রবিবার, ৪ জুন, ২০১৭ ০০:০০ টা

এই ঈদে চার ছবি

পান্থ আফজাল

এই ঈদে চার ছবি

রাজনীতি, নবাব এবং বস-২ ছবির পোস্টার

আসছে ঈদকে কেন্দ্র করে চলচ্চিত্রাঙ্গনে সিনেমা মুক্তির প্রস্তুতি শুরু হয়ে গেছে। মাসটিকে ঘিরে ঈদের জন্য ছবি তৈরির প্রস্তুতি থাকে ব্যাপক। এখন চলছে হিসাব-নিকাশ। আসন্ন ঈদ উপলক্ষে মুক্তির জন্য প্রস্তুত প্রায় হাফডজন ছবি। তবে কোন কোন সিনেমা মুক্তি পাবে তা নিয়ে ইতিমধ্যে চলছে আলোচনা। এর আগে জানা গিয়েছিল আটটি সিনেমা মুক্তি দেওয়া হতে পারে। তবে শেষ পর্যন্ত অনেক হিসাব-নিকাশের পর তিনটি সিনেমা মুক্তি এ পর্যন্ত নিশ্চিত আর একটি মুক্তির দোলাচলের দলে। কারণ, সেই একটি ছবি নিয়ে ইতিমধ্যে হয়েছে অনেক জলঘোলা। এ পর্যায়ে ঈদে মুক্তির তালিকা থেকে আপাতত বাদ পড়েছে ভালো থেকো ও অহংকার। একমাত্র রাজনীতি ছাড়া তিনটি ছবিই যৌথ প্রযোজনায় নির্মিত। যেসব সিনেমা মুক্তির আলোচনায় রয়েছে সেগুলো হচ্ছে শাকিবের নবাব আর রাজনীতি এবং জিৎ-এর বস-২। অন্যদিকে শাকিবের  রংবাজ ছবিটি মুক্তি এখনো অনিশ্চিত। ঈদকে সামনে রেখে সিনেমা হিসেবে সবার আগে নাম ঘোষণা দিয়েছিল ‘নবাব’। জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনার এ সিনেমায় অভিনয় করেছেন শাকিব ও ভারতের শুভশ্রী। এতে শাকিব খান ও ভারতের শুভশ্রী প্রথমবারের মতো জুটি হয়েছেন। ছবিটির ফার্স্ট লুক প্রকাশের পরই শাকিব খানের ভূয়সী প্রশংসা করেন টালিউডের সুপারস্টার দেব। পরিচালনা করেছেন জয়দীপ মুখার্জি। অন্যদিকে পূর্বে কলকাতায় মুক্তি পাওয়া বস-এর সিক্যুয়াল বস-২ ঢাকাতেও মুক্তি পাবে। বাবা যাদবের পরিচালনায় সিনেমাটিতে অভিনয় করেছেন জিৎ, নুসরাত ফারিয়া ও শুভশ্রী। প্রযোজনা করছে জাজ ও গ্রাসরুট এন্টারটেইনমেন্ট। তবে রাজনীতি সিনেমাটি শাকিব আর অপু বিশ্বাসের জুটি হিসেবে এই ঈদে নতুন মাত্রা যোগ করবে বলে সবার ধারণা। ছবিটি গত বছরের ঈদে মুক্তির আওয়াজ উঠলেও শুটিং শেষ না হওয়ায় মুক্তি দেওয়া সম্ভব হয়নি। ছবিটি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পাওয়ার পরই ঈদে মুক্তি পাচ্ছে বলে জানান নির্মাতা বুলবুল বিশ্বাস। অন্যদিকে অপু বিশ্বাসও নিশ্চিত করেন বিষয়টি। শাকিবের রংবাজ সিনেমাটি নিয়ে অনেক আগে থেকেই চলছিল তালবাহানা। পরিচালক পরিবর্তন করে পুনরায় করা হয় ছবির শুটিং। তবে প্রযোজনা সংস্থা ঈদে মুক্তি দেওয়ার প্রস্তুতি নিলেও এ ছবি মুক্তি এখনো অনিশ্চিত। তবে রংবাজেও এ নায়ক একেবারে নতুন লুকে হাজির হচ্ছেন। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে পোস্টারের ফার্স্ট লুক। সেখানেই নয়া লুকে দেখা গেছে এ নায়ককে।

সব মাধ্যমেই আলোচনা হচ্ছে শাকিবের রংবাজ নিয়ে। তবে নির্মাতার পরিচালক সমিতির সদস্যপদ বাতিল হওয়ায় শেষ পর্যন্ত রংবাজ ছবির পরিস্থিতি কোন দিকে গড়ায় সেটিই এখন দেখার বিষয়। এতে অভিনয় করেছেন শাকিব ও শবনম বুবলি। ঈদে সিনেমা মুক্তির ব্যাপারে এর আগে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি নওশাদ আহমেদ বলেছিলেন, ‘ঈদে বড় জোর চার-পাঁচটি সিনেমা মুক্তি দেওয়া উচিত। গত বছর ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত চার ছবির মধ্যে শিকারি, সম্রাট, রানা পাগলা— এই তিন ছবির নায়ক ছিলেন শাকিব খান আর একমাত্র বাদশা ছবির নায়ক ছিলেন কলকাতার জিৎ। এবার ঈদে ছবি মুক্তির সংখ্যায় শাকিব ও জিৎ একই অবস্থানে আছেন। সব মিলিয়ে ঈদে ছবির সংখ্যার দিক থেকে এবারও এগিয়ে আছেন শাকিব খান। তবে গতবারের মতো এবারের ঈদেও এই দুই নায়কের লড়াইয়ের আভাস দিচ্ছেন প্রযোজকরা। গত ঈদে যৌথ প্রযোজনার শিকারি আলোচিত হলেও একই প্রযোজনা প্রতিষ্ঠানের বাদশা ব্যবসায়িকভাবে খানিকটা এগিয়ে ছিল। এরই মধ্যে নবাব, বস-২, রাজনীতি— ঈদের এই তিনটি ছবির টিজার ও ট্রেলার মুক্তি পেয়েছে ইউটিউবে। 

বস-২ ছবির ‘আল্লাহ মেহেরবান’ গানের ভিডিওটি মুক্তি পেয়েছে ইউটিউবে। বেশ কিছু দিন ধরেই শাকিব-অপুর বিয়ে, বাচ্চা নিয়ে সিনেমাপাড়ায় আলোচনা চলছে। সেই আলোচনা গুণেই তাদের জুটির রাজনীতি ছবিকে কেউ কেউ এগিয়ে রাখছেন।

তা ছাড়া প্রায় এক বছর পর এই ঢালিউড-কন্যার ছবি মুক্তি পাচ্ছে।  ঈদের আগে সিনেমা মুক্তির এক ধরনের হিড়িক পড়ে। এবারও তাই দেখা যাচ্ছে।  দেখার বিষয় হচ্ছে, শেষ পর্যন্ত কয়টি সিনেমা মুক্তির দেখা পায়!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর