সোমবার, ২৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

এখন তো অনেক মুক্তিযোদ্ধা জমে গেছে

----- শাহীন সামাদ, কণ্ঠযোদ্ধা

পান্থ আফজাল

এখন তো অনেক মুক্তিযোদ্ধা জমে গেছে

কণ্ঠযোদ্ধা শাহীন সামাদ। দেশের অন্যতম জনপ্রিয় নজরুল সংগীতশিল্পী। মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে তার গাওয়া গান মুক্তিসেনাদের প্রেরণা জুগিয়েছিল। স্বাধীনতা দিবসে এই শিল্পীকে নিয়ে থাকছে আলাপন—

 

মহান স্বাধীনতার মাসে আপনার ব্যস্ততা জানতে চাই...

এই মাসে অনেক ব্যস্ত। একা মানুষ আমি, কোনদিকে সামলাই! তার ওপর অনেক দিন অসুস্থও ছিলাম। অনেক অনুষ্ঠান বাদ দিতে হয়েছে। কিছু দিন আগে অর্থাৎ ২৪ তারিখে বিটিভিতে অনেকগুলো গান করেছি। গত ২৫ তারিখ চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল’ অনুষ্ঠানে প্রায় ৮টি গান করেছি। আজ ২৬ মার্চে এনটিভি, বাংলা টিভি এবং এসএ টিভিতে গান গাইব। আর ২৭ তারিখ আমি ও কাদের কিবরিয়া চ্যানেল আইয়ে গান করব। এছাড়াও জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল অডিটরিয়ামে কবিতা ও একাত্তরের গান নিয়ে একটি অনুষ্ঠান হবে। আমি সেখানে ১০টির মতো গান গাইব। টেলিভিশন, রেডিও ও বিভিন্ন অনুষ্ঠানে গান করেই এই মাস কেটে যায়।

 

স্বাধীনতা নিয়ে  অভিব্যক্তি...

আসলে এই মাস এলেই মনটা গর্বে ভরে যায়। কারণ ১৯৭১ সালের এদিনে তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণ আনুষ্ঠানিকভাবে নিজেদের স্বাধীনতার সংগ্রাম শুরু করে। আমি দেশের তরে প্রাণ উৎসর্গকৃত সব বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানাচ্ছি। আর স্বাধীনতা দিবস উপলক্ষে সবাইকে জানাই অফুরন্ত ভালোবাসা ও অভিনন্দন। আপনাদের কাছ থেকেও আমার সুস্থতার জন্য দোয়া চাই। 

 

মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করতে আপনার সেই সময়ের ভূমিকা কি ছিল?

কাজ ছিল শরণার্থী ক্যাম্পে ক্যাম্পে গান গাওয়া। পুরো ৯ মাস পশ্চিম বঙ্গতেই ঘুরে ঘুরে গান গেয়েছি, মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেছি।

 

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে সম্পৃক্ততা কীভাবে?

তখন ১৪৪ নাম্বার লেলিন সরণিতে বুদ্ধিজীবী ও সাহিত্যিক দীপেন বন্দ্যোপাধ্যায়ের বাসায় ছিল ‘বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থা’ নামে একটি সংগঠন। সেখানেই দেখা হয় সৈয়দ হাসান ইমাম, মুস্তাফা মনোয়ার, আলী যাকের, আসাদুজ্জামান নূর, তারেক আলী, মুসাদ আলী, বিপুল ভট্টাচার্য, শারমীন মুরশেদ, নায়লা, বুলবুল মহানুবীশ, লতা চৌধুরীসহ আরও অনেকের সঙ্গে। শিল্পী সংস্থায় আমরা প্রথমে ছিলাম ১৭ জন। পরে বাড়তে বাড়তে হয়ে গেল ১১৭ জন।

 

মুক্তিযোদ্ধাদের সঠিক তথ্য উদ্ধারে কি সদিচ্ছার অভাব রয়েছে?

আসলে মুক্তিযোদ্ধাদের সঠিক দলিল বলতে কিছুই নেই। আমরা যারা মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্ত থেকেছি সেটা ২৪ বছর পর উদ্ধার হয়। তারেক মাসুদের মুক্তির গানের পর সবাই জানল আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম। আমাদের সব দলিলে, তথ্যে ফ্যাঙ্গাস পড়ে গিয়েছিল। এখন তো অনেক মুক্তিযোদ্ধা জমে গেছে, যারা সেই সময় সম্পৃক্ত ছিল না। আসলে অনেক কিছু করারই সদিচ্ছার অভাব রয়েছে।

 

মুক্তির গানরূপান্তরের গান নিয়ে কিছু জানতে চাই।

মুক্তির গানের শুটিংটা ছিল অনেক কষ্টের। একটা ভাঙা ট্রাকে ভাঙাচোরা রাস্তা দিয়ে আমরা গিয়েছিলাম। আর ‘রূপান্তরের গান’ শিরোনামে সাজানো হয়েছিল মুক্তি ও সংগ্রামী চেতনার গানগুলো। এটার স্কেচ করতেন মুস্তাফা মনোয়ার ও স্ক্রিপ্ট পড়তেন সৈয়দ হাসান ইমাম। আমাদের এই পাড়ের সব গুণী শিল্পী এর সঙ্গে যুক্ত ছিলেন। পাশাপাশি কলকাতারও অনেক গুণী শিল্পী যুক্ত ছিলেন।

 

কিছু দিন আগে আলোকিত নারী হিসেবে সম্মাননাও পেয়েছেন...

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি এবং বৈশাখী টেলিভিশন থেকে সংগীতে অবদান রাখার জন্য আলোকিত নারী হিসেবে আমাকে সম্মাননা দেওয়া হয়।

 

প্রাপ্তি আর আক্ষেপ...

প্রাপ্তি অনেক আছে। ৪৭ বছর পর আমাদের নাম যে এসেছে সেটা অনেক বড় পাওয়া। জীবদ্দশায় যে এই সম্মান পেয়েছি সেটাই বড় পাওয়া। আর আমি মূলত নজরুল সংগীত ও পঞ্চকবির গান করে থাকি; দেশের গান তো করিই। কিন্তু দুঃখ একটাই, নজরুল সংগীত নিয়ে কাজ করার উদ্যোগ খুবই কম। অনেকেই স্পন্সর করতে চায় না। এদিক থেকেই সরকার, বিভিন্ন স্পন্সর, সিডি প্রযোজনা সংস্থার এগিয়ে আসা উচিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর