সোমবার, ১০ জুলাই, ২০১৭ ০০:০০ টা
ঘড়ি ধরে ৫ মিনিট

এফডিসির মাধ্যমে সিনেমা হল নিয়ন্ত্রণ করতে হবে

জায়েদ খান

পান্থ আফজাল

এফডিসির মাধ্যমে সিনেমা হল নিয়ন্ত্রণ করতে হবে

দেশীয় ছবির অন্যতম নায়ক জায়েদ খান। চলচ্চিত্রশিল্পী সমিতির সাধারণ সম্পাদক। ব্যক্তিগত ব্যস্ততা আর চলচ্চিত্রের বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে আজকের আলাপন—

 

কেমন আছেন?

ভালো নেই। বুকের ভিতর কষ্ট, সিনেমার জন্য কষ্ট। সিনেমার উন্নয়নে কাজ করতে চাচ্ছি। কিন্তু সবার সহযোগিতা পাচ্ছি না। দেশীয় প্রডিউসার ছবি রিলিজ দিতে পারছে না। মেশিন দিয়ে জাজ সিনেমা শিল্পকে কুক্ষিগত করে রেখেছে। হল নিয়ন্ত্রণ, সার্ভার, মেশিন দিয়ে পুরো সিনেমা ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রণ করছে জাজ। আবার তারা যৌথ প্রযোজনার নামে যৌথ প্রতারণা করছে। একদিকে রাজস্ব পাচ্ছে না সরকার, অন্যদিকে হল থেকে দেশীয় ছবি নামিয়ে দিচ্ছে। ‘রাজনীতি’ ছবিটির উদাহরণ দেখেন, এটা হল পেল না শুধু তাদের জন্য। ঢাকার মাত্র ১টি হলে মুক্তি পেল।

 

এর সমাধান কী?

এফডিসির মাধ্যমে হল নিয়ন্ত্রণ করতে হবে। সার্ভার মেশিনও নিয়ন্ত্রণে আনতে হবে। তখন দেখবেন আমাদের সিনেমা শিল্পের আকাশ-পাতাল পরিবর্তন আসবে। 

 

আপনাদের আন্দোলন কাদের বিরুদ্ধে?

আমাদের আন্দোলন যৌথ প্রতারণার বিরুদ্ধে। যৌথ প্রযোজনার সঠিক নিয়ম-নীতি মানা হচ্ছে না। ওপারের শিল্পীরা ওয়ার্ক পারমিট ছাড়া এ দেশে এসে ছবি করে যাচ্ছেন। বিপুল রাজস্ব আমরা হারাচ্ছি। কেন আমরা কলকাতাকে বাজার করে দিচ্ছি? এটা ঠিক নয়! কিন্তু তথ্যমন্ত্রীর অসহযোগিতা রয়েছে।

 

বর্তমান সেন্সর বোর্ড নিয়ে আপনার দৃষ্টিভঙ্গি কেমন?

আমি সেন্সর বোর্ডের প্রতি পুরোপুরি অসন্তুষ্ট। এখান থেকে অনেকেরই সরানো দরকার। যারা এখানে আছেন তারা পক্ষপাতিত্ব করছেন। এসব স্বার্থান্বেষী মহল দেশীয় ছবির বিপক্ষে নিয়ম-নীতি না মেনে রাতারাতি অন্য আরেকটি ছবি সেন্সর করে আনকাট রিলিজ দিচ্ছে। দেশের একটা ভালো ছবি ঠিকমতো আমরা রিলিজ দিতে পারছি না।

 

নির্বাচনে বিজয়ী হওয়ার পরও মৌসুমী সমিতির পদ থেকে পদত্যাগ করার আবেদন করেছেন, বিষয়টি কীভাবে দেখছেন?

আসলে তিনি যে আবেদন করেছেন তাতে লিখেছেন ব্যক্তিগত কারণে সময় দিতে পারবেন না। তাই পদত্যাগ করতে চান। আমরা তার সেই আবেদনপত্র এখনো গ্রহণ করিনি। তার সঙ্গে আলাপ-আলোচনা করব। আশা করছি তিনি সিদ্ধান্ত পাল্টাবেন এবং সমিতির সঙ্গেই থাকবেন।

সর্বশেষ খবর