শিরোনাম
সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
আলাপন

আমরা সব সময় দর্শকদের কথা চিন্তা করি

আলী আফতাব

আমরা সব সময় দর্শকদের কথা চিন্তা করি

দেশের শীর্ষস্থানীয় বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন আরটিভি আজ ১২ বছরে পা রাখতে যাচ্ছে। গত অর্ধযুগ ধরে এই চ্যানেলের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন সৈয়দ আশিক রহমান। চ্যানেলের নতুন চিন্তাভাবনা নিয়ে আজ তার সাক্ষাৎকার।

 

 

আরটিভি আজ এক যুগে পা রাখছে। এ বিষয়ে আপনার অনুভূতি কী?

আরটিভি আজ এ অবস্থানে আসতে নানা ধরনের চড়াই-উতরাই পেরিয়ে আসতে হয়েছে। আমাদের একদল পরিশ্রমী নান্দনিক সহকর্মী রয়েছে। যাদের কারণে দেশের শীর্ষস্থানীয় চ্যানেলের স্বীকৃতি লাভ করেছে। তাই যুগ পদার্পণের এ ক্ষণে আমরা সবাই গর্বিত ও আনন্দিত বোধ করছি।

 

মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন প্রচারের কারণে অনেকে দেশীয় টিভি চ্যানেলগুলোর প্রতি অসন্তুষ্ট রয়েছেন। এ বিষয়ে আরটিভির কী কোনো বিশেষ পদক্ষেপ রয়েছে?

আরটিভি সবসময় অনুষ্ঠানের সঙ্গে সমন্বয় ও দর্শক চাহিদার কথা মাথায় রেখে বিজ্ঞাপন প্রচার করে আসছে। তবে আগামীতে আমরা বিজ্ঞাপনের পরিমাণ আরও কমিয়ে দেব। স্বল্পমূল্যের বিজ্ঞাপন বাদ দিয়ে শুধু মানসম্পন্ন বিজ্ঞাপন প্রচার করব। ইতিমধ্যে আমরা বিজ্ঞাপন এজেন্সির সংশ্লিষ্টদের এ সিদ্ধান্তের কথা জানিয়েছি।

 

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ কী কী আয়োজন থাকছে?

আজ সারাদিন জমকালো আয়োজন থাকছে। সকাল ৮-৩০ মিনিটে রয়েছে সরাসরি সংগীতানুষ্ঠান ‘উৎসবে আনন্দে আজ এবং আগামীর প্রভাতি আয়োজন’। সকাল ১০-৩০ মিনিটে রয়েছে বিশেষ ‘তারকালাপ’। ১১ টায় আরটিভির বেঙ্গল স্টুডিওতে সুশীল সমাজ, গণমাধ্যম ব্যক্তিত্ব, সাংস্কৃতিক জন ও তারকাদের উপস্থিতিতে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হবে। বিকাল ৫ টায় রয়েছে লাইভ অনুষ্ঠান ‘উৎসবে আনন্দে আজ এবং আগামীর সান্ধ্য আয়োজন’। তা ছাড়া রাত ৮-২০ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘স্মার্টবয়’।

 

বিদেশি সিরিয়াল বন্ধের বিষয়ে আরটিভি কী ধরনের সিদ্ধান্তে এসেছে?

এ বিষয়ে আমরা শিল্পী-কলাকুশলীদের সঙ্গে সহমত পোষণ করছি। আমরা সব কিছু সরকারি নীতিমালা মেনে করতে চাই। তবে সরকারের কাছে আমার একটি প্রত্যাশা রয়েছে। তা হচ্ছে, এ দেশের বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে প্রচার বন্ধে বিশেষ পদক্ষেপ নিতে হবে। কারণ, আমরা দেশের টাকা বিদেশিদের দিতে চাই না। এ বিষয়ে সরকার এগিয়ে এলে আমাদের আকাশ সংস্কৃতি একদিন বিশ্বের সর্বত্র ছড়িয়ে যাবে। অর্থাৎ আমরা একদিন বিশ্বকে জয় করব।

 

আপনার ব্যক্তিজীবন সম্পর্কে জানতে চাই?

আমি একজন সংস্কৃতমনা মানুষ। ইউরোপে পড়াশোনা করলেও বাংলা সংস্কৃতি পরিপূর্ণভাবে হৃদয়ে লালন করেছি। শুধু তাই নয়, বিদেশিদেরও এ দেশীয় ভাষা-সংস্কৃতি চর্চা করতে উৎসাহিত করেছি। ‘বাংলাভিশনে’র মাধ্যমে গত এক যুগ আগে মিড়িয়ায় আমার অভিষেক ঘটে। আগামীতেও আমি দৃঢ়তার সঙ্গে এ অঙ্গনে কাজ করে যাব। ব্যক্তিজীবনে স্ত্রী তানজিনা শারমিন ও মেয়ে লিয়ানা জারিন রহমানকে নিয়ে দারুণ সুখে আছি।

সর্বশেষ খবর