শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

‘শিখণ্ডী কথা’ নাটকের দৃশ্য

উদীচীর কনভেনশন

আজ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হচ্ছে ‘সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশীয় সাংস্কৃতিক কনভেনশন। বিকাল ৩টায় তিন দিনব্যাপী এই কনভেনশনের উদ্বোধন করবেন তিন প্রবীণ বিপ্লবী কামাক্ষ্যা রায় চৌধুরী, কমরেড জসিম উদ্দিন মণ্ডল এবং অধ্যাপক যতীন সরকার। এরপর তিন দিন দক্ষিণ এশিয়ায় সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী সাংস্কৃতিক সংগ্রামের ধরন ও নানা অভিজ্ঞতা বিনিময় করবেন বিভিন্ন দেশ থেকে আসা প্রগতিশীল সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। তিন দিন ধরে অংশগ্রহণকারী প্রতিনিধিদের আলোচনা ও মতামতের ভিত্তিতে তৈরি করা ‘ঢাকা ঘোষণা’ উপস্থাপন করা হবে কনভেনশনের শেষ দিন।

 

শিল্পকলা একাডেমির ৪২ বছর পূর্তি আয়োজন

শিল্পকলা একাডেমির ৪২ বছর পূর্তি উদযাপন এবং মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ শুরু হচ্ছে তিন দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। আজ সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হবে প্রতিষ্ঠাবার্ষিকীর এই অনুষ্ঠান। এর পর জাতীয় চিত্রশালায় উদ্বোধন হবে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় চারুকলা প্রদর্শনী ও নবীন শিল্পী চারুকলার প্রদর্শনীর পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আর্ট ক্যাম্প। এই আর্ট ক্যাম্পে প্রায় ৬০ জন শিল্পী অংশ নেবেন। তবে মূল অনুষ্ঠান হবে সন্ধ্যা ৬টায় একাডেমির নন্দনমঞ্চে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন দেশসেরা শিল্পীরা। একুশে ফেব্রুয়ারি পর্যন্ত একাডেমির ‘নন্দনমঞ্চে’ প্রতিদিন সন্ধ্যা ৬টায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  একাডেমির অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে একুশে ফেব্রুয়ারি বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশে অবস্থিত বিশ্বের বিভিন্ন দেশের দূতাবাসের অংশগ্রহণে বিভিন্ন ভাষায় আবৃত্তি অনুষ্ঠান।

 

কাল ‘শিখণ্ডী কথা’

অমর একুশে অনুষ্ঠানমালার অংশ হিসেবে কাল বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে মঞ্চায়ন হবে মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘শিখণ্ডী কথা’। আনন জামান রচিত ও ড. রশীদ হারুন নির্দেশিত এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মীর জাহিদ হাসান, আনন জামান, পলি বিশ্বাস প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর