শনিবার, ১২ মার্চ, ২০১৬ ০০:০০ টা
যৌথ প্রযোজনা

বড় তারকার দাপট

আলাউদ্দীন মাজিদ

বড় তারকার দাপট

বড় তারকারা এবার যৌথ আয়োজনের ছবিতে নাও ভিড়ালেন। মানে তারা এখন এ ধরনের ছবিতে দাপটে বেড়াবেন। দর্শকরাও তৃপ্তির ঢেঁকুর তুললেন। তাদের কথায় যৌথ আয়োজন মানে বিশ্বমানের ফ্লেভারে ছবি দেখা। আর এ ধরনের সমৃদ্ধ ছবিতে যদি বাঘা বাঘা শিল্পী না থাকে তাহলে পুরো আয়োজনটাই কেমন জানি পানসে লাগে। নির্মাতারাও খুশি। তারা বলছেন আবার বড় তারকারা এ ধরনের ছবির সঙ্গে যুক্ত হচ্ছেন। মানে তারকা বহুল ছবি দেখতে দর্শক এবার সিনেমা হলের দরজায় কড়া নেড়েই ছাড়বে। মরা গাঙ্গে জোয়ার আসবে। জমে উঠবে চলচ্চিত্রের ব্যবসা। বিশ্ব আবার অবাক হয়ে দেখবে বাংলাদেশের ছবির ক্যারিশমা।

কথাটা আসলেই ঠিক। সত্যিই যৌথ প্রযোজনার নির্মাণে জোয়ার এসেছে। দুই বাংলার শীর্ষ তারকারা আবার এ ধরনের নির্মাণে সম্পৃক্ত হলেন। ঢাকার শাকিব খান, ফেরদৌস, তিশা। কলকাতার জিৎ, শ্রাবন্তী আর বলিউডের ইরফান খানের মতো প্রথম সারির তারকারা ইতিমধ্যে যুক্ত হলেন বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবিতে। তাদের কথায়— আমাদের লক্ষ্য বাংলা ছবির মর্যাদা পুনরুদ্ধার করা। আশা করছি দর্শক এসব ছবি দেখবে এবং চলচ্চিত্রকারদের চেষ্টা সফল করবে। আগে যেমন বড় তারকাদের ছবি দর্শকের মনে ঝড় তুলতো এবারও তার ব্যতিক্রম হবে না। বরং বিশ্বমানের সমৃদ্ধ আয়োজন যোগ হবে প্রাপ্তির ঝুলিতে।

যৌথ আয়োজনের ছবিতে শীর্ষ তারকাদের অভিনয় করা নতুন কিছু নয়। দেশ স্বাধীন হওয়ার পর এ দেশের শীর্ষ তারকা ঢাকাই ছবির মুকুটহীন নবাব-খ্যাত অভিনেতা আনোয়ার হোসেন অভিনয় করেছিলেন রাজেন তরফদারের ‘পালঙ্ক’ ছবিতে। এ ছবিতে তার সহশিল্পী ছিলেন কলকাতার প্রখ্যাত দুই তারকা সন্ধ্যা রায় ও উত্পল দত্ত। এরপর যৌথ প্রযোজনা বা ভারতের ছবিতে বাংলাদেশের এবং এ দেশের ছবিতে ভারত কিংবা অন্য দেশের প্রথমসারির শিল্পীদের অভিনয় ছিল প্রায় নিয়মিত।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী ববিতা বরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’, শাবানা বলিউড নির্মাতা প্রমোদ চত্রুবর্তীর ‘বিরোধ’, রোজিনা ও নতুন বলিউড পরিচালক শক্তি সামন্তের ‘অন্যায় অবিচার’, চম্পা গৌতম ঘোষের ‘পদ্মা নদীর মাঝি’সহ বেশ কয়েকটি ছবি, ববিতা ‘দূরদেশ’ আর কলকাতার প্রচুর ছবিতে নায়করাজ রাজ্জাক ও ফেরদৌসসহ অনেকেই অভিনয় করেন।

কলকাতার মিঠুন চক্রবর্তী [অন্যায় অবিচার], রাজশ্রী [সূর্যকন্যা], রঞ্জিত মল্লিক [আমি সেই মেয়ে], ঋতুপর্ণা সেনগুপ্ত [আমি সেই মেয়েসহ বেশ কয়েকটি ছবি] বলিউডের রাজ বব্বর [দূরদেশ], পারভীন ববি [দূরদেশ], রাজেশ খান্না [বিরোধ], জয়াপ্রদা [আমি সেই মেয়ে], আয়েশা জুলখা [আশা আমার আশা], শশী কাপুর [দূরদেশ], শর্মিলা ঠাকুর [দূরদেশ], পাকিস্তানের নাদিম [দূরদেশ], রঙ্গিলা [বলবানসহ বেশ কয়েকটি ছবি], বাবরা শরীফ [বলবানসহ কয়েকটি ছবি], ফয়সাল [মিস লঙ্কা] প্রমুখ বাংলাদেশের ছবিতে অভিনয় করেন। এ ছাড়া নেপালের কয়েকজন শীর্ষ তারকাও যৌথ প্রযোজনা ও এ দেশের ছবিতে অভিনয় করেন।

আশির দশক পর্যন্ত যৌথ প্রযোজনা ছাড়াও স্থানীয়ভাবে নির্মিত ছবিতে প্রায় নিয়মিতভাবে  বাংলাদেশের শিল্পী ভারতে আর ওখানকার তারকারা এ দেশের ছবিতে অভিনয় করতেন। দর্শকও আগ্রহ নিয়ে এসব ছবি দেখতেন। সুষ্ঠু নীতিমালার ভিত্তিতে যৌথ প্রযোজনার নিয়ম মেনে তখন ছবি নির্মাণ হতো বলে এ ধরনের ছবি নিয়ে কোনো প্রশ্ন উঠত না বা বিতর্ক তৈরি হত না। ঝামেলামুক্ত সমৃদ্ধ ছবি বলে দর্শক স্বাচ্ছন্দ্যে সিনেমাহলে এসব ছবি দেখতে ভিড় জমাতো। এতে সংশ্লিষ্ট দেশের নির্মাতারা আর্থিকভাবে লাভবান হতেন আর এক দেশের তারকা ও নির্মাতা অন্য দেশের দর্শকের সঙ্গে সহজে পরিচিত হওয়ার সুযোগ পেতেন।

চলচ্চিত্রকারদের কথায় ২০১২ সালে ত্রুটিপূর্ণ একটি নীতিমালা প্রণয়ন হলে এই নীতিমালার আওতায় নির্মিত ছবি প্রশ্নের মুখে পড়ে এবং এসব ছবিতে কোনো দেশেরই শীর্ষ তারকাদের অভিনয় করতে দেখা যায়নি। এসব ছবি বাংলাদেশ বা ভারতে ব্যবসায়িক সফলতা অর্জনেও ব্যর্থ হয়। এ ধরনের নির্মাণকে সবাই যৌথ প্রযোজনার নামে যৌথ প্রতারণা বলে অভিহিত করে।

বিষয়টি নিয়ে প্রচুর আলোচনা-সমালোচনা চলতে থাকায় অবশেষে দুদেশের নির্মাতারা ব্যবসায়িক সফলতার কথা চিন্তা করে উভয় দেশের স্বার্থ যাতে সংরক্ষণ হয় এখন সেই পথেই হাঁটছেন। আর এর সুফলও পেতে শুরু করেছেন। এ কারণে উভয় দেশের শীর্ষ তারকারা এখন যৌথ আয়োজনের ছবিতে অভিনয়ে আগ্রহী হয়ে উঠেছেন। এ দেশের চলচ্চিত্রের শীর্ষনায়ক শাকিব খান চুক্তিবদ্ধ হয়েছেন ‘শিকারি’ আর কলকাতার জিৎ কাজ করছেন ‘বাদশা’ ছবিতে। আরও যে সব শীর্ষ অভিনেতা-অভিনেত্রী সম্প্রতি যৌথ প্রযোজনার ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তারা হলেন— বলিউডের ইরফান খান [মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ম্যানস ল্যান্ড’], টালিগঞ্জের শ্রাবন্তী [শিকারি], ঢাকার ফেরদৌস [বাদশা] আর তিশা [তোমার নাম লিখেছি হৃদয়ে]। দর্শক আর চলচ্চিত্রকারদের প্রত্যাশা এখন থেকে সঠিক নিয়মে যৌথ আয়োজনের ছবি নির্মাণ হবে আর তাতে শীর্ষ তারকারা অভিনয় করবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর