের ‘প্রকৃতির সাথে সংস্কৃতি’ শীর্ষক চিত্র প্রদর্শনী।

সন্ধ্যায় অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এই প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী। এতে অতিথি থাকবেন চিত্রশিল্পী মাহমুদুল হক এবং রামেন্দু মজুমদার। ১৯ নভেম্বর শেষ হবে প্রায় ৪০টি শিল্পকর্ম নিয়ে এই প্রদর্শনী।

 

কাল শিল্পকলায় দলীয় চিত্র প্রদর্শনী

দর্পণ আর্ট ফাউন্ডেশন ও শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে কাল থেকে শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে আট দিনব্যাপী দলীয় প্রদর্শনী। বিকাল ৫টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী। দেশি ও বিদেশি মোট ৫০ জন শিল্পীর চিত্রকর্ম স্থান পাচ্ছে এই প্রদর্শনীতে।

২৫ মার্চের ভয়াবহতা নিয়ে নতুন মঞ্চনাটক

২৫ মার্চের নৃশংস ভয়াবহতা নিয়ে ‘কাল রাত্রি’ নামের নতুন মঞ্চনাটক আনছে পদাতিক নাট্য সংসদ। আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে এর উদ্বোধনী মঞ্চায়ন হবে। লামিসা শিরীন হোসাইনের ‘লন সারভিওর’ গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন তানভীর আহমেদ সিডনী। নির্দেশনা দিয়েছেন ওয়াহিদুল ইসলাম। এটি পদাতিক নাট্য সংসদের ৩৮তম প্রযোজনা।

কবি রবীন্দ্র গোপের জম্মোৎসব পালিত

গতকাল ছিল কবি রবীন্দ্র গোপের ৬৪তম জম্নদিন। এ উপলক্ষে শিল্পকলা একাডেমির কফি হাউসে আয়োজন করা হয় জম্মোৎসব। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিয়াকত আলী লাকী। প্রধান অতিথি ছিলেন ভাষা সংগ্রামী কামাল লোহানী। এ ছাড়া আরও উপস্থিত ছিলেন দেশের প্রথিতযশা

কবি, শিল্পী, সাংবাদিক এবং বুদ্ধিজীবী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর