শিরোনাম
শনিবার, ১৩ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

আর ফিরব না...

আলাউদ্দীন মাজিদ

আর ফিরব না...

‘না, আর বড় পর্দায় ফিরব না। এখন শুধুই বিশ্রামের সময় আমার। জীবনের বড় একটা সময় রুপালি পর্দায় কাটিয়ে দিলাম। অনেক পেলাম। চাওয়া-পাওয়ার আর কিছুই নেই। সব পেয়ে আমি ধন্য, পরিপূর্ণ। দুঃখ শুধু একটাই, রবিন আর পাশে নেই। আমাকে বড় একা করে দিয়ে চলে গেছে ও। পুত্র রনিকে নিয়েই জীবনের বাকি দিনগুলো কাটিয়ে দিতে চাই।’ কোনো আক্ষেপ নয়, বাস্তবকে মেনে নিয়েই জীবন্ত কিংবদন্তি অভিনেত্রী শবনম কথাগুলো বলেন।

১৭ আগস্ট এই অভিনেত্রীর জন্মদিন। ১৯৪৬ সালের এই দিনে পুরান ঢাকায় জন্ম তার। এবারই প্রথম স্বামী রবিন ঘোষকে ছাড়া দিনটি পালন করতে হবে তাকে। চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি না ফেরার দেশে চলে যান রবিন ঘোষ।

দিনটি কীভাবে পালন করবেন তিনি। তার কথায়— ‘সব কিছুর মাঝে খুঁজে বেড়াই রবিনকে। জানি সে নেই। কিন্তু এই সত্য মন মানতে চায় না। চারদিকে শুধুই শূন্যতা। নিজের ভিতর একটা চাপা কষ্ট দিনরাত গুমড়ে কাঁদে।’

শবনম বলেন, ৪০ বছরের অভিনয় জীবনে ১৮০টি ছবিতে অভিনয় করেছি। প্রায় সবই মনেপ্রাণে গ্রহণ করেছে দর্শক। দর্শকের ভালোবাসায় অবিরত সিক্ত হয়েছি। এর চেয়ে বড় পাওয়া আর কী হতে পারে। ১৩ বার পাকিস্তানের নিগার অ্যাওয়ার্ড, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্যবার জাতীয়-আন্তর্জাতিক সম্মাননায় ভূষিত হয়েছি। এ জীবনে আর কিছু চাই না।

এহতেশামের ‘রাজধানীর বুকে’ ছবির মাধ্যমে ১৯৬০ সালে চলচ্চিত্রে আসেন শবনম। আকাশছোঁয়া জনপ্রিয়তা নিয়ে ১৯৯৯ সাল পর্যন্ত বাংলা ও উর্দু ছবিতে অভিনয় করেন তিনি। তার অভিনীত শেষ ছবি কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’।

১৯৬১ সালে মুস্তাফিজের ‘হারানো দিন’ ছবিতে অভিনয় করতে গিয়ে প্রখ্যাত সংগীত পরিচালক রবিন ঘোষের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে যান। ১৯৬৫ সালে সাত পাকে বাঁধা পড়েন তারা।

শবনম-রবিন সুখী দম্পতির ঘর আলো করে রেখেছে একমাত্র সন্তান রনি। রনি ব্যবসার কাজে বেশির ভাগ সময় দেশের বাইরেই থাকেন। তবে বাবা মারা যাওয়ার পর থেকে মাকে এক মুহূর্ত ছেড়ে কোথাও যান না তিনি। থাকেন বারিধারার বাসায়।

শবনমের সময় কাটে ছেলে রনিকে ঘিরেই। বাগান পরিচর্যা করেন আর টিভি দেখেন। সময় পেলে পার্কে হাঁটেন। তখন না দেখা আগামী আনমনে ৎর করে তার চোখে। ফেলে আসা জীবনের হিসাব মেলাতে চান আঙ্গুলের কড় গুণে। হয়তো কিছুটা মেলে আর কিছুটা মিলে যাওয়ার স্বপ্ন দেখেন তিনি। তার কথায় আমার জীবন পরিপূর্ণ।  আর কিছু চাই না আমি।

কিংবদন্তি অভিনেত্রী শবনমের জন্মদিনে রইল ফুলেল শুভেচ্ছা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর