রবিবার, ২৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ঈদের অনুষ্ঠানে রবীন্দ্রনাথ-নজরুলের গান

শোবিজ প্রতিবেদক

ঈদের অনুষ্ঠানে রবীন্দ্রনাথ-নজরুলের গান

শিল্পীরা প্রায়ই অভিযোগ করেন, বাংলা সাহিত্যের প্রধান দুই কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী কিংবা মৃত্যুবার্ষিকী ছাড়া রবীন্দ্রসংগীত কিংবা নজরুলগীতি প্রচার হয় না। ব্যাপারটা আসলেই সত্যি। এবার সেই রীতি থেকে বেরিয়ে আসছে এনটিভি। চ্যানেলটি তাদের ঈদের অনুষ্ঠানমালায় রবীন্দ্রসংগীত এবং নজরুলগীতির বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। দুটি অনুষ্ঠানই পিক-আওয়ারে প্রচার হবে।

রবীন্দ্রসংগীতের অনুষ্ঠানের শিরোনাম ‘একটুকু ছোঁয়া লাগে’। আর নজরুলগীতির অনুষ্ঠানের শিরোনাম ‘প্রিয় যাই যাই বলো না’।

‘একটুকু ছোঁয়া লাগে’ অনুষ্ঠানে একটি সম্পর্কের শুরু থেকে শেষ পর্যন্ত দেখানো হবে। এই গল্পের সঙ্গে থাকবে পাঁচটি রবীন্দ্রসংগীত। সেগুলো হচ্ছে— একটুকু ছোঁয়া লাগে, মনে কি দ্বিধা রেখে, মেঘ বলেছে যাবো যাবো, শুনলো শুনলো বালিকা এবং তোমায় গান শোনাবো।

গানের সঙ্গে একটি সম্পর্কে শুরু, বিচ্ছেদ, আবার শুরু, বিয়ে থেকে বৃদ্ধকাল উঠে আসবে। শুরুতে থাকে দুই শিশু শিল্পীর অভিনয়। এরপরের অংশে অভিনয় করেছেন অমৃতা খান এবং কাজী আসিফ। আর বৃদ্ধকালে জুয়েল আইচ এবং বিপাশা আইচকে দিয়ে অভিনয় করানোর চেষ্টা চলছে। অনুষ্ঠানটি প্রযোজনা করছেন জাহাঙ্গীর চৌধুরী।

এদিকে ‘প্রিয় যাই যাই বলো না’ অনুষ্ঠানেও পাঁচটি নজরুলগীতি থাকছে। গানগুলো মিউজিক ভিডিও আকারে নির্মিত হয়েছে। গানগুলো হচ্ছে— এমনও রাত যেন যায় না বৃথা, তোমার বুকের ফুলদানিতে, মোরা আর জনমে, প্রিয় যাই যাই বলো না এবং রিমঝিম রিমঝিম ঝিমঝিম। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন ওয়াহিদুল ইসলাম শুভ্র।

ঈদের অনুষ্ঠানে রবীন্দ্র-নজরুলের উপস্থিতি রাখায় বেশ প্রশংসার দাবিদার এনটিভি। অনুষ্ঠান দুটির মূল পরিকল্পনায় রয়েছেন রঞ্জন কুমার দত্ত। তিনি বলেন, ‘রবীন্দ্রনাথ এবং নজরুল— আমাদের প্রাণের কবি। তাদের নিয়ে অনুষ্ঠান সবসময় হতে পারে। ঈদে কেবল একই ধরনের অনুষ্ঠান হতে হবে কেন? আমরা ভিন্নতা আনতে চাই। তাই এই প্রচেষ্টা।’ তিনি আরও বলেন, ‘সব ধরনের দর্শকের কথা মাথায় রেখেই এবারের ঈদ আয়োজন সাজাচ্ছে এনটিভি। আমাদের প্রধান দুই কবির গান এখানে অলংকার হয়ে থাকবে বলেই আমাদের বিশ্বাস।’

সর্বশেষ খবর