সোমবার, ১ মে, ২০১৭ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট

আনুষ্ঠানিকতায় যেন থেমে না থাকে মে দিবস

ফকির আলমগীর

আলী আফতাব

আনুষ্ঠানিকতায় যেন থেমে না থাকে মে দিবস

আজ মহান মে দিবস। দিবসটিকে সামনে রেখে গণসংগীতের জনপ্রিয় কণ্ঠশিল্পী ফকির আলমগীর থাকছেন বিভিন্ন টিভি অনুষ্ঠানে। সম্প্রতি তিনি শুরু করছেন নতুন তিনটি অ্যালবামের কাজ। গান আর সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন—

 

১ মে’কে ঘিরে আপনার ব্যস্ততার কথা বলুন।

আজ বেশ কিছু টিভি চ্যানেলে আমি থাকছি। তার মধ্যে রয়েছে, সকালে এটিএন বাংলায় ‘চুমুকে চুমুকে’, একুশে টিভিতে ‘একুশের সকাল’, এন টিভিতে ‘বেলা শেষে’, জিটিভিতে ‘শুভ বিকেল’ ও চ্যানেল আইয়ে ‘ওরা কাজ করে’ ইত্যাদি। এ ছাড়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলক কেন্দ্র রাষ্ট্রীয় শ্রমদিবস উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানে আমি সংগীত পরিবেশনা করব। বিটিভিতে আজ বাসুদেব ঘোষের সংগীত পরিচালনায় আমার একটি নতুন গান প্রচার হবে।

 

গণসংগীতের উদ্দেশ্যটা কি এখনো ইতিবাচক?

কেন হবে না। অবশ্যই ইতিবাচক। আর নিজেদের ইমেজ ধরে রাখার জন্য আমরা গান করি না। আমরা এখনো মানুষের জন্য গান গাই। কিন্তু এ দিনকে কেন্দ্র করে আমি একটি কথা বলতে চায়। সেটি হলো—‘এই দিনটি যাতে শুধু অনুষ্ঠানিতকার মধ্যে সীমাবন্ধ না থাকে। বাস্তবেও যেন এর ফল পাওয়া যায়। 

 

আগে গণসংগীত করে যে আবেগটা পেতেন, তা কি এখন পান?

সেই আবেগ না পেলেও এখনো আবেগ দিয়েই গান করি। তখন তো সবকিছু ছিল স্বাধীনতা ঘিরে। কিন্তু স্বাধীনতা পাওয়ার চেয়ে রক্ষা করা কঠিন। তাই সেই রক্ষার তাগিদেও তো এখন গান করতে হয়। গণসংগীত আমার প্রাণ। যতদিন গাইব আবেগ দিয়েই গাইব।

 

নতুন কোনো অ্যালবাম করছেন?

আমি এরই মধ্যে তিনটি নতুন অ্যালবামের কাজ করছি। তার মধ্যে রয়েছে ‘দুনিয়া কাঁপানো স্লোগান’, ‘শপথের গান’ ও ‘লড়ায়ের গান’। এই তিনটি অ্যালাবমে থাকছে মোট ২১টি গান। এরই মধ্যে বেশ কিছু গানের কাজ শেষ করলাম। আশা করছি, এই মে মাসেই তিনটি অ্যালবামই প্রকাশ হবে। এ ছাড়া অন্বেষা প্রকাশনী থেকে আমার একটি বই প্রকাশ হবে এই মাসে। বইটির নাম,‘সুরমা নদীর গাঙচিল’।

 

নতুনদের নিয়ে কী বলবেন?

নতুনরা অনেকে এখন গণসংগীত করছে। তারা ভালো করছে। তাদের কথায় উঠে আসছে দেশ। দেশের সমস্যা।

সর্বশেষ খবর