বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব

শোবিজ প্রতিবেদক

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়া

২৭ নভেম্বর শুক্রবার চতুর্থবারের মতো শুরু হচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব। অন্যান্য বারের মতো এবারও পাঁচ দিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকার আর্মি স্টেডিয়ামে। উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের খ্যাতনামা সব পণ্ডিত ও ওস্তাদ এ আয়োজনে উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন। এবারের উৎসব উৎসর্গ করা হবে বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীকে। কারণ, গত বছর এ উৎসব মঞ্চেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এবারের আয়োজনেও থাকছে ভিন্নতা। প্রধান আকর্ষণ হিসেবে থাকছেন ওস্তাদ জাকির হোসেন। আরও থাকছেন জয়াপ্রদা রামমূর্তি (বাঁশি), বালমুরালীকৃষ্ণ (কণ্ঠ), রনু মজুমদার (বাঁশি), শোভা মুডগাল (কণ্ঠে খেয়াল), সাদলিকার (কণ্ঠ), ওয়াসিফ উদ্দিন ডাগর (কণ্ঠ)। এন রাজমের নেতৃত্বে ভারতের কর্ণাটক ঘরানার তিন প্রজন্মের বেহালা শিল্পীরা থাকছেন। কুচিপুডি নৃত্য পরিবেশন করবে শিল্পী দম্পতি রাজা ও রাধা রেড্ডি।

সেতারে আসছেন বাংলাদেশের প্রবাদপ্রতিম সেতারিয়া ওস্তাদ বিলায়েত খাঁ-এর ভ্রাতুষ্পুত্র এরশাদ ও সুজাত খান। উৎসবে নতুন সংযোজন সরস্বতী বীণা। এটি বাজিয়ে শোনাবেন জয়ন্তী কুমারেশ। থাকছেন শুভায়ু সেন মজুমদার। আরও আসছেন বম্বে জয়শ্রী, আলারমেল ভাল্লি, পণেশ ও কুমারেশ রাজাগোপালন। মৃদঙ্গ শিল্পী কড়াইকুডি মানি আসবেন তার দলের সঙ্গে। এবারের আসরেও আসছেন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়া, পণ্ডিত শিবকুমার শর্মা, অজয় চক্রবর্তী, সুরেশ তালওয়ালকার, উল্লাস কশলকার, তেজেন্দ্র নারায়ণ মজুমদার এবং ওস্তাদ রশিদ খান।

আরও থাকছেন রাহুল শর্মা, কৌশিকা চক্রবর্তী, উদয়া খাওয়ালকার ও সামিহান কশলকার। সর্বকনিষ্ঠ শিল্পী হিসেবে তবলায় থাকছেন ফাহমিদা নাজনীন ও মোহম্মদ ভুবন।

বাংলাদেশের শিল্পীদের মধ্যে থাকছেন অসিত রায়, মিনু বিল্লাল, ওয়ার্দা রিহাব ও অনিমেষ বিজয় চৌধুরী। তাদের নেতৃত্বে দলীয় সংগীত ও নৃত্য পরিবেশন করবেন নবীন শিল্পীরা। আরও থাকছেন সরোদশিল্পী ইউসুফ খান। বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের পক্ষে তালবাদ্য পরিবেশন করবেন শিশুশিল্পী ফাহমিদা নাজনীন, মোহম্মদ ভুবন, সুপান্থ মজুমদার ও পঞ্চম স্যানাল। সংগীতালয়ের পক্ষে একক সংগীত পরিবেশন করেন সুস্মিতা দেননাথ সুচি ও ধ্রুপদ করবেন অভিজিৎ কুণ্ডু।

প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাতভর চলবে সুরের আসর। আগামী ১ ডিসেম্বর ভোরে অর্থাৎ ২ নভেম্বরে প্রারম্ভে শেষ হবে উচ্চাঙ্গ সংগীতের এই আসর।

সর্বশেষ খবর