শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

নৃত্যের প্রসার বেড়েছে, পৃষ্ঠপোষকতা বাড়েনি

নন্দনতত্ত্বের অন্যতম জটিল ও কঠিন মাধ্যম হচ্ছে নৃত্য। নাচ শুধু চিত্তবিনোদনের বিষয়ই নয়, প্রতিবাদের হাতিয়ারও। নাচের মাধ্যমেই একটি দেশের সংস্কৃতি ও জাতিসত্তার পরিচয় ফুটে ওঠে। কিন্তু দেশজুড়ে নাচের বিস্তার ঘটলেও পৃষ্ঠপোষকতা বাড়েনি। এটা নৃত্যের সঙ্গে সম্পৃক্তদের মন্তব্য। নৃত্যশিল্পীরা জানাচ্ছেন তাদের কথা। তুলে ধরেছেন মোস্তফা মতিহার

নিগার চৌধুরী

নাচের বর্তমান অবস্থা নিয়ে আমি খুবই খুশি। আমরা যখন ভরত নট্টম ও কত্থক নৃত্য করতাম তখন মাত্র হাতে গোনা কয়েকজন শিল্পী ছিলাম। কিন্তু এখন একটা জেলায় গেলেও ভরত ও কত্থকের অনেক শিল্পী পাওয়া যায়।

এটা নাচের জন্য অবশ্যই একটা ইতিবাচক দিক। চর্চার প্রসার ঘটলেও এখনকার শিল্পীরা নাচের গ্রামারটা ধরতে পারছে না। এটাই সমস্যা। ঠিকঠাক মতো নৃত্যের চর্চা হলে প্রচুর ভালো শিল্পী বের হবে।

 

 

 

মাহফুজুর রহমান

আগের তুলনায় নাচ অনেক বেশি উন্নত হয়েছে। কুসংস্কার ও পারিবারিক বাধা কমে যাওয়ায় নাচ এখন সামনের দিকে এগিয়ে যাচ্ছে। তবে আকাশ সংস্কৃতির কারণে দেশীয় নাচগুলো ঢাকা পড়ে যাচ্ছে। টেলিভিশনের নাচগুলোর কারণে নাচের সম্মানহানি ঘটছে। কারণ টিভিতে যে ধরনের নাচ হয় সেগুলো কোনো শিল্পের কাতারেই পড়ে না।

টেলিভিশনওয়ালাদের বাণিজ্যিকীকরণের কারণে শিল্পের এই মাধ্যমটি কলুষিত হচ্ছে। মঞ্চে অবশ্যই মানসম্পন্ন নাচ হয়ে থাকে। নৃত্যশিল্পীদের আন্দোলনের মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নৃত্যকলা বিভাগ চালু হয়েছে। চ্যানেলওয়ালারা যদি একটু নজর দিত তাহলে নাচের প্রসার আরও বেশি ঘটত বলেই আমি মনে করি। নাচ নিয়ে এখন লেখালেখি হচ্ছে, গবেষণা হচ্ছে। এটা অবশ্যই একটা সম্ভাবনার দিক।

 

অনীক বোস

যারা ভালো করছে তারা খুবই ভালো করছে। আন্তর্জাতিক পরিমণ্ডলে আমাদের নাচ এখন জনপ্রিয়তা পাচ্ছে—এটাই বা কম কিসে? নাচ এখন একাডেমি থেকে ব্যক্তি বিশেষেও পরিণত হয়ে যাচ্ছে।

পৃষ্ঠপোষকতার অভাবে নাচ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে সক্ষম হচ্ছে না। ক্লাসিক্যাল নাচই আমাদের অহংকার। তবে পশ্চিমা ও মডার্ন নাচের অপসংস্কৃতি আমাদের নাচের ভুবনকে কলুষিত করছে অতিমাত্রায়।

 

 

কবিরুল ইসলাম রতন

আগের তুলনায় এখন নাচের অনেক চর্চা হচ্ছে। দিন দিন নাচের জনপ্রিয়তা বাড়ছে। জাতীয় নৃত্য উত্সব থেকে শুরু করে নৃত্যাশ্চর্য বুলবুল চৌধুরী উত্সবও আমরা করে থাকি। এ ছাড়া আন্তর্জাতিক নৃত্য দিবসেও আমাদের দেশীয় নাচ বিশ্বের দরবারে বাংলাদেশকে তুলে ধরে থাকে। নাচের প্রসারে ও সমৃদ্ধিতে চ্যানেলগুলোকে দায়িত্ববান হওয়া উচিত। কারণ চ্যানেলে যদি দেশীয় নাচের প্রচার সঠিকভাবে না হয় তাহলে নাচ কীভাবে সামনের দিকে এগোবে? পৃথিবীর উন্নত দেশগুলো নিজেদের নাচকে প্রমোট করে কিন্তু আমাদের এখানে নাচকে কেউ প্রমোট করছে না।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ও টেলিভিশন চ্যানেলের পৃষ্ঠপোষকতা ছাড়া আমরা কখনই সামনের দিকে এগিয়ে যেতে পারব না। বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার শিল্পীরা দেশের বিভাগীয় ও জেলা পর‌্যায়ে নাচের সমৃদ্ধি ও সফলতায় যেভাবে কাজ করে যাচ্ছে তাতে আমাদের নাচ অচিরেই বিশ্ব দরবারে শীর্ষস্থানে উন্নীত হতে পারবে বলে আমি মনে করি।

 

মুনমুন আহমেদ

আমাদের দেশে নাচের যে কোর্সটি আমরা করিয়ে থাকি তা একটি প্রাথমিক কোর্স। পাঁচ কিংবা সাত বছরে একজন ভালো নাচের শিল্পী তৈরি করা যায় না। বর্তমানে আমাদের দেশে নাচ শেখার অনেক প্রতিষ্ঠান আছে। প্রতি বছর যদি এসব প্রতিষ্ঠান থেকে একজন করেও ভালো নাচের শিল্পী বের হতো তবে এত দিনে আমরা ভালো কিছু নাচের শিল্পী পেতাম। এ জন্য আমাদের দেশের নাচের প্রতিষ্ঠানগুলোতে দক্ষ শিক্ষকের প্রয়োজন।

আমাদের দেশের অভিভাবকরা আমাদের কাছে তাদের ছেলে-মেয়ে নিয়ে আসে খুব অল্প সময়ের জন্য। অল্প সময়ে ভালো শিল্পী কখনো হওয়া যায় না। সব মিলিয়ে আমি বলতে চাই, দক্ষ শিক্ষক, কঠিন অনুশীলন আর সময়ই পারে একজন ভালো নৃত্যশিল্পী তৈরি করতে।

সর্বশেষ খবর