সোমবার, ১৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বলিউডের সেরা পাঁচ...

পান্থ আফজাল

বলিউডের সেরা পাঁচ...

তিন দশক ধরে তিন ‘খান’ এবং এক ‘কুমার’ শাসন করছেন বক্স অফিস। অন্যদিকে রণবীর কাপুর অল্প সময়ের মধ্যেই সবার কাছে প্রিয় তারকা হিসেবে চমক দেখিয়েছেন। তবে তিন খান শাহরুখ, সালমান ও আমিরকে বলিউডের ‘মানি ব্যাক’ অভিনেতা বলা হলেও বাকি অক্ষয় কুমার এবং রণবীর কাপুর কিন্তু কম যান না। এই পাঁচজনের মধ্যে সেরা কে তা নির্ণয়ে মাঝে মাঝে বিভ্রান্তিতে পড়ে যান ভক্তরা। সেরার তালিকা নিয়ে তাদের মধ্যে চলে নানা তর্ক-বিতর্কও।

৯০-এর দশকের মাঝামাঝি সময়ে যাত্রা শুরু হয় ‘খানস অব বলিউড’-এর। তাদের পেছনে টাকা লগ্নি মানেই ছিল অর্থ উসুল। তাই তাদের তিনজনকে ছবিতে নিতে পারলেই ধন্য হয়ে যেতেন অনেক পরিচালক। ‘মিস্টার পারফেকশনিস্ট’-খ্যাত আমির খানের সর্বশেষ ছবি ‘দঙ্গল’ ব্লকবাস্টার হিট। সব রেকর্ড ভঙ্গ করেই চলেছে। মুক্তির পরই ভারতীয় সিনেমার বক্স অফিসের অনেক রেকর্ড ভেঙে দেয়। এ ছবি প্রমাণ করে যে, তিন খানের মধ্যে বর্তমানে সেরা হচ্ছেন আমির খান। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত আমির খান অভিনীত ‘পিকে’ ব্যাপকভাবে দর্শকনন্দিত হয়। কমেডি ধাঁচের বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর সিনেমাটি বলিউডের অন্যতম সেরা সফল ছবি হিসেবে স্থান করে নেয়। ২০০৯ সালে ‘থ্রি ইডিয়টস’ সুপার ডুপার হিট। চিন্তাভাবনা ও দর্শকদের কথা বিবেচনা করে ছবি হাতে নেন আমির খান। প্রতি দুই বছরে আমিরের মুক্তি পায় একটি করে সিনেমা। দর্শকদের কথা বিবেচনা করে ছবি হাতে নেওয়া, ব্র্যান্ড ইমেজ তৈরি, কঠোর পরিশ্রম আর সঙ্গে বিপণন প্রতিভার কারণেই তিন খানের মধ্যে আমির খান একটু অন্য লেভেলের।

অন্যদিকে সালমান ও শাহরুখের প্রতিবছর গড়ে দুটি করে সিনেমা মুক্তি পায়। কয়েক বছর ধরে প্রতি ঈদে সালমানের ছবি মুক্তি পায়।

সাধারণত ঈদের ছুটিতে মুক্তি পাওয়া সালমানের ছবি ব্লকবাস্টার হিট হয়। সিনেমায় দাবাং খান উপস্থিত মানেই ছবি হিট, তার ভক্ত ছাড়াও সবাই এটা মানেন। ‘কিক’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘সুলতান’-এর সাফল্য সাল্লুকে নিয়ে এলেও সর্বশেষ ঈদে মুক্তি পাওয়া ‘টিউবলাইট’ ফ্লপ হয়। যে কারণে তিনি ক্ষতিপূরণ দিতে রাজি হন। আর ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘চেন্নাই এক্সপ্রেস’ ছাড়া সাম্প্রতিক বছরে শাহরুখের ‘রইস’, ‘হ্যাপি নিউ ইয়ার’ও সুপার ফ্লপ হয়। ছবিতে ‘বিভিন্ন চরিত্রগুলোর সঙ্গে’ রোমান্স, অ্যাকশন এবং নাটকীয়তা ষোলোকলা পূর্ণ না হওয়ায় বলিউড বাদশাহ শাহরুখের ছবিগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পড়ছে। অন্যদিকে, এই সময়ে শাহরুখের কোনো সিনেমাই বড় ধরনের হিট হয়নি। এরপর আসি অক্ষয় কুমারের কথায়। এই অ্যাকশন হিরো তিন খানের চেয়ে কম যান না। এখনো দাপিয়ে বেড়াচ্ছেন বলিউড ইন্ডাস্ট্রি। আর প্রথম বলিউড অভিনেতা হিসেবে ‘রুস্তম’-এর সাফল্যের সৌজন্যে তিন হাজার কোটির ক্লাবে প্রবেশ করে অক্ষয় চমক সৃষ্টি করেন। এখনো পর্যন্ত এই সৌভাগ্যের মুকুট নিজেদের পালকে লাগানো বাকি রয়েছে শাহরুখ খান, সালমান খান এবং আমির খানদের। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে বলিউডের সুপারস্টার অক্ষয় কুমারকে। অক্ষয়ের ‘টয়লেট : এক প্রেম কথা’ রিলিজ হচ্ছে আগামী ১১ আগস্ট। সময় এখন অনেক বদলে গেছে। আরও অনেক নতুন মুখ এসেছে। এদের মধ্যে রণবীর কাপুরের কথা না বললেই নয়। তার অভিনীত ‘সাবারিয়া, ‘রকস্টার’, ‘বরফি’ দেখে রীতিমতো তার প্রেমে পড়ে যান সিনেমাপ্রেমীরা।

আর ১৪ জুলাই মুক্তি পেয়েছে তার ‘জাগ্গা জাসুস’। যেখানে তিনি জুটিবদ্ধ হয়েছেন তার সাবেক প্রেমিকা ক্যাটরিনার সঙ্গে। এটা রণবীর ভক্তদের জন্য একটা নতুন চমক বলা যায়।

তাই এই পাঁচজনের মধ্যে কে কার থেকে এগিয়ে তা বলা মুশকিল হয়ে পড়ে। বর্তমানে তিন খানের বয়স ৫২ বছরের কোঠায়। অক্ষয় কুমারও একই কাতারে। তবে রণবীর কাপুর বয়সের তুলনায় তাদের সন্তানের মতো। সাল্লু বি-টাউনে সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়ে থাকেন। বলিউডে গুণগত মানের দিক থেকে সবচেয়ে এগিয়ে থাকা অভিনেতা হলেন আমির খান। অভিনয়ে তার ধারেকাছে কেউ না থাকলেও পারিশ্রমিকের দিক থেকে তিনি আছেন সালমান খানের পরে। আমির খানের পরেই সর্বোচ্চ পারিশ্রমিক নেওয়া অভিনেতা হলেন খিলাড়ি-খ্যাত অক্ষয় কুমার। বলিউড বাদশাহ হলেন শাহরুখ খান। গত কয়েক বছরে তার কোনো ছবি ব্যবসায়িকভাবে ব্যর্থ না হলেও পারিশ্রমিকের তালিকায় তিনি আছেন চার নম্বরে। বলিউডের হার্টথ্রব নায়ক রণবীর কাপুর। শোনা যায়, একদিনের কাজের জন্য দেড় থেকে ২ কোটি টাকার মতো পারিশ্রমিক নেন তিনি। সামনে এই তিন খানের মুক্তি পাবে অনেকগুলো ছবি। যেগুলো দেখার জন্য এখন অপেক্ষার প্রহর গুনছেন খান ভক্তরা।

চলতি বছরের ১৪ আগস্ট মুক্তি পাচ্ছে মিস্টার পারফেকশনিস্ট আমির খানের ‘সিক্রেট সুপারস্টার’। এই ছবিতে আমির খান ছাড়াও আছেন ‘দঙ্গল’ ছবির কিশোরী ‘গীতা’ চরিত্রের অভিনেত্রী জারিয়া ওয়াসিম। তার ‘থাগস অব হিন্দুস্তান’ একটি মেগা ব্লকবাস্টার ছবি। এ ছাড়াও সামনে মুক্তি পাচ্ছে শাহরুখের ‘জাব হ্যারি মেট সেজল’, অক্ষয় কুমারের ‘টয়লেট : এক প্রেম কথা’, রণবীরের ‘জাগ্গা জাসুস’ সিনেমা। এবার দেখার পালা বলিউড সাম্রাজ্যে এই পাঁচজন কীভাবে প্রভাব বিস্তার করতে পারেন!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর