মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
ইন্টারভিউ : আবদুল জব্বার

’৭১-এর গান এখনো আমাকে শিউরে দেয়

১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত ’সালাম সালাম হাজার সালাম’সহ অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গানের স্রষ্টা জীবন্ত কিংবদন্তি কণ্ঠশিল্পী আবদুল জব্বার। বিজয়ের মাসে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের নানা বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে-

’৭১-এর গান এখনো আমাকে শিউরে দেয়

যুদ্ধ চলাকালীন সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা আবারও আপনার মুখ থেকে শুনতে চাই?

বাঙালির মহান মুক্তিযুদ্ধে কেউ অস্ত্র হাতে যুদ্ধ করেছেন, আবার কেউবা করেছেন অদম্য সাহস বুকে নিয়ে কণ্ঠ দিয়ে, সুর দিয়ে, যা উজ্জীবিত করেছে সমগ্র বাঙালি জাতিকে। যুদ্ধ শুরু হলে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে গান গাইতে শুরু করি আমি। ১৯৭১ সালে মুম্বাইয়ে ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতে নিরলসভাবে কাজ করে যেতাম আমি। পাক হানাদাররা যখন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্রদের ও আশপাশের এলাকার শত শত মানুষ নির্বিচারে গুলি করে হত্যা করেছিল, আমি তখন আর বাসায় বসে থাকতে পারিনি। জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায় নেমে পড়ে ছিলাম।

আমরা জানি ভারতে যাওয়ার সময় আপনি একবার ধরা পড়ে ছিলেন। 

এ ঘটনাটি মনে পড়লে এখনো শিউরে উঠি। বাঙালির এই অবস্থা দেখে আমি আর ঘরে বসে থাকতে পারিনি। নানা প্রতিবন্ধকতা পেরিয়ে আমি পৌঁছাই বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়িতে। দেখা হলো বেগম ফজিলাতুন্নেসার সঙ্গে। তার সঙ্গে কথা বলে বেরিয়ে পড়লাম। রায়ের বাজারের দিক দিয়ে বুড়িগঙ্গা সাঁতরে পার হতে গিয়ে পড়লাম বিপদে। কিছুক্ষণ সাঁতার দিতেই বেশ কিছু স্থানীয় লোকজন আর এক নৌকার মাঝি আমাকে পাকিস্তানিদের অনুচর ভেবে ধরে ফেলে। তারা আমাকে ধরে নিয়ে গেল স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বাসায়। সেই নেতা আমাকে চিনতে পারলেন এবং ছেড়ে দিলেন। সেই নেতার নির্দেশে মাঝি নৌকা দিয়ে আমাকে নদী পার করে দিল। এ পারে আমার এক আত্মীয়ের বাড়িতে রাতটা কাটিয়ে রওনা হলাম কলকাতার উদ্দেশে। হাঁটতে হাঁটতে দোহার, নবাবগঞ্জ হয়ে পৌঁছলাম আমার গ্রামের বাড়ি কুষ্টিয়াতে। এরপর মেহেরপুর যশোর হয়ে বেনাপোল বর্ডার দিয়ে চলে গেলাম ভারতে। কলকাতায় গিয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেই। সেই সময় কলকাতা থেকে মাঝে মাঝে আগরতলায় বেতারের কেন্দ্রীয় শাখাতে এসেও গান করতাম।

নতুন কোনো গানের অ্যালবাম করছেন?

এখন আর নতুন কোনো অ্যালবাম করার ইচ্ছে নেই। দেশে-বিদেশে স্টেজ শোগুলো করছি। কিন্তু এ মাসে দেশের বাইরে কোনো শো করছি না। সামনে চ্যানেলে কিছু অনুষ্ঠান করার কথা আছে।

আপনার ছেলে মিথুন জব্বারও গান করেন। নতুন শিল্পীরা কেমন করছে বলে আপনি মনে করেন?

মিথুন আমেরিকায় সংগীত বিভাগে উচ্চশিক্ষা অর্জন করেছে। এ ছাড়া সে ছোটবেলাতেই বুলবুল ললিতকলা একাডেমির প্রধান ওস্তাদ ফজলুল হকের কাছে গান শিখেছে, এখনো শিখছে। আমি মনে করি গান ভালো গাইতে হলে শিখতে হবে।

সে তার মতো করে এগিয়ে যাচ্ছে। আর নতুন শিল্পীদের কথা যদি বলতে হয়, তবে বলতে হবে- নতুনদের মধ্যে অনেকে ভালো করছে। কিন্তু তাদের মধ্যে অনেকের চর্চার অভাবটা দেখা যায়।

আলী আফতাব

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর