সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

দর্শক চাহিদা পূরণে হালদা

আলাউদ্দীন মাজিদ

দর্শক চাহিদা পূরণে হালদা

বাঁ থেকে মোশাররফ করিম, তৌকীর আহমেদ, তিশা ও জাহিদ হাসান

দেশের একমাত্র মত্স্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের ঐতিহ্যবাহী হালদা নদীকে ঘিরে চলচ্চিত্র ‘হালদা’ নির্মাণ করেছেন তৌকীর আহমেদ। আলোচিত এই ছবিটি মুক্তি পেয়েছে ১ ডিসেম্বর। বুকিং এজেন্ট এবং সিনেমা হল মালিকদের দেওয়া তথ্যমতে মুক্তির প্রথম দিন থেকেই আগ্রহ নিয়ে ছবিটি দেখছেন দর্শক এবং ছবিটির বেশ প্রশংসাও করছেন তারা। বুকিং এজেন্টদের মতে এই ছবির ওপেনিং কালেকশন ছিল প্রায় ৭০ শতাংশ। আর ছবিটির প্রতি এমন দর্শক সাড়ায় দর্শকদের ধন্যবাদ জানান ছবির নির্মাতা তৌকীর আহমেদ ও প্রযোজক জাহিদ হাসান অভি। তাদের কথায় জীবনঘনিষ্ঠ গল্পে ছবিটি নির্মাণ হয়েছে। তাই দর্শক এই ছবিতে তাদের জীবন ও পারিপার্শ্বিকতার চিত্র দেখতে পেয়ে ছবিটি দেখতে আগ্রহী হয়ে উঠেছে। এখানেই আমাদের সাফল্য। তাছাড়া অভিনয়শিল্পীরা প্রতিটি চরিত্র সুচারুরূপে নিজেদের মধ্যে ধারণ করে চরিত্রগুলোকে জীবন্ত করে তুলেছেন। ডিসেম্বরেই দেশের বাইরে ১৬টি দেশে চলচ্চিত্রটি মুক্তি পাবে। হালদা নদী, নদীর গতি-প্রকৃতি, নদীর ক্ষয় ও নদীতীরবর্তী মানুষের জীবন প্রবাহ ও জটিলতা তুলে ধরা হয়েছে চলচ্চিত্রটির গল্পে। আজাদ বুলবুলের রচনায় চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি চিত্রনাট্যও লিখেছেন তৌকীর নিজেই। ছবিটির প্রধান চারটি চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম, নুসরাত ইমরোজ তিশা ও ফজলুর রহমান বাবু। আরও অভিনয় করেছেন দিলারা জামান, শাহেদ আলী, রুনা খান প্রমুখ। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। ‘হালদা’ বাংলাদেশ ও বিশ্বব্যাপী পরিবেশনা করছে দি অভি কথাচিত্র।

এই ছবির অন্যতম শিল্পী জাহিদ হাসান বলেন, ছবিটি নিয়ে আমার প্রত্যাশা আকাশছোঁয়া। এই ছবির শিল্পীরা ছবিটিতে তাদের সেরা কাজটি উপহার দিয়েছেন। নির্মাতা হিসেবে তৌকীর আহমেদ কখনো কাজের ক্ষেত্রে আপস করেন না। এ ছবিতেও তার ব্যতিক্রম হয়নি। সব মিলিয়ে দর্শক উপহার পেয়েছেন তাদের মুগ্ধ হওয়ার মতো একটি ছবি।

তিশা বলেন, ‘হালদা’ চলচ্চিত্রের শুরু থেকে শেষ পর্যন্ত গল্পটিতে রয়েছে টান টান উত্তেজনা। ছবিতে ‘হালদা’ নদী কিন্তু প্রতীকী অর্থে ব্যবহার করা হয়েছে। এই নদীটি ঘিরেই আমার চরিত্র। এই চলচ্চিত্রে অভিনয় করতে গিয়ে আমাদের চট্টগ্রামের আঞ্চলিক ভাষাই ব্যবহার করতে হয়েছে। মোশাররফ করিম বলেন, জীবনঘনিষ্ঠ গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘হালদা’ ছবিটি। এতে নদীটির সঙ্গে যুক্ত পেশাজীবী মানুষের জীবনচিত্র প্রাণবন্তভাবে ফুটিয়ে তোলা হয়েছে। ছবিটিতে কাজ করতে গিয়ে মনে হয়েছে এই নদীর সঙ্গে যুক্ত মানুষের একজন আমি। এমন বাস্তব জীবনের চিত্রায়ণ আমি যেমন উপভোগ করেছি আমার বিশ্বাস দর্শকদেরও তেমনি ভালো লেগেছে ছবিটি। ছবির নির্মাতা তৌকীর আহমেদ বলেন, ‘হালদা’ আসলে নদী ও মানুষের জীবনের গল্প। নদী ও নারীর গল্পই এই চলচ্চিত্রে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।  ছিবিটি দেশে মুক্তির আগেই বিদেশি উৎসবে সম্মাননা বয়ে এনেছে। সম্প্রতি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চিত্রনাট্য বিভাগে পুরস্কার লাভ করেছে হালদা। এবার এদেশের দর্শকের মন জয় করার মধ্যদিয়ে ‘হালদা’ ছবিটি সবচেয়ে বড় পুরস্কার লাভ করে নিল।

সর্বশেষ খবর