মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পর্দা উঠছে আজ

পান্থ আফজাল

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পর্দা উঠছে আজ

বাম থেকে পদ্মভূষণ এল সুব্রাহ্মণ্যন, রাকেশ চৌরাসিয়া, রাজরূপা চৌধুরী ও পূর্বায়ন চ্যাটার্জি

শুরু হচ্ছে সুরের মূর্ছনায় বুঁদ হওয়ার পালা। আজ ধানমন্ডির আবাহনী মাঠে ষষ্ঠবারের মতো বসছে শাস্ত্রীয় সংগীতের সবচেয়ে বড় আয়োজন ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব-২০১৭’। আজ থেকে শুরু হয়ে চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে এ আয়োজন। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। ষষ্ঠবারের মতো এ উৎসবের উদ্বোধনী শুরু হবে পাশ্চাত্যের ধ্রুপদী ধারার সংগীত দিয়ে। তবে উৎসবের সমাপ্তি ঘটবে পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে। এ ছাড়াও আজকের আয়োজনে থাকবে সেতার, সরোদ, খেয়াল, ধ্রুপদ ও নৃত্য পরিবেশনা। উদ্বোধনী মঞ্চে সংগীত পরিবেশন করবেন উপমহাদেশের বরেণ্য সব শিল্পীরা। উৎসবে নৃত্য পরিবেশন করবেন বাংলাদেশের পাঁচজন প্রতিভাবান নবীন নৃত্যশিল্পী স্নাতা শাহরিন, সুইটি দাশ, অমিত চৌধুরী, সুদেষ্ণা স্বয়ংপ্রভা তাথৈ ও মেহরাজ হক। সংগীত পরিবেশন করবেন সরকারি সংগীত মহাবিদ্যালয় ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। থাকবে দলীয় সেতার, তবলা ও সরোদবাদন। থাকছে সুপ্রিয়া দাসের খেয়াল আর অভিজিৎ কুণ্ডুর ধ্রুপদ। এ ছাড়া সেতারে যন্ত্রসংগীত পরিবেশন করবেন স্বনামধন্য শিল্পী ফিরোজ খান আর বাঁশিতে থাকবেন গাজী আবদুল হাকিম।

আজকের উদ্বোধনী দিনে সন্ধ্যা ৭টায় কাজাখস্তানের ৫৮ সদস্যের আস্তানা সিম্ফনি ফিলহারমনিক অর্কেস্ট্রার সঙ্গে যুগল পরিবেশনায় অংশ নেবেন গ্র্যামি মনোনীত প্রখ্যাত বেহালা শিল্পী পদ্মভূষণ এল সুব্রাহ্মণ্যন। অন্যদিকে সরোদ পরিবেশন করবেন রাজরূপা চৌধুরী, খেয়ালে বিদুষী পদ্মা তালওয়ালকর, সেতার ফিরোজ খান, খেয়াল সুপ্রিয়া দাস। এই আয়োজনে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের একঝাঁক শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। রাতের শেষভাগে সেতার পরিবেশনা নিয়ে আসবেন পূর্বায়ন চ্যাটার্জি। তবে রাতের প্রধান চমক হরিপ্রসাদ চৌরাসিয়ার যোগ্য উত্তরসূরি রাকেশ চৌরাসিয়ার মোহমুগ্ধ বাঁশি।

আজ প্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, ব্যারিস্টার ফজলে নূর তাপস, আবাহনী লিমিটেডের সভাপতি সালমান এফ রহমান ও স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী। এবারকার সংগীত উৎসব উৎসর্গ করা হয়েছে ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের নামে। ব্র্যাক ব্যাংকের সহযোগিতায় এবং স্কয়ার নিবেদিত এবারের উৎসবের সম্প্রচার সহযোগী হিসেবে থাকছে চ্যানেল আই। গেল পাঁচ বছর ধরে নিয়মিত শাস্ত্রীয় সংগীতের এই অনুষ্ঠানটি রাজধানীর আর্মি স্টেডিয়ামে হয়ে এলেও এ বছর ভেন্যু না পেয়ে প্রথমে বাতিল হয় উৎসব। কারণ, শেষ সময়ে এসে আর্মি স্টেডিয়ামে জায়গা না পাওয়ায় অনুষ্ঠানের ষষ্ঠ আসরটি বাতিল করা হয়েছিল। পরে গত ১৪ নভেম্বর বেঙ্গল ফাউন্ডেশন এই উৎসবের জন্য আবাহনী মাঠের বরাদ্দপত্র পায়।

সর্বশেষ খবর