রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ : শামীম আরা নীপা

শুদ্ধ নৃত্যচর্চা ছড়িয়ে পড়ুক

শুদ্ধ নৃত্যচর্চা ছড়িয়ে পড়ুক

বিশিষ্ট নৃত্যশিল্পী শামীম আরা নীপা। নৃত্যে বিশেষ অবদানের জন্য গত বছর পেয়েছেন একুশে পদক। আজ আন্তর্জাতিক নৃত্য দিবসে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় তার দল নৃত্যাঞ্চলের উদ্যোগে অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী ও নৃত্যানুষ্ঠান। এই দিবসের ব্যস্ততা এবং সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন— পান্থ আফজাল

 

আজ আন্তর্জাতিক নৃত্য দিবস, এ নিয়ে নৃত্যাঞ্চলের কর্মসূচি কি?

দিবসটি উদযাপনে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় ‘নৃত্যাঞ্চল’ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। আমরা সাধারণত তিন দিনব্যাপী অনুষ্ঠান করে থাকি। কিন্তু সময়মতো হল বরাদ্দ না পাওয়ার কারণে এবার শুধু একদিন এই অনুষ্ঠান করতে হচ্ছে। দুটি পর্বে এই অনুষ্ঠানটি হবে। প্রথম পর্বে থাকছে আন্তঃক্লাস প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠান, যেটি বিকাল ৪টা থেকে শুরু হবে। আর সন্ধ্যা ৬টা থেকে দ্বিতীয় পর্বে থাকছে নৃত্যাঞ্চলের নৃত্যশিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। বরাবরের মতোই নৃত্যাঞ্চলের নৃত্যশিল্পীদের সঙ্গে মনোমুগ্ধকর পরিবেশনায়  যুক্ত থাকছে ঢাকা ও বাইরের বিভিন্ন জেলার সুবিধাবঞ্চিত ও বুদ্ধিপ্রতিবন্ধী প্রায় ৩০০ ছেলেমেয়ে। এই দিবসকে সামনে রেখে মাসব্যাপী আমরা প্রস্তুতি নিয়েছি। আমাদের ইচ্ছে ছিল বড় করে কার্নিভাল করার। কিন্তু নানা কারণে সেটা করা যায়নি।

 

নৃত্যাঞ্চল নিয়ে আগামীর পরিকল্পনা কি?

সামনে নতুন কিছু প্রোডাকশন করার পরিকল্পনা রয়েছে। প্রায় ৫-৬টি নৃত্যনাট্য রয়েছে, যেগুলো মাত্র ২-৩ বার মঞ্চায়িত হয়েছে। তাই এগুলো আবার মঞ্চস্থ করব। কিছু গবেষণামূলক লোকনৃত্য করার ইচ্ছে আছে। আর নৃত্যাঞ্চলের উদ্যোগে নৃত্য নিয়ে কর্মশালার আয়োজন করব। এখন নাচ শেখানোর পাশাপাশি ছাত্র-ছাত্রীদের নিয়ে নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছি। আমাদের ১৫টি নিজস্ব ড্যান্স রয়েছে। আমরা দেশে এবং দেশের বাইরেও কাজ করছি।

 

নৃত্যাঞ্চল নিয়ে স্বপ্ন কি?

এটি আমার স্বপ্নের দল। আমি আর শিবলী অনেক স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছি। নৃত্যাঞ্চলে প্রায় ১০০০ জন স্টুডেন্ট রয়েছে। কিন্তু এখনো আমরা তিনটি স্থানে ভাড়ায় স্কুলটি চালাই। যেটি আমাদের জন্য খুবই কষ্টসাধ্য ব্যাপার। আবার ৫টা বাজলেই স্কুল পাওয়া যায় না। তাই আমাদের নিজস্ব একখণ্ড জমি খুবই দরকার। এটি শুধু আমাদের চাহিদা নয়, হাজার হাজার ছেলেমেয়েরও চাহিদা। একখণ্ড জমির ওপর আমরা প্রতিষ্ঠা করতে চাই একটি আন্তর্জাতিক মানের ড্যান্স স্কুল। 

 

ভারতে থিয়েটার অলিম্পিকে অংশগ্রহণের অভিজ্ঞতা কেমন ছিল?

২৭ জনের বিরাট একটি দল ভারতে গিয়েছিলাম। মূলত থিয়েটার অলিম্পিকে শুধু নাটকের দলগুলোই প্রাধান্য পায়। গত বছর থেকে নাচের গ্রুপের অংশগ্রহণ চালু হয়েছে। এবারই তাদের আমন্ত্রণে প্রথমবারের মতো ‘নৃত্যাঞ্চল’ অংশগ্রহণ করে উৎসবে। তারা খুবই আন্তরিক ও প্রফেশনাল। আতিথেয়তা থেকে শুরু করে সব ব্যাপারে তারা শতভাগ সহযোগিতা করেছে। এটা আমাদের জন্য সত্যিই আনন্দের ও গবের্র।

 

নাচে পেশাদারিত্ব নিয়ে আপনার অভিব্যক্তি কি?

নাচে এখন পেশাদারিত্ব এসেছে। ছেলেমেয়েদের মধ্যে নাচের আগ্রহ তৈরি হওয়ায় এখন স্কুলের সংখ্যাও বেড়েছে। এখন নাচের আয়োজনও বেশি হচ্ছে। ফলে পেশা হিসেবে নাচ এখন নেওয়া যায়। শুদ্ধ নৃত্যচর্চা ছড়িয়ে পড়ুক।

 

আর প্রতিবন্ধকতা...

ভালো নৃত্যশিল্পী তৈরি হচ্ছে কিন্তু একটি জায়গায় কমতি আছে, সেটা হলো টিভি চ্যানেলগুলোতে। সেখানকার অনুষ্ঠানে বেশিরভাগ ক্ষেত্রে নন-ড্যান্সারদের পারফর্ম করতে দেখা যায়। আর এখনকার নৃত্যশিল্পীরা মঞ্চে ভালো করলেও টিভিতে তেমন সুযোগ কোথায়? নাচ আসলে শরীরের ভাষা দিয়ে প্রকাশ করতে হয়।

 

নাচ নিয়ে অনুষ্ঠান কম হয় কেন?

নিজস্ব উদ্যোগে সংগঠনের দ্বারা নৃত্যের অনুষ্ঠান করা কষ্টসাধ্য। স্পন্সরের অভাবে নৃত্যের অনুষ্ঠান কম হয়। আমাদের দেশে শিল্পকলা ছাড়া নাচের জন্য তেমন কোনো মঞ্চ নেই; টিভিতে খুবই কম।

 

ফিউশনধর্মী নাচ পরিবেশনা কতটুকু যৌক্তিক?

নাচের ফিউশন বিষয়টা রীতিমতো দৃষ্টিকটু। দেখে দেখে তো সব হয় না, বুঝে-শুনে তারপর করতে হয়। পরিশ্রম, সাধনা করতে হবে। আবার নাচের কিন্তু নির্দিষ্ট পোশাক ও সাজ রয়েছে। এগুলো কি যথাযথভাবে মানা হয়? এই সবকিছুই কিন্তু শুদ্ধ নাচের পরিপন্থী।

 

নৃত্যকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া জরুরি বলে মনে করেন?

আমি মনে করি, যে কোনো নান্দনিক শিক্ষাকেই প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া উচিত। এক্ষেত্রে  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নৃত্যকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া প্রয়োজন।

সর্বশেষ খবর