শুক্রবার, ৪ মার্চ, ২০১৬ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

‘শিখণ্ডী কথা’ নাটকের দৃশ্য

গ্যালারি চিত্রকে আজ দলবদ্ধ প্রদর্শনী শুরু

আজ সন্ধ্যায় ধানমন্ডির গ্যালারি চিত্রকে শুরু হচ্ছে ‘কালারস অব ইউথ’ শীর্ষক ছয় দিনব্যাপী দলবদ্ধ প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রদর্শনীর উদ্বোধন করবেন চিত্রশিল্পী সহিদ কবীর। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন রয়েল নরওয়েজিয়ান অ্যাম্বাসি ঢাকার ডেপুটি হেড অফ মিশন হেনরিক উইড। এতে সভাপতিত্ব করবেন চিত্রশিল্পী অধ্যাপক নিসার হোসেন।

এই প্রদর্শনীতে স্থান পাচ্ছে সাম্প্রতিককালে শিল্পীদের আঁকা প্রায় ১০০টি চিত্রকর্ম। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পী ও শিল্পানুরাগীসহ সবার জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী। ৯ মার্চ শেষ হবে ছয় দিনের এই দলবদ্ধ প্রদর্শনী।

 

আজ ‘শেষ সংলাপ’

আজ সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সময় নাট্যদলের নাটক ‘শেষ সংলাপ’।

মিসরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে ‘শেষ সংলাপ’ নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। নাটকটির নির্দেশনায় রয়েছেন আকতারুজ্জামান। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন পাভেল ইসলাম, রিয়াজ মাহমুদ জুয়েল, আকতারুজ্জামান, রুমা,  তোফায়েল সরকার, ফখরুল ইসলাম মিঠু, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ প্রমুখ।

 

কাল ‘লাল জমিন’

শূন্যন রেপার্টরি থিয়েটারের প্রযোজনায় কাল শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে মঞ্চায়ন হবে ‘লাল জমিন’। মান্নান হীরার রচনা ও সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় নাটকটিতে একক অভিনয় করবেন মোমেনা চৌধুরী।

 

‘দেওয়ান গাজীর কিস্সা’

৮ মার্চ  শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাগরিক নাট্যসম্প্রদায় প্রযোজিত নাটক ‘দেওয়ান গাজীর কিস্সা। বের্টল্ড ব্রেশটের মূল নাটকটির রূপান্তর ও নির্দেশনায় রয়েছেন আসাদুজ্জামান নূর। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আলী যাকের, সারা যাকের, আবুল হায়াত, রুনা খান, মোস্তাফিজ শাহীন, ফারুক আহমেদ, লাবণ্য, শামীমা নাজনীন, ঝুমু মজুমদার, অরণ্য, জিয়াউল হাসান কিসলু প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর