বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আলাপন - নির্ঝর চৌধুরী

শিগগিরই চলচ্চিত্রে কাজ করব

পান্থ আফজাল

শিগগিরই চলচ্চিত্রে কাজ করব

কণ্ঠশিল্পী, সংগীত পরিচালক ও ধারক ব্যান্ডের ভোকাল নির্ঝর চৌধুরী। তার সমসাময়িক ব্যস্ততা নিয়ে থাকছে আজকের আলাপন—

 

সংগীত জীবনের শুরুটা...

আমার সংগীতে হাতেখড়ি ছায়ানটে। সেখানে কোর্স শেষ করে ২০০০ সাল থেকে ছায়ানটে রবীন্দ্রসংগীত বিভাগে শিক্ষকতা করছি। ২০০৮ সালে ‘মাটির সুরে’ নামে একটি মিক্সড অ্যালবামের মাধ্যমে সংগীত পরিচালক হিসেবে আমার আত্মপ্রকাশ হয়। এ পর্যন্ত প্রায় ৪০টি অ্যালবামের জন্য সংগীত পরিচালনা করেছি।

‘আমার সোনার বাংলা’ নিয়ে আপনার একটা ব্যতিক্রমী পরিকল্পনা আছে...

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আমার সোনার বাংলা’র প্রথম ১২ লাইন আমাদের জাতীয় সংগীত। কিন্তু এরপর গানটির আরও ১৫ লাইন রয়েছে, যা আমাদের অনেকেরই অজানা। সেই বাকি অংশটুকুই আমার পরিকল্পনায় এবং রোকন ইমনের সংগীতায়োজনে গেয়েছিলেন তিন প্রজন্মের ১৬ জন শিল্পী। বিজয় দিবসের দিনে ইউটিউবে মুক্তি পায় গানটির ভিডিও। এর রেসপন্স ছিল দারুণ।

গানটিতে কণ্ঠশিল্পী কারা ছিলেন?

আমি ছাড়াও গানটিতে কণ্ঠ দিয়েছেন ফেরদৌস ওয়াহিদ, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার, জুলি, তপু, পিন্টু ঘোষ, জয় শাহরিয়ার, শারমিন সাথী ময়না, নিশিতা, ঝিলিক, এহসান রাহী, মালা, শৌরিন, ইমনসহ অনেকেই। মডেল হিসেবে আরও কাজ করেছেন দুবারের এভারেস্টজয়ী এম এ মুহিত। জাতীয় সংগীতের পরবর্তী অংশ নিয়ে এত বড় আয়োজন বাংলাদেশে এই প্রথম।

অন্য গান নিয়ে মিউজিক ভিডিও হয়নি?

হয়েছে। এখন পর্যন্ত ১০টির মতো মিউজিক ভিডিও করা হয়েছে। আসছে ভালোবাসা দিবসে ‘বসন্তের ভালোবাসা’ অ্যালবাম থেকে বের হবে ‘তুমি কিছু বল না আমায়’ গানের  ভিডিও।

কয়েকটি নৃত্যনাট্যের সংগীত পরিচালনাও করেছেন?

হুম। মায়ার খেলা, চম্পাবতী, ফায়ার ফ্লাইস (জাপানি হাইকু ও রবীন্দ্রনাথ মিলে ফিউশন) ছাড়াও কিছু নৃত্যনাট্যের সংগীত পরিচালনা করছি।

এখনকার ব্যস্ততা কি নিয়ে?

আমার সংগীত পরিচালনায় ভ্যালেনটাইনে দুটি অ্যালবাম আসবে। গান থাকছে আনুশেহ, পিন্টু ঘোষ এবং আমার। এখানে আদি ফোককে নতুন করে উপস্থাপন করেছি। অন্যদিকে নীলুফার নাসরিনের কথায় ও সুরে ছয়জন শিল্পীর ৬টি গান নিয়ে বের হবে অ্যালবাম ‘ডাকপিয়ন’।

চলচ্চিত্রে কাজ করার কথা ছিল...

হুম। শিগগিরই চলচ্চিত্রের সংগীত পরিচালনা শুরু করতে যাচ্ছি। তবে সেটা একটা চমক হিসেবেই থাক।

সর্বশেষ খবর