বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

নাটকে শীর্ষত্ব ও দর্শকপ্রিয়তার মাপকাঠি

নাটকে শীর্ষত্ব ও দর্শকপ্রিয়তার মাপকাঠি

মিডিয়ায় একটি বড় জায়গা দখল করে আছে নাটক। কিন্তু আদৌ কি আগের মতো এখনকার নাটকগুলো জনপ্রিয়তা পাচ্ছে? কারও মতে দর্শকপ্রিয়তা কিংবা মানের বিচারে পিছিয়ে পড়ছে নাটক, আবার কেউ বলছে বেশি ভিউ হলেই নাটক জনপ্রিয় হয়। এসব নিয়ে নাট্যব্যক্তিত্ব ও নির্মাতার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

শিল্প-কারখানার মতো প্রোডাকশন হচ্ছে

আলী যাকের

এখন তো অনেক চ্যানেল! এত এত চ্যানেল হলে তো মান ধরে রাখা যায় না। দর্শকপ্রিয়তা আসলে আপেক্ষিক ব্যাপার। শিল্প-কারখানার মতো প্রোডাকশন হচ্ছে এখন। মান কি করে ভালো হবে? দর্শক বাড়াতে হলে নাটকের মানের দিকে নজর দিতে হবে। এখন তো বুস্ট করে ভিউ বাড়ানো হয়। এভাবে কি দর্শকপ্রিয়তা নিরূপণ করা সম্ভব! নাটক ভালো হলে তা নিয়ে আলোচনা হবেই। আসলে নাটকের আবেদন থাকতে হবে। আমি মনে করি, প্রকৃত মেধা আর মান দিয়ে নাটক বানালে দর্শক দেখে।

 

এখনো অনেক ভালো নাটক হচ্ছে

দিলারা জামান

আগে তো একটিমাত্র চ্যানেল ছিল। সবাই একসঙ্গে বসে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট টেলিভিশনে নাটক দেখা হতো। সব নাটক দর্শকদের মাঝে আবেদন সৃষ্টি করতে পারত। বিনোদনের তো এখন সুযোগ নেই বললেই চলে। নাটক থেকে কিছু নেওয়ার মতো মন-মানসিকতা এখন আর নেই। এখন প্রযুক্তিগতভাবে আমরা উন্নত, বাইরের বিশ্বের জানালা খুলে দেওয়া হয়েছে। নাটক দেখার সময় কোথায়? তবে ঢালাও করে বলতে চাই না যে, ভালো নাটক হচ্ছে না। অনেক ভালো নাটক হচ্ছে, মানুষ দেখছে কিন্তু।

 

জনপ্রিয়তার বিষয়টা দুই সময়ে দুই রকম

আজিজুল হাকিম

প্রেক্ষিত ভিন্ন। আমরা যখন কাজ করতাম তখন কিন্তু টেলিভিশন ছিল একটা, এখন অনেক। এখন মোবাইল আর স্যাটেলাইটের যুগ চলে এসেছে। প্রেক্ষিত চেঞ্জ হচ্ছে প্রতিনিয়ত। জনপ্রিয়তার বিষয়টা দুই সময়ে দুই রকম। আর নিরূপণের মাত্রাও ভিন্ন। টেলিভিশনের ভিউয়ারস কিন্তু ইউটিউবের ভিউয়ারস নয়। জনপ্রিয়তা আপেক্ষিক ব্যাপার, জনসমুদ্রে গেলে কতটুকু রেসপন্স পাচ্ছি তা বোঝা যায়। নাটক নিয়ে আলোচনা হতে হবে। ইয়াং জেনারেশন অনেক অপশন পাচ্ছে।

 

এখন অনেক অপশন হয়ে গেছে

বৃন্দাবন দাস

কে কিসে বিনোদন পায় সেটা বলা খুবই মুশকিল! টেলিভিশনে নাটক দেখা অনেক কমে গেছে সবার এই অপশনের কারণে। এখন অনেক অপশন হয়ে গেছে। এখনকার দর্শকদের কাছে নাটকের আবেদন কতটুকু তা বলা মুশকিল। অনেকেই বলে, আগে যা হইছে তার সবই ভালো, এটা কিন্তু কূপমণ্ডূকতা। এখনো কিন্তু ভালো ভালো নাটক হচ্ছে। অনেক বেশি নাটকের ভিড়ে দুই একটির আবেদন থাকছে। আর এখন তো বাণিজ্যিকীকরণের যুগ। ভিউ দেখে নাটকের জনপ্রিয়তা নিরূপণ কি সম্ভব?

 

সবই যুগের চাহিদা

মুহাম্মদ মোস্তফা কামাল রাজ

আগে টিভি দেখত। চ্যানেল ছিল একটা। সবই যুগের চাহিদা। ১২ কোটি মানুষের একটি টিভি। আমাদের সময় ছিল পাঁচটি। তখন সিডি, ডিভিডিতে দেখা হতো। এখন অ্যাপস, নেটফ্লিক্স, ইউটিউব, বায়স্কোপ নাটক দেখার মাধ্যম। তাই যুগের সঙ্গে তাল মিলিয়েই আমাদের চলতে হবে। আগে অ্যাপস ছিল না, বুস্ট করাত না। তাই ভিউ কত বা দর্শকপ্রিয়তা কত তা কাউন্ট করা সম্ভব ছিল না। এখন অপশন বা মাধ্যম অনেক। এটা যুগের চাহিদা। আগের মতো এখনো কিন্তু ভালো নাটক হয়। মোবাইল দিয়ে এখন নাটক দেখে। বুস্ট করা হয় সবার মাঝে রিচ করার জন্য, এটা কিন্তু খারাপ কিছু নয়। আমার মতো ৩০০-৫০০ নির্মাতা আছে। সবার তা কি দেখা সম্ভব? অনেক ভালো জিনিসের কিন্তু ভিউ অনেক সময় কম হয়। আবার খারাপ জিনিসের বেশি। তবে এখনকার ফর্মুলা আমার কাছে খারাপ লাগে না। বড় ছেলের ভিউ ১ কোটি ৬০ লাখ, এটা এক্সেপশনাল।

সর্বশেষ খবর