শুক্রবার, ১ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

সংস্কৃতি সপ্তাহ

সংস্কৃতি সপ্তাহ

‘কঞ্জুস’ নাটকের দৃশ্য

আজ বাংলাদেশের ভাওয়াইয়া শিল্পী নুরুল ইসলাম জাহিদের প্রথম প্রয়াণ দিবস

ভাওয়াইয়া কিংবদন্তি, সাড়ে তিন হাজার গানের গীতিকার, সুরকার ও শিল্পী এবং ‘ভাওয়াইয়া’ গানের দল-এর প্রতিষ্ঠাতা উপদেষ্টা নুরুল ইসলাম জাহিদের আজ প্রথম প্রয়াণ দিবস।

এ উপলক্ষে আজ বিকালে কুড়িগ্রাম হাসপাতাল রোডের মরহুমের নিজ বাসায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। একই সঙ্গে ‘ভাওয়াইয়া একাডেমি-কুড়িগ্রাম শাখা’র উদ্যোগে দিনব্যাপী কুড়িগ্রামের দুর্গাপুরে স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

তিনি আব্বাস উদ্দিন পদক-কুড়িগ্রাম, ভাওয়াইয়া একাডেমি সম্মাননা-রংপুর, গীদালের আকড়া সংবর্ধনা. ‘ভাওয়াইয়া’ গানের দল কর্তৃক ‘কিংবদন্তি’ গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী সম্মাননাসহ অনেক পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

 

এক নাট্যকর্মীর চিকিৎসা সহায়তায় আজ ও কাল দুটি নাটকের মঞ্চায়ন

সিরাজগঞ্জের নাটকের দল থিয়েটার মঞ্চের প্রতিষ্ঠাতা আমির হোসেন সুরুজের চিকিৎসা সহায়তায় তহবিল গঠনে গ্রুপ থিয়েটার ফেডারেশন আজ ও কাল শনিবার দুটি নাটক মঞ্চায়নের আয়োজন করেছে।

এর মধ্যে আজ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে লোক নাট্যদল (বনানী)’র ‘কঞ্জুস’ আর কাল শনিবার একই মিলনায়তনে মঞ্চায়ন হবে প্রাঙ্গণেমোর’র ‘কনডেমড সেল’।

ফরাসি নাট্যকার মলিয়েরের দ্য মাইজার অবলম্বনে ‘কঞ্জুস’ নাটকটির রূপান্তর করেছেন তারিক আনাম খান ও নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী। অনন্ত হীরার রচনায় ‘কনডেমড সেল’ নাটকটির নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা।

 

কাল ভারতে মঞ্চায়ন হবে বাংলাদেশের মেটামরফোসিস

ভারতের বিহারে আট দিনব্যাপী নাট্য উৎসবের সপ্তম সন্ধ্যায় কাল শনিবার বাংলাদেশের সেন্টার ফর এশিয়ান থিয়েটার (সিএটি) মঞ্চায়ন করবে ‘মেটামরফোসিস’।

ফ্রানৎসব কাফকার গল্প অবলম্বনে নাটকটির নির্দেশনায় রয়েছেন কামাল উদ্দিন নীলু।

বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সেতু আজাদ, রহমতুল্লাহ বাসু, মেজবাউল করিম, ইসমাইল হোসেন স্বপন প্রমুখ।

 

আজ শুরু হচ্ছে উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব

উদীচীর প্রতিষ্ঠাতা সভাপতি সত্যেন সেনের জন্মদিন উপলক্ষে আজ কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হচ্ছে ‘সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা-২০১৬’। বিকাল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ‘মানুষ জাগাও, স্বদেশ জাগাও, বিশ্ব জাগাও সংগীতে’ স্লোগানের এই উৎসবের উদ্বোধন করবেন লোকশিল্পী গৌরাঙ্গ আদিত্য। গণসংগীতের প্রচার ও প্রসার এবং গণসংগীতকে সংগীতের একটি স্বতন্ত্র ধারা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে এর আগে সকাল ১০টায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে জাতীয় গণসংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব।

 

চট্টগ্রাম বিভাগে আজ শুরু হচ্ছে অ্যাক্রোবেটিকের প্রদর্শনী

শিল্পকলা একাডেমির দেশব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে আজ শুক্রবার চট্টগ্রাম বিভাগে ১৪ দিনের অ্যাক্রোবেটিক প্রদর্শনী শুরু হচ্ছে। সুজন মাহবুবের গ্রন্থনা, উপস্থাপনা, পরিকল্পনা ও নির্দেশনায় আছেন লিয়াকত আলী লাকী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর