বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

দেশ ছাড়িয়ে বিদেশে ঢাকাই ছবি

আলাউদ্দীন মাজিদ

দেশ ছাড়িয়ে বিদেশে ঢাকাই ছবি

ঢাকাই ছবি আবার বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। সাম্প্রতিক সময়ে বিদেশের মাটিতে বাণিজ্যিকভাবে মুক্তি পেয়ে বেশ কটি ঢাকাই ছবি বড় মাপের সাফল্য পেয়েছে। আর এতেই দেশীয় ছবি নিয়ে আশার আলো দেখতে শুরু করেছে চলচ্চিত্রপ্রেমীরা।

বলিউড সুপারস্টার আমির খানের সদ্য মুক্তিপ্রাপ্ত ‘সিক্রেট সুপারস্টার’কে সরিয়ে নিউইয়র্কের একটি সিনেমা হলে প্রদর্শিত হচ্ছে দীপঙ্কর দীপন পরিচালিত ‘ঢাকা অ্যাটাক’। এর আগে শাকিব খানের ‘শিকারি’, ‘নবাব’, আরিফিন শুভর ‘অগ্নি’, ছুঁয়ে দিলে মন’ অমিতাভ রেজার আয়নাবাজিসহ বেশ কিছু ছবি এশিয়া, ইউরোপ, আমেরিকা, যুক্তরাজ্যে বাণিজ্যিকভাবে মুক্তি পেয়ে সফল হয়। আর এবার মধ্যপ্রাচ্যে গড়েছে ঢাকাই ছবির নতুন ইতিহাস। সেখানে প্রথম কোনো বাংলা ছবি হিসেবে মুক্তি পেল শাকিব খান অভিনীত ‘নবাব’ ছবিটি। মুক্তি পেয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঝড় তুলেছে নবাব। বিশ্বে বাংলাদেশি ছবির জয়যাত্রার দ্বার উন্মোচন করেছে ঢাকার বর্তমান সময়ের শীর্ষ প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া। আগেও ঢাকাই ছবি বিদেশে মুক্তি পেয়েছে। সেই মুক্তি ছিল উৎসব কেন্দ্রিক। বিদেশি চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে এদেশের ছবি প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। আর আন্তর্জাতিক অঙ্গনে বাণিজ্যিকভাবে ঢাকাই ছবি মুক্তির দুয়ার খুলে দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। মাল্টিপ্লেক্স চেইন ‘রিগ্যাল’-এর নিউইয়র্ক শাখা ‘কাফম্যান অ্যাস্টোরিয়া’তে ‘ঢাকা অ্যাটাক’-এর প্রথম শো ছিল গত ২০ অক্টোবর। প্রথম শো হাউসফুল হওয়ার পর হলো কর্তৃৃপক্ষ পরদিন আমির খানের বহুল আলোচিত ‘সিক্রেট সুপারস্টার’কে অন্য একটি ছোট হলে স্থানান্তর করে সবচেয়ে বড় হলগুলোর একটিতে ‘ঢাকা অ্যাটাক’ প্রদর্শন করে। এই শো-ও হাউসফুল হওয়ায় হল কর্তৃপক্ষ ২২ অক্টোবর একটি শো বাড়িয়ে ‘ঢাকা অ্যাটাক’-এর দুটি শো প্রদর্শনের সিদ্ধান্ত নেয়। বিষয়টি জানিয়েছেন ঢাকাই ছবির বিশ্ব পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রোর প্রেসিডেন্ট ওয়ালিউল্লাহ সজীব সপ্তক। তিনি বলেন, ‘ঢাকা অ্যাটাক’ এ বিপর্যস্ত ‘রিগ্যাল’ এর হিসাব-নিকাশ। সজীব ফেসবুকে লিখেছেন, এখন যা বলব, তা এত তাড়াতাড়ি বলতে পারব ভাবতেও পারিনি কোনোদিন। ‘ঢাকা অ্যাটাক’ এর মতো গেম চেঞ্জার সিনেমা যে কোনো কিছু ঘটাতে সক্ষম। তারই ফলশ্রুতিতে এমন অভাবনীয় ঘটনার অবতারণা। যে ‘রিগ্যাল’ দুই দিন আগেও কোনোরকমে ১টা শো দিয়ে ‘ঢাকা অ্যাটাক’ শুরু করেছিল, তারা প্রথমদিনের ‘হাউসফুল’ অবস্থার পর শনিবারে ‘সিক্রেট সুপারস্টার’কে একটা ছোট হলে পাঠিয়ে দিয়ে তাদের সবচেয়ে বড় হলগুলোর একটাতে ‘ঢাকা অ্যাটাক’ চালিয়েছে। সেটাও ‘হাউসফুল’ হওয়ার পর রবিবার ১টা শো বাড়িয়ে দিয়ে ২টা শো চালানোর সিদ্ধান্ত নিয়েছে, বিদেশের মাটিতে বাংলাদেশি কোনো সিনেমার ক্ষেত্রে এমন অকল্পনীয় ঘটনা প্রথম ঘটল। তিনি বলেন, কিছুদিন আগেই আয়নাবাজি’ একলাফে বাংলাদেশের সিনেমাকে কানাডায় প্রতিষ্ঠিত করে ফেলেছে, আর এখন ‘ঢাকা অ্যাটাক’ মাত্র দুই দিনেই আমেরিকায় আমাদের দিচ্ছে পায়ের তলায় শক্ত মাটি। আমরা এগিয়ে যাবই, বাংলাদেশের সিনেমা বিশ্ববাজারে খুব তাড়াতাড়ি তার বিশাল জায়গা করে নেবে এটি নিশ্চিত।

ঢাকাই ছবির বিশ্ববাজারে সফলতার সাম্প্রতিক আরেকটি নজির হলো—চলতি বছরের সবচেয়ে ব্যবসাসফল ও দর্শকপ্রিয় ছবি ‘নবাব’। মুক্তির পর রীতিমতো রেকর্ড পরিমাণ ব্যবসা করে ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত এ ছবিটি। দেশের অধিকাংশ হলে টানা চার সপ্তাহ ছবিটি হাউসফুল চলে। এরপর কলকাতায় মুক্তির পর সেখানেও তৈরি করে ইতিহাস। টালিউডের ইতিহাসে সবচেয়ে বেশি আয়কারী সিনেমাগুলোর মধ্যে ষষ্ঠ স্থান অর্জন করে নেয় ‘নবাব’। এই সাফল্যের ধারাবাহিকতায় ‘নবাব’ পাড়ি দেয় মধ্যপ্রাচ্যে। স্বপ্ন স্কেয়ারক্রোর আন্তর্জাতিক পরিবেশনায় ৬ অক্টোবর আরব আমিরাত ও ওমানে মুক্তি পেয়েছে শাকিব-শুভশ্রী জুটির এ ছবিটি। আর মুক্তির পর সেখানেও ঝড় তুলেছে ‘নবাব’। সিনেমা হলে হাউসফুল চলছে ছবিটি। প্রবাসী বাঙালিরা ছুটে আসছেন ছবিটি দেখার জন্য। দুবাই থেকে বিষয়টি জানিয়েছেন আহমেদ ইখতিয়ার আলম পাভেল নামের এক প্রবাসী বাঙালি। যিনি স্বপ্ন স্কেয়ারক্রোর সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন। তিনি জানান, অনেকে টিকিট না পেয়ে ফেরত গেছেন, অনেকে রাগ করেছেন কেন তাদের জন্য রিজার্ভ রাখিনি। আর যারা দেখতে গিয়েছেন, তারা বেশ উপভোগ করেছেন। অনেক সিনিয়রকেই শিশু হয়ে যেতে দেখেছি। পুরো অডিয়েন্স সব গানে নেচেছে, শিস বাজিয়েছে। আর হল থেকে বের হয়ে আনন্দময় অভিজ্ঞতার কথা বলেছেন। কলকাতার একটা গ্রুপও এসেছে এবং তারাও খুব এক্সাইটেড। এমন অভিজ্ঞতা আমিরাতবাসী বাঙালিদের জন্য এবারই প্রথম। এর আগে শাকিব খান অভিনীত জাজের ছবি ‘শিকারি’ মালয়েশিয়া, কলকাতা, যুক্তরাষ্ট্রও যুক্তরাজ্যসহ বেশ কটি দেশ কাঁপিয়েছে।

এদিকে গত শুক্রবার বাংলাদেশের পাশাপাশি ভারতেও মুক্তি পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিটি। সেখানে প্রশংসিত হচ্ছে ‘ডুব’। শিগগিরই এটি মুক্তি পেতে যাচ্ছে অস্ট্রেলিয়াসহ অন্য কয়েকটি দেশে।

সম্প্রতি বিদেশে বাংলাদেশি ছবির সাফল্যে উচ্ছ্বসিত প্রখ্যাত চলচ্চিত্রকার আজিজুর রহমান বলেন, ‘এটা আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রি ও দেশের জন্য নিঃসন্দেহে অনেক বড় সাফল্যের ব্যাপার। বিশ্বের দর্শকদের মন কেড়েছে আমাদের ছবি এটা অবশ্যই গৌরবের বিষয়। সবাইকে এ সাফল্য ধরে রাখার চেষ্টা করতে হবে। তা হলে ঢাকাই ছবি বিশ্ববাজারে প্রতিযোগিতা করতে পারবে। আমাদের ছবির বাজার সম্প্রসারিত হবে। এতে বিগ বাজেটের মানসম্মত ছবি নির্মাণ সম্ভব হবে। এর ফলে ঢাকাই চলচ্চিত্র যেমন উপকৃত হবে তেমনি সরকারও পাবে বড় অঙ্কের বৈদেশিক মুদ্রা।

আমাদের মনে রাখতে হবে বিশ্বে রয়েছে প্রবাসী বাংলাদেশিদের একটি বৃহৎ অংশ। তাদের মাধ্যমে হলেও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি ছবির জয়জয়কার এখন শুধু স্বপ্ন নয়, বাস্তব।’

সর্বশেষ খবর