সোমবার, ৬ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
ইন্টারভিউ

‘হালদা’ আসলে নদী ও মানুষের জীবনের গল্প

পান্থ আফজাল

‘হালদা’ আসলে নদী ও মানুষের জীবনের গল্প

জনপ্রিয় অভিনেতা, নাট্যকার এবং সফল চলচ্চিত্র নির্মাতা তৌকীর আহমেদ। এ পর্যন্ত তার নির্মিত চারটি চলচ্চিত্র দর্শক প্রশংসিত হয়েছে। সর্বশেষ ‘অজ্ঞাতনামা’ ছবিটি বিশ্বের বিভিন্ন উৎসবে পুরস্কৃতও হয়েছে। ‘হালদা’ ছবিটি মুক্তি পাচ্ছে ১ ডিসেম্বর। চলচ্চিত্র ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন—

 

হালদা ছবি প্রসঙ্গে জানতে চাই

‘হালদা’ আসলে নদী ও মানুষের জীবনের গল্প। নদী ও নারীর গল্পকেই এই চলচ্চিত্রে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এ ছবির মধ্যে গান, বিনোদন, মানুষ ও একটি নদীর গল্প আছে।

 

চলচ্চিত্রটি নিয়ে কী কী পরিকল্পনা গ্রহণ করেছেন?

১ ডিসেম্বর ‘হালদা’ মুক্তি পাবে। বর্তমানে এ ছবির প্রচারণার পরিকল্পনা নিয়ে ব্যস্ত আছি। প্রাথমিকভাবে প্রায় অর্ধশত প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। ছবির পরিবেশনায় থাকছে দি অভি কথাচিত্র। সামনে ব্যাপকভাবে এ ছবিটি নিয়ে প্রচারণা হবে।

 

দর্শককে হলমুখী করতে হালদা ছবিতে এমন কী আছে?

গল্পের মধ্যে হালদা পাড়ের মানুষের জীবন-সংস্কৃতি থাকবে। হালদার দুই পাড়ের মানুষের পরিচয় থাকবে। ছবিতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বার আলীর বলীখেলা, কবির লড়াই, নৌকাবাইচ, ব্যাঙের বিয়ে, উৎসব থাকবে।

 

এ ছবির চরিত্রগুলো নিয়ে কিছু বলুন?

এ ছবিতে যারা অভিনেতা-অভিনেত্রী রয়েছেন সবাই পরীক্ষিত। সবাই চমৎকার অভিনয় করেছেন। মোশাররফ করিমকে এ ছবিতে দর্শক ভিন্নভাবে পর্দায় দেখতে পাবেন। তাকে হাস্যরসাত্মক চরিত্রে দেখা যাবে না। আর জাহিদ হাসানকে কিছুটা নেগেটিভ চরিত্রে দেখা যাবে। এ ছবিতে নাদের চরিত্রে দেখা যাবে জাহিদ হাসানকে। অন্যদিকে নুসরাত ইমরোজ তিশা হাসু, মোশাররফ করিম বদিউজ্জামান এবং ফজলুর রহমান বাবু মনু মিয়া অর্থাৎ হাসুর বাবার চরিত্রে অভিনয় করবেন। আর নাদেরের প্রথম স্ত্রী জুঁই চরিত্রে থাকবেন রুনা খান। এ ছাড়াও বিশেষ চরিত্রে রূপদান করেছেন দিলারা জামান, শাহেদ আলী ও মোমেনা চৌধুরী।

 

শুটিং করতে গিয়ে কী কী প্রতিকূলতায় পড়তে হয়েছিল?

সকাল থেকেই লোকজন শুটিং দেখার জন্য ভিড় জমাত। লোকজনের ভিড় কন্ট্রোল করাটা সহজ ছিল না। তাই আমরা খুব ভোরবেলা শুটিং শুরু করতাম। কারণ তখন সবাই ঘুমিয়ে থাকত। এভাবে রাত-দিন মিলে শুটিং শেষ করেছি।

 

হালদা মুক্তির পর নতুন ছবি নির্মাণের কোনো খবর?

হালদার পর ২০১৮-তে একটি চলচ্চিত্র নিয়ে কাজ করব। এটির নাম ‘ফাগুন হাওয়ায়’। অজ্ঞাতনামার আগেই কিন্তু এটি নির্মাণ করতে চেয়েছিলাম। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটের ওপর এটি। কিন্তু আমি এই চলচ্চিত্রটি নির্মাণে লগ্নিকারক বা অনুদান পাইনি। তবে অচিরেই এটি নিয়ে কাজ করার ইচ্ছা আছে।

                                           

সর্বশেষ খবর