বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

গানে গানে বছর বিদায়...

আলী আফতাব

গানে গানে বছর বিদায়...

এই বছরের শুরু থেকে সংগীতাঙ্গন ছিল নানা উৎসবে মুখরিত। তার মধ্যে বছরের শেষার্ধে জ্যাজ ও ব্লুজ ফেস্টিভ্যাল, ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব, শাস্ত্রীয় সংগীত উৎসব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ আয়োজিত ‘সংগীত উৎসব’ ও ব্যান্ড উৎসব ছিল অন্যতম। এ ছাড়া বছরজুড়েই সংগীতাঙ্গন মুখরিত ছিল বিদেশি শিল্পীদের পদচারণায়। প্রতিবারের মতো এবারও বছর শেষে সংগীতাঙ্গনে লেগেছে কনসার্টের হাওয়া। এই একটি সময়ের জন্য সারা বছর অপেক্ষায় থাকেন শিল্পী ও তাদের ভক্তরা। কেননা কনসার্ট মানেই গানের তালে উদ্দাম নৃত্য। সেই ধারাবাহিকতায় চলতি মাসের শেষ দিন অর্থাৎ থার্টিফার্স্ট নাইট পর্যন্ত দেশজুড়ে রয়েছে বেশ কয়েকটি কনসার্ট। আর এতে গান পরিবেশন করবেন জেমস, জলের গান, লালন, চিরকুটসহ জনপ্রিয় সব ব্যান্ড দলই। তারই ধারাবাহিকতায় গতকাল রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)-এর মাঠ মাতাল  ‘নগর বাউল’ ও ‘শিরোনামহীন’ ব্যান্ড। বুয়েটের দশম ব্যাচের ‘র‌্যাগ ডে’ উপলক্ষে বুয়েট ক্যাম্পাসে এই কনসার্টের আয়োজন করা হয়। প্রথমে মঞ্চে ওঠেন ‘নগর বাউল’-এর পক্ষে জেমস। প্রায় দুই ঘণ্টার এই কনসার্টে জেমস তার জনপ্রিয় গানগুলো পরিবেশন করেন। তারপর মঞ্চে ওঠে ‘শিরোনামহীন’। এ ছাড়া আগামী ২৬ ডিসেম্বর উত্তরায় অবস্থিত এপিবিএন মাঠে একটি কনসার্টে পারফর্ম করবে ‘শিরোনামহীন’। এদিকে এ বছরের শেষ দিনটি জেমস উদযাপন করবেন কক্সবাজারে। বাংলাদেশ পর্যটন করপোরেশন ৩১ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি কক্সাজারের লাবণী পয়েন্টে আয়োজন করেছে পর্যটন মেলা ও কনসার্ট। এতে সশরীরে উপস্থিত থেকে থার্টিফার্স্ট নাইটের কাউন্টডাউন করবেন জেমস। ভক্তদের সঙ্গে পুরনো বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাবেন তিনি।

অন্যদিকে থার্টিফার্স্ব নাইট উপলক্ষে চট্টগ্রামের পতেঙ্গা সৈকতে আয়োজন করা হয়েছে ‘বৈশাখী ধামাকা’ শীর্ষক কনসার্ট। এতে প্রধান আকর্ষণ হিসেবে থাকছেন শাফিন আহমেদ ও তার ব্যান্ড মাইলস। এ ছাড়াও কনসার্টে পারফর্ম করবেন ব্যান্ড জলের গান, কণ্ঠশিল্পী হায়দার হোসেন, ফকির শাহাবুদ্দিন, সন্দীপন ও চৈতি মুত্সুদ্দি।

থার্টিফার্স্ট নাইটের আগেই ব্যস্ত হয়ে উঠেছে আরেক জনপ্রিয় ব্যান্ড ‘লালন’। বুধবার রাতে ঢাকার অদূরে নারায়ণগঞ্জ ক্লাবে গান পরিবেশন করেন তারা। এ ছাড়া ২৫ ডিসেম্বর সিলেট ক্যাডেট কলেজ ও ২৯ ডিসেম্বর চট্টগ্রামের কাপ্তাইয়ে অবস্থিত স্বদেশ টেকনিক্যাল কলেজে পারফর্ম করবেন।

এ ছাড়া ২৬ ডিসেম্বর দুপুর ২টা থেকে উত্তরার এপিবিএনে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের উঠতি ব্যান্ডগুলোকে নিয়ে ‘ব্যান্ড উৎসব’। বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডগুলোর পাশাপাশি এতে পরিবেশনায় থাকবে প্রমিথিউস, শিরোনামহীন, আর্বোভাইরাস। ‘ইউনিভার্সিটি ব্যান্ড ফেস্ট’ শিরোনামের এ আয়োজনটি করেছে ক্রিয়েটিভ ডিন।

আয়োজন সূত্রে জানা যায়, এতে অংশ নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, আইইউবি ও ইউআইইউ। জানা গেছে, প্রতিটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক বাছাইয়ের পর চূড়ান্ত আয়োজন করা হয়েছে। মূলত নতুন ব্যান্ডশিল্পীদের উৎসাহ দেওয়ার জন্যই এ আয়োজন। সব মিলিয়ে গানে গানে বছরটিকে বিদায় দিতে প্রস্তুত আমাদের সংগীতাঙ্গন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর