মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্রতি জেলায় স্থায়ী যাত্রামঞ্চ চাই

যাত্রাশিল্পের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে সুদূর কানাডা থেকে মুঠোফোনে নিজের অনুভূতির কথা জানালেন সিনিয়র যাত্রা শিল্পী ও সংগঠক জ্যোৎস্না বিশ্বাস

প্রতি জেলায় স্থায়ী যাত্রামঞ্চ চাই

যাত্রাশিল্পের বর্তমান অবস্থা কেমন?

গত ফেব্রুয়ারিতে কানাডা এসেছি। আসার সময় দেখে এলাম নিবন্ধন শুরু হয়েছে। এতে মনে হচ্ছে এই শিল্পের সুদিন ফিরছে। সরকার সহযোগিতার হাত বাড়িয়েছে। ফলে যাত্রা নিয়ে আমার মতো সবাই নতুন করে সমৃদ্ধির স্বপ্ন দেখতেই পারে। আমরা আবার যাত্রার পুরনো সমৃদ্ধ ইতিহাসে ফিরে যেতে চাই।

এই শিল্পের ঐতিহ্য কতটা বজায় আছে?

যাত্রা হচ্ছে সংস্কৃতির অন্যতম মাধ্যম। আগে নানা উৎসবে মানুষ পরিবার নিয়ে যাত্রা দেখতে যেত। পঁচাত্তর পরবর্তীতে যাত্রাশিল্পে অশ্লীলতাসহ নানা অবক্ষয় ঢুকে পড়ে। এক শ্রেণির বিকৃত রুচির মানুষ যারা দেশীয় সংস্কৃতি ধ্বংসের অপতৎপরতায় সদা জড়িত সেসব দুষ্কৃতকারী ও সংস্কৃতির দুশমনরা এই শিল্পে নানা অপকর্মের মাধ্যমে ধস নামিয়েছে। যাত্রার মতো এমন জীবন ঘনিষ্ঠ সংস্কৃতির চর্চার অভাবে মানুষ এখন সহিংসতা ও বোমাবাজির মতো গর্হিত কাজে জড়িয়ে পড়ছে। হারানো ঐতিহ্যকে পুরোপুরি ফিরে পেতে সরকার, সংস্কৃতি জগৎ এবং সব পেশা ও শ্রেণির মানুষের আরও সহযোগিতা চাই।

হারানো ঐতিহ্য ফেরাতে আর কি করা যেতে পারে?

যাত্রা বা সংস্কৃতি চর্চাকে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়  কেন্দ্রিক করে না রেখে সারা দেশে ছড়িয়ে দিতে হবে। প্রতিটি জেলায় স্থায়ী যাত্রামঞ্চ প্রতিষ্ঠা করতে হবে। যেখানে শিল্পীরা রিহার্সেল করতে পারবে ও স্কুল-কলেজের ছেলেমেয়েরা এই শিল্পে অংশ নিয়ে তার সঠিক ও সুষ্ঠু চর্চা করতে পারে তা নিশ্চিত করতে হবে। যাত্রা মঞ্চায়নকে দীর্ঘায়িত করা যাবে না। যাত্রা পালার বিষয়বস্তু হতে হবে সময় উপযোগী, পরিশীলিত, পরিমার্জিত, শিল্পীদের শিক্ষা এবং প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। আগে যাত্রা মঞ্চায়নে সরকারিভাবে টোকেন মানি দেওয়া হতো। পরে তা বন্ধ করে দেওয়া হয়। ফলে নিজের গাঁটের টাকা খরচ করে মঞ্চায়নে সমস্যা হয়। আবার টোকেন মানি চালু করলে সংশ্লিষ্টরা উৎসাহিত হবে। এতে বেশি করে যাত্রা মঞ্চায়ন হবে। এই শিল্পে জোয়ার আসবে। পাশাপাশি যাত্রার নামে যারা অশ্লীলতা ও নানা অনৈতিক পথের আশ্রয় নেবে স্থানীয় প্রশাসন যেন জড়িতদের নিবন্ধন বাতিল ও তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করে বিষয়টি সরকারকেই নিশ্চিত করতে হবে। ময়মনসিংহে দেখলাম আবার সপরিবারে যাত্রা দেখতে যাচ্ছে মানুষ। এই শিল্পের জন্য এটি একটি শুভ লক্ষণ। এই শুভ বার্তাকে ধরে রাখতে সবাইকে আন্তরিক হতে হবে। তাহলে যাত্রা শিল্পের সুদিনকে আমরা আবার পুরোমাত্রায় ফিরে পাব।

- আলাউদ্দিন মাজিদ

সর্বশেষ খবর