শনিবার, ১৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংগীত জোয়ারে জেগে থাকা রাত

আলী আফতাব

সংগীত জোয়ারে জেগে থাকা রাত

প্রথম দিন ছিল ফরিদা পারভীনের সুরের মূর্ছনা

সংগীত জোয়ারে জেগে আছে রাজধানীর আর্মি স্টেডিয়াম আর মাঠভরা দর্শক। ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’-এর প্রথম দিনে ছিল দর্শকঢল।

প্রধান অতিথি থেকে বর্ণাঢ্য এই সুরের আসরের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উদ্বোধনী আসরে বিশেষ অতিথি ছিলেন শিল্পী ফেরদৌসী রহমান। এতে স্বাগত বক্তৃতা করেন মাছরাঙা টেলিভিশন ও সান ইভেন্টসের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৫’-এ তিন দিনের লোকসংগীত উৎসবের শুরুটা হয়েছে

মিনু হক ও পল­বী ড্যান্স গ্রুপের হৃদয় দোলানোর দলীয় নৃত্য পরিবেশনার মাধ্যমে। এর পর লালন সাঁইয়ের অমিয় বাণী আর অমৃত সুধায় এ সময় অনুষ্ঠান প্রাঙ্গণে উপস্থিত সাঁইজীর সব ভক্তকে মোহাবিষ্ট করে রাখেন ফরিদা পারভীন। ফরিদা পারভীনের পরিবেশনার রেশ কাটতে না কাটতেই সুরের আলো ছড়াতে মঞ্চে আসেন চন্দনা মজুমদার। এরপর মঞ্চে এসে একে একে সংগীত পরিবেশন করেন কিরণ চন্দ্র রায়, অসাধারণ গায়কী ও একস্টিক মিউজিকের মূর্ছনা নিয়ে প্রথমে মঞ্চে আসেন ভারতের অর্ক মুখার্জি। তিনটি অসাধারণ সলো গান পরিবেশনার পর অর্ক মঞ্চে নিয়ে আসেন তার ব্যান্ড দল ‘অর্ক মুখার্জি কালেক্টিভ’। লাবিক কামাল গৌরবের সঙ্গে রব ফকির এবং শফি মণ্ডলের গান ছিল সবার মুখে মুখে। পাকিস্তানের সাঁই জহুর কথা অনেকে না বুঝলেও গানের তালে মেতেছেন অনেকেই। প্রথম দিনের আসরের সর্বশেষ পরিবেশনা ছিল ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী পাপনের গান। প্রায় মধ্য রাতে পাপনের গান শুনতে শুনতে বাড়ি ফেরেন দর্শকরা। কিন্তু কারও মধ্যেই ক্লান্তি ছিল না, কারণ তখনো সবার কানে লেগেছিল গানের ধুন।

সর্বশেষ খবর