শিরোনাম
বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা
জহির আলীম

বাবার গানের মেজাজ ও যন্ত্রে কাজ করা কঠিন

পান্থ আফজাল

বাবার গানের মেজাজ ও যন্ত্রে কাজ করা কঠিন

আজ বাংলা পল্লীসংগীত সম্রাট আবদুল আলীমের ৮৬তম জন্মদিন। প্রবাদপ্রতিম এই শিল্পী মৃত্যুর পরও স্মরণীয় হয়ে আছেন। বিশেষ এইদিনে শিল্পী আবদুল আলীমকে নিয়ে বিভিন্ন ভাবনা অকপটে ব্যক্ত করেছেন তার জ্যেষ্ঠ সন্তান জহির আলীম

 

বাবার জন্মদিন পালনের পরিকল্পনা কি?

পরিকল্পনা ছিল কিছু অনুষ্ঠান করার। কিন্তু তা আর ঠিকমতো করতে পারছি না। গত কয়েকদিনে আবহাওয়া খারাপ থাকার কারণে পরিকল্পনা অনুযায়ী অনুষ্ঠান করতে পারছি না। ইচ্ছা ছিল বাবার গান আর বিভিন্ন বিষয় নিয়ে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে কর্মশালার ব্যবস্থা করার। আর তাদের দিয়ে কিছু গান করানোর। তা সম্ভব হচ্ছে না। তবে, আবদুল আলীম ফাউন্ডেশন থেকে আমরা সকালে বাবার মাজারে পুষ্পস্তবক অর্পণ করব।

 

টেলিভিশনে গানের আয়োজনে থাকছেন কি? 

বাবার গান নিয়ে আমরা দুই ভাই এবং বোন থাকছি কিছু টেলিভিশনের অনুষ্ঠানে। আবদুল আলীমের গান নিয়ে আজ রাত ১১.৩৫ মিনিটে আমি আর আমার ভাই আজগর আলীম থাকছি এনটিভির ‘মিউজিক অ্যান্ড রিদম’ নামক অনুষ্ঠানে। অন্যদিকে ২৮ তারিখ দুপুর ৩টায় আমি আর আমার বোন নূরজাহান আলীম দেশ টিভির ‘প্রিয়জনের গান’ নামক আয়োজনে থাকব। বিশেষ এইদিনে বাবার ভক্তরা তার গান শুনতে চান। তাই কিছু টেলিভিশন লাইভ অনুষ্ঠানে আমাদের থাকা আর কি! 

 

গান সংরক্ষণের জন্য কি পদক্ষেপ নিচ্ছেন?

তার তো বেশির ভাগ গান সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে গেছে। কিছু গান ইউটিউবে আছে। ইতিমধ্যে বেশকিছু গান সংরক্ষণ করেছি। আর বিভিন্ন স্থানে তার যেসব গান ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে সেগুলো আমরা খুঁজে খুঁজে বের করছি। সামনে তার গানগুলো নিয়ে একটি ইউটিউব চ্যানেল খুলব।

 

আবদুল আলীমের গান নিয়ে নতুনদের ভাবনা...

নতুনরা অন্য সব গানে অনেক ভালো করছেন। তবে বাবার গান সবাই তো আর গাইতে পারেন না; গাওয়া একটু কঠিন। নতুনদের কণ্ঠ ভালো এবং তারা অনেক মেধাবী। আমার বাবার গান সঠিকভাবে রপ্ত না করতে পারলে কেউ গাইতে পারবেন না। যেভাবে তিনি গাইতেন, বাজাতেন সেভাবে নতুনরা খুব সহজেই করতে পারবেন না। বাবার গানের মেজাজ আর যন্ত্রে কাজ করা সহজ নয়। তবে ভালোভাবে রপ্ত করতে পারলে নতুনরা ভালো করবে বলে আমি মনে করি।

 

তাকে নিয়ে আরও কোনো উদ্যোগ আছে কি?

নভেম্বর-ডিসেম্বর মাসে ‘আবদুল আলীম ফাউন্ডেশন’ থেকে কিছু অনুষ্ঠান করব। আমরা তার গানের জগৎ এবং জীবনী নিয়ে ২০১৫ সালে একটি জীবনী গ্রন্থ বের করেছিলাম। এটি এখন বিভিন্ন স্থানে সরবরাহ করছি, যেন তার গান এবং জীবন ইতিহাস বাংলাদেশসহ দেশের বাইরের সবাই জানতে পারেন।

সর্বশেষ খবর