বৃহস্পতিবার, ৪ মে, ২০১৭ ০০:০০ টা

তরুণদের নজরুল সংগীতে প্রবল আগ্রহ রয়েছে

পান্থ আফজাল

তরুণদের নজরুল সংগীতে প্রবল আগ্রহ রয়েছে

বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ফেরদৌস আরা। দীর্ঘদিন তিনি নজরুলের হাজার গানের সংকলনের কাজ করে আসছেন। মে মাসে ব্যস্ত থাকবেন নজরুল জয়ন্তী নিয়ে। অন্যদিকে ৫ মে ক্ষুদে গানরাজের গ্র্যান্ড ফিনালে নিয়েও ব্যস্ত তিনি। এই নজরুল সংগীত শিল্পীর নানা ব্যস্ততা এবং সাম্প্রতিক বিষয় নিয়ে আজকের আলাপন—

 

বর্তমানে ব্যস্ততা কেমন?

মে মাস নজরুল জয়ন্তী। এই উৎসবকে ঘিরে কাজ করছি। এ ছাড়াও আমার একক কণ্ঠে হাজার গানের কাজ চলছে। ৫ মে ক্ষুদে গানরাজের গ্র্যান্ড ফিনালে। এ নিয়ে ব্যস্ত রয়েছি।

 

আপনার স্কুল ‘সুর-সপ্তক’ নিয়ে পরিকল্পনা কী?

‘সুর-সপ্তক’ নিয়ে ব্যস্ততায় দিন যাচ্ছে। দেশ-বিদেশের বিভিন্ন স্থানে বড় বড় কাজ করছি। বিভিন্ন চ্যানেলে, স্টেজে স্কুলের সবাইকে নিয়ে পারফর্ম করছি। সামনে নজরুল জয়ন্তীতে সবাই পারফর্ম করবে। আর নিয়মিত অনুষ্ঠানগুলো তো হচ্ছেই। আমি নজরুল ইনস্টিটিউটের প্রশিক্ষক। এই স্কুলের শিক্ষার্থীদের জন্য আমি ডিপ্লোমা কোর্স করাচ্ছি। 

 

‘নজরুল সমগ্র’ করার পরিকল্পনা কেন ছিল?

নজরুলের অনেক ভালো ভালো গবেষণামূলক গান রয়েছে যেগুলো শ্রোতার কাছে এখন অবধি পৌঁছায়নি। নজরুলের বিস্তৃতি এত বিশাল যে এ কাজটা ঠিকমতো সম্পন্ন করে যাওয়াটা চ্যালেঞ্জের।

নজরুলের গবেষণালব্ধ গানগুলোকে নতুন প্রজন্মের কাছে যেতে পারলেই আমি খুশি।

 

কতগুলো গান রেকর্ড করার টার্গেট রয়েছে?

হাজার গান। একক কণ্ঠে হাজার গান। ২০১৬ সালে বের হওয়া ছয়টি সিডির মধ্যে প্রথমটিতে নয়টি গান রয়েছে। আর বাকিগুলোতে ১২টি করে গান রয়েছে। ২০১৭ সালে এই সিরিজ নিয়ে কাজ চলছে। 

 

মূলত কাদের জন্য আপনার এই উদ্যোগ?

এ ক্ষেত্রে নতুন প্রজন্মের কথাই আসবে। তবে শুধু বাংলাদেশের নয়, দেশের বাইরের বাংলা ভাষাভাষীর সব নতুন প্রজন্মকে সামনে রেখেই আমার এই উদ্যোগ । 

 

‘ক্ষুদে গানরাজ’ শিল্পীদের কতটা সম্ভাবনাময় মনে করছেন?

আগের আসরগুলোর তুলনায় এবার সম্ভাবনাময় প্রতিযোগীর সংখ্যা একটু বেশিই মনে হচ্ছে।

 

নজরুল সংগীত শিল্পী গড়ে না ওঠার কারণ কী?

গড়ে উঠছে না, তা কিন্তু নয়; হচ্ছে কম। শিল্পী তৈরি হওয়া সহজ ব্যাপার নয়। স্বরলিপি থেকে নজরুলের গান কণ্ঠে ধারণ করা বেশ কঠিন। যে কারণেই আমার মনে হয় ব্যাপক সংখ্যক নজরুল শিল্পী তৈরি হওয়াটাও চ্যালেঞ্জের।

 

বর্তমানে নজরুল সংগীতের প্রতি তরুণদের আগ্রহটা কেমন?

আমি মনে করি, তরুণদের নজরুল সংগীতে প্রবল আগ্রহ রয়েছে।

 

নজরুল সংগীত প্রসারে আমাদের মূল বাধা কী?

নজরুল সংগীতকে আরও বেশি ছড়িয়ে দেওয়ার জন্য বড় স্পন্সরশিপ কিংবা পৃষ্ঠপোষকতার বিকল্প কিছু নেই।

 

শুনেছিলাম নায়িকা হওয়ার প্রস্তাব পেয়েছিলেন?

প্রথমবারের মতো বিটিভিতে গান করার ডাক এলো। গেলাম ডিআইটি ভবনে। হঠাৎ সেখানে সে সময়ের জনপ্রিয় চলচ্চিত্রকার আজমল হুদা মিঠু সাহেব এসে আমাকে বললেন—‘তুমি নায়িকা হবে? নায়িকা হয়ে দেখো বেশ ভালো করবে।’ তার মতো গুণী মানুষের মুখে এই প্রস্তাব শুনেও আমি কেঁদে দিয়েছিলাম। ভেবেছিলাম আমার গান বুঝি হয়নি। আমাকে দিয়ে আর গান হবে না। তাই তিনি আমাকে গায়িকা না হয়ে নায়িকা হতে বলছেন।’

সর্বশেষ খবর