শুক্রবার, ২৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ন গ র জু ড়ে ছু টি র আ মে জ


ন  গ  র  জু  ড়ে  ছু  টি  র   আ  মে  জ

কবি কাজী নজরুল ইসলাম

প্রদর্শনী

  ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে  চলছে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠান। ৩১ আগস্ট একাডেমির জাতীয় চিত্রশালার ৫নং গ্যালারিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও চিত্রকর্মের মাসব্যাপী প্রদর্শনী শেষ হবে।

 

চলছে বঙ্গবন্ধু বইমেলা

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা দেশ-বিদেশের ২৫০টি বই নিয়ে শুক্রাবাদের বুকশপ পূর্ব-পশ্চিম কার্যালয়ে চলছে ১৮দিনের এ বইমেলা।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা রয়েছে।

 

৩১ আগস্ট শেষ হবে ১৮ দিনের এ বইমেলা।

জাতীয় কবির মৃত্যুবার্ষিকীতে বাংলা একাডেমি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে বাংলা একাডেমি। বাংলা একাডেমির পক্ষ থেকে জাতীয় কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে ২৭ আগস্ট রবিবার সকাল ৭টায় শুরু হবে এই আয়োজন। এরপর বিকাল ৪টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে একক বক্তৃতা ও সংগীতানুষ্ঠান। সন্ধ্যায় রয়েছে নজরুলগীতি পরিবেশনা। 

 

অটিস্টিক শিশুদের নিয়ে ছায়ানট

অটিস্টিক শিশুদের পরিবেশনায় আজ শুক্রবার ছায়ানটে অনুষ্ঠিত হবে ‘সুরের জাদু রঙের জাদু’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকাল সাড়ে পাঁচটায় ছায়ানট সংস্কৃতি-ভবনের তিন তলার রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্রের এই আয়োজনের নাচ, গান ও চিত্রাঙ্কনে অংশগ্রহণ করবেন অটিস্টিক শিশুরা।

 

নজরুল স্মরণে ছায়ানট

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। কাল শনিবার ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিতব্য এই আয়োজনে কথা, গান, নৃত্য ও কবিতায় জাতীয় কবিকে স্মরণ করবে সংগঠনটি। অনুষ্ঠানের বিভিন্ন ইভেন্টে অংশ  নেবেন ছায়ানটের শিক্ষার্থী ও প্রশিক্ষকরা।

 

নায়করাজ স্মরণে চলচ্চিত্র পরিবার

সদ্যপ্রয়াত কিংবদন্তি চলচ্চিত্রাভিনেতা নায়করাজ রাজ্জাকের স্মরণে মিলাদ, দোয়া, কাঙালিভোজ ও স্মৃতিচারণের আয়োজন করছে চলচ্চিত্র পরিবার। কাল শনিবার সকাল ১০টায় এফডিসিতে অনুষ্ঠিত হবে এই আয়োজন। এ ছাড়া আজ শুক্রবার বাদ আসর গুলশানের আজাদ মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে নায়করাজের পরিবারের আয়োজনে।

 

নাটক

আজ কণ্ঠশীলনের ‘যাদুর লাটিম’

মঞ্চে আসছে কণ্ঠশীলনের নতুন নাটক ‘যাদুর লাটিম’। আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এর উদ্বোধনী মঞ্চায়ন। পরের দিন শনিবার সন্ধ্যা ৭ টায় একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন। কণ্ঠশীলন প্রযোজিত নতুন মঞ্চনাটক ‘যাদুর লাটিম’-এর উদ্বোধনী মঞ্চায়নে নোবেল বিজয়ী মিসরীয় ঔপন্যাসিক নাগিব মাহফুজের ‘অ্যারাবিয়ান নাইট্স অ্যান্ড ডে’জ’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন রাফিক হারিরি। নির্দেশনায় আছেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত।

সর্বশেষ খবর