শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

চ্যানেল আই প্রাঙ্গণে ‘হিমু মেলা’

আজ হিমু মেলা

আজ নন্দিত কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের জন্মদিন। এ উপলক্ষে বরাবরের মতো এবারও চ্যানেল আই প্রাঙ্গণে পালিত হবে ‘হিমু মেলা’। সকাল ১০টায় প্রয়াত হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য ও বিশিষ্টজনদের উপস্থিতিতে মেলার উদ্বোধন করা হবে। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

‘রবির পরিক্রমায় নজরুল’

বাংলাদেশ জাতীয় জাদুঘরের উদ্যোগে আজ বিকালে অনুষ্ঠিত হবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের সম্পর্ক নিয়ে বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘রবির পরিক্রমায় নজরুল’। জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই অনুষ্ঠানটি। অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের গান পরিবেশন করবেন লিলি ইসলাম ও নজরুলের গান পরিবেশন করবেন কবির নাতনি অনিন্দিতা কাজী।

ছায়ানটে আজ থেকে নৃত্য উৎসব

ছায়ানটে আজ শুরু হচ্ছে দুই দিনব্যাপী নৃত্য উৎসব। দুই দিনের এই উৎসবে পরিবেশিত হবে মনিপুরী, ভরতনট্টম, কত্থক, উড়িশি ও গৌড়ীয় নৃত্য। কাল শনিবার শেষ হবে দুই দিনব্যাপী এই নৃত্য উৎসব। প্রতিবারই ছায়ানটে এ উৎসব অনুষ্ঠিত হয়।

 

 

পঞ্চম টোন আন্তর্জাতিক মিনিয়েচার আর্ট বিয়েনালের উদ্বোধন

আজ ধানমন্ডির গ্যালারি চিত্রকে শুরু হচ্ছে পঞ্চম টোন আন্তর্জাতিক মিনিয়েচার আর্ট প্রদর্শনী ও প্রতিযোগিতা। ২৭টি দেশের ৩২৩ জন শিল্পী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। প্রদর্শনীটি উৎসর্গ করা হচ্ছে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে। এই প্রদর্শনীতে জয়নুলের আঁকা একটি কাকের ছবি স্থান পাবে।

রংপুর বিভাগে অ্যাক্রোবেটিক শো

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে কাল রংপুর বিভাগে শুরু হচ্ছে আট দিনব্যাপী অ্যাক্রোবেটিক প্রদর্শনী। প্রদর্শনীর উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। প্রতিদিন একটি জেলায় করে রংপুর বিভাগের আট জেলায় প্রদর্শিত হবে আট দিনব্যাপী এই অ্যাক্রোবেটিক শো।

নাট্যতীর্থের ‘দ্বীপ’

আগামীকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির  স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাট্যতীর্থ প্রযোজিত নাটক ‘দ্বীপ’। উৎপল দত্ত রচিত এই নাটকটির নির্দেশনায় রয়েছেন তপন হাফিজ। অভিনয় করবেন তপন হাফিজ, শামসুর রহমান পেরু, সাদিয়া ইসলাম শান্তা, মারুফ তমাল, আজমুল সিকদার প্রমুখ।

নবান্ন উৎসব

১ অগ্রহায়ণ, ১৫ নভেম্বর রবিবার প্রতি বছরের মতো এ বছরও উদযাপিত হবে জাতীয় নবান্ন উৎসব-১৪২২।

জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের আয়োজনে এই উৎসব উদযাপিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায়।

দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন প্রবীণ সংস্কৃতিজন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সকাল ৭টায় শুরু হয়ে দিনব্যাপী চলবে নবান্ন উৎসবের কার্যক্রম। থাকবে নানা সাংস্কৃতিক আয়োজন।

নরেন বিশ্বাস স্মরণে কণ্ঠশীলন

১৬ নভেম্বর সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলন প্রশিক্ষক বাকশিল্পী অধ্যাপক নরেন বিশ্বাসের জন্মদিন। এ উপলক্ষে ওই দিন সন্ধ্যায় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আলোচনা ও আবৃত্তির অনুষ্ঠানের আয়োজন করেছে কণ্ঠশীলন। অনুষ্ঠান সূচিতে রয়েছে স্মারক বক্তৃতা, নরেন বিশ্বাসকে নিবেদিত আবৃত্তি, সংগীত ও নরেন বিশ্বাসের জীবন ও কর্ম নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্রের প্রদর্শন। দেশবরেণ্য আবৃত্তিকারদের পরিবেশনার পাশাপাশি নরেন বিশ্বাসের কণ্ঠে ধারণকৃত আবৃত্তিও পরিবেশন করা হবে এই অনুষ্ঠানে।

শিমুল মুস্তাফার কাব্যসন্ধ্যা

২০১০ সাল থেকে প্রতি বছর ডিসেম্বর মাসে এই আয়োজন হচ্ছে। ধানমন্ডির রবীন্দ্রসরোবরে আয়োজিত এবারের অনুষ্ঠানে ৭১টি কবিতা আবৃত্তি করা হবে। প্রেম, দ্রোহ আর স্বদেশ ভাবনার কবিতা দিয়ে এগুলো সাজানো। মহান ’৭১ এর ভাবনায় এই পরিকল্পনাটি সাজানো হচ্ছে। কথাগুলো জানালেন আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফা। ‘আপস করিনি কখনোই আমি, এই হলো ইতিহাস’ শিরোনামে এবারও একই স্থানে এ আয়োজন করা হয়েছে। এবারের আয়োজনটি হবে ২৫ ডিসেম্বর বিকাল ৪টায়। এর আয়োজক বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি।

সর্বশেষ খবর