শুক্রবার, ২৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত ৎসব

আজ আর্মি স্টেডিয়ামে শুরু হচ্ছে বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত আসর। উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের খ্যাতনামা সব পণ্ডিত ও ওস্তাদ এই আয়োজনে উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন। প্রতিদিন সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাতভর চলবে সুরের আসর। আগামী ১ ডিসেম্বর ভোরে অর্থাৎ ২ ডিসেম্বর প্রারম্ভে শেষ হবে উচ্চাঙ্গ সংগীতের এই আসর।

 

নরেন বিশ্বাস পদক পেলেন নাসির উদ্দীন ইউসুফ

‘নরেন বিশ্বাস পদক’ পেলেন নাট্যনির্দেশক নাসির উদ্দীন ইউসুফ। গতকাল সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে কণ্ঠশীলনের আয়োজনে পদক প্রদান অনুষ্ঠান হয়। আজ বাকশিল্পী নরেন বিশ্বাসের প্রয়াণ দিবস। এ উপলক্ষে গতকাল এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

 

গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস

আগামী ২৯ নভেম্বর বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস। নাটকের চর্চা ও বিকাশে ১৯৮০ সালের এই দিনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রতিষ্ঠা হয়। আলোচনা, বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে আজ শিল্পকলা একাডেমিতে দিবসটি উদযাপন করবে সংগঠনটি।

 

হুমায়ূন আহমেদকে নিয়ে জাদুঘরের আয়োজন

১৩ নভেম্বর ছিল কলম জাদুকর হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন। এ উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় জাদুঘর। হুমায়ূন আহমেদের পেইন্টিং, আলোকচিত্র ও স্মৃতিস্মারক নিয়ে সাজানো হচ্ছে সপ্তাহব্যাপী এই বিশেষ প্রদর্শনী।

 

বাংলাদেশ থিয়েটারের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী

আজ ৩০ বছরে পদার্পণ করছে নাটকের দল বাংলাদেশ থিয়েটার। এ উপলক্ষে আজ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা। উদ্বোধন করবেন শিক্ষাবিদ ও লেখক আবুল কাসেম ফজলুল হক। প্রধান অতিথি থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর