মঙ্গলবার, ১৩ জুন, ২০১৭ ০০:০০ টা

সংকটে ঈদের ছবি

আলাউদ্দীন মাজিদ

সংকটে ঈদের ছবি

কথা ছিল প্রায় চারটি ছবি মুক্তি পাবে আসন্ন ঈদে। সে হিসেবে জোর প্রস্তুতিও ছিল নির্মাতাদের। কিন্তু নানা জটিলতায় স্থবির হয়ে পড়েছে ঈদে একাধিক ছবি মুক্তির বিষয়টি। ঈদের আর দুই সপ্তাহের মতো বাকি থাকলেও গতকাল পর্যন্ত মুক্তির জন্য প্রযোজক সমিতিতে মাত্র একটি ছবির আবেদন জমা পড়েছে। ছবিটি হলো বুলবুল বিশ্বাস পরিচালিত শাকিব খান আর অপু বিশ্বাস অভিনীত ‘রাজনীতি’। অন্য যে ছবিগুলো মুক্তির কথা ছিল সেগুলো হলো যৌথ আয়োজনের জিৎ-ফারিয়া অভিনীত ‘বস টু’, শাকিব-শুভশ্রী অভিনীত ‘নবাব’, শাকিব-বুবলী অভিনীত ‘রংবাজ’ এবং এই জুটির ‘অহংকার’।

‘বস টু’ ছবিটি নিয়ে সম্প্রতি সেন্সর ও প্রিভিউ বোর্ড যৌথ প্রযোজনার নিয়ম না মানার অভিযোগ এনেছে। বোর্ড এ ছবির সেন্সর স্থগিত করে সিদ্ধান্তের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দ্বারস্থ হয়েছে। এতে করে ঈদে ‘বস টু’ মুক্তি অনিশ্চিত হয়ে পড়েছে। যদিও ছবির নির্মাতা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া জোর দিয়ে বলছে ছবিটি অবশ্যই ঈদে মুক্তি পাবে।

‘নবাব’ ছবিটি ঈদে মুক্তির কথা থাকলেও শেষ পর্যন্ত ছবির নির্মাতা প্রতিষ্ঠান এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। যৌথ আয়োজনের এই ছবিটি ঈদে কলকাতায় মুক্তি পেলেও বাংলাদেশে মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই বলে জানা গেছে।

শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত শাকিব-বুবলী অভিনীত ‘অহংকার’ ছবিটি ঈদে মুক্তির জন্য নির্মাণ হলেও অবশেষে নির্মাতা প্রতিষ্ঠানের কথায় এটি ঈদে নয়, দুই ঈদের মধ্যবর্তী সময়ে মুক্তি দেওয়া হবে। শাকিব-বুবলীকে নিয়ে ‘রংবাজ’ ছবিটি নির্মাণ হচ্ছিল ঈদকে ঘিরেই। ছবির শুটিং শুরুর আগেই ঘটে বিপত্তি। অপু বিশ্বাসের শর্ত না মেনে শাকিব আবার বুবলীর সঙ্গে জুটিবদ্ধ হওয়ায় ১০ এপ্রিল অপু আড়াল ভেঙে শাকিব আর তার সন্তানকে নিয়ে মিডিয়ার সামনে আসেন। এ নিয়ে ছবির কাজ অনিশ্চয়তায় পড়লেও তা কাটিয়ে উঠতে না উঠতেই আবার শাকিব খান ও ছবির নির্মাতা শামীম রনির সঙ্গে চলচ্চিত্র পরিচালক সমিতির বিরোধের জের ধরে সংকটে পড়ে ‘রংবাজ’। এই সমস্যা কাটিয়ে উঠতে কিছুটা সময় নষ্ট হয়। এতে নির্ধারিত সময়ে ছবির কাজ শেষ করা যায়নি। বর্তমানে সুইজারল্যান্ডে চলছে ছবির গানের চিত্রায়ন। ঈদের বাকি আর প্রায় দুই সপ্তাহ। এ সময়ের মধ্যে ছবিটি উৎসবে মুক্তি দিতে কতটা প্রস্তুত করা সম্ভব হবে তা নিয়ে সিনেমা হল মালিকদের মধ্যে রয়েছে সংশয়। তবে নির্মাতা প্রতিষ্ঠানের আশাবাদ ‘রংবাজ’ অবশ্যই ঈদে মুক্তি পাবে।

এদিকে বেশ কিছু প্রযোজনা সংস্থা তাদের নির্মিত কয়েকটি ছবি নিয়ে ঈদে দর্শকের সামনে আসতে চাইছে। তাদের কথায় এই ঈদে যেহেতু নানা সংকটে ছবির সংখ্যা কম, তাই আমাদের নির্মাণ শেষ ও সেন্সর ছাড়পত্র পাওয়া ছবিগুলো ঈদে মুক্তি দিতে চাইছি। কিন্তু সিনেমা হল মালিকরা বলছেন ঈদে মানসম্মত ছবি মুক্তি দিতে হয়। কারণ দুই ঈদ আর বাংলা নববর্ষ হলো ছবি ব্যবসার প্রধান মৌসুম। আর এই মৌসুমে যদি মানসম্মত ছবি মুক্তি দেওয়া না যায় তাহলে দর্শক দেশি ছবির প্রতি আরও আগ্রহ হারাবে, ঈদে ভালো ছবি দেখতে না পেয়ে হতাশ হবে। তাই যেনতেন ছবি ঈদে প্রদর্শন না করাই উত্তম।

প্রযোজক সমিতির কর্মকর্তা সৌমেন্দ্র বলছেন ঈদের আগের দিনও যদি কোনো নির্মাতা ঈদে ছবি মুক্তির জন্য আবেদন করেন তাকে ফিরিয়ে দেওয়া হবে না। তিনি আশা করেন সব সংকট কাটিয়ে উঠে দেরিতে হলেও ঈদে একাধিক মানসম্মত ছবি মুক্তি পাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর