সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
অনন্ত জলিল

ইসলাম সন্ত্রাসবাদকে সমর্থন করে না

অভিনেতা-নির্মাতা অনন্ত জলিল এবার নির্মাণ করতে যাচ্ছেন ধর্মীয় চলচ্চিত্র দিন-দ্য ডে। এতে ইসলাম ও মুসলিমদের প্রকৃত স্বরূপ তুলে ধরবেন বলে জানান তিনি। এ প্রসঙ্গে তার সঙ্গে কথা বলেন— আলাউদ্দীন মাজিদ

ইসলাম সন্ত্রাসবাদকে সমর্থন করে না

কেমন আছেন?

আলহামদুলিল্লাহ, মহান সৃষ্টিকর্তার কাছে অসীম শুকরিয়া। তিনি আমাকে ও আমার পরিবারকে খুব ভালো রেখেছেন।

 

অনেকদিন ধরে আপনার প্রিয় ভুবন চলচ্চিত্র থেকে দূরে আছেন, কেন?

আসলে একদিকে চলচ্চিত্রের ব্যবসা এখন খুব একটা অনুকূলে নেই। তাছাড়া অন্যান্য ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত থাকেতে হয়। এসব কারণে চলচ্চিত্র নির্মাণে স্বাভাবিকভাবেই বিরতি দিয়েছি।

 

গত বছর থেকে দেশবাসী আপনাকে নতুন পরিচয়ে মানে ইসলাম প্রচারক হিসেবে পেয়েছে, হঠাৎ এই উদ্যোগ কেন?

দেখুন, আমরা সবাই একদিন মহান সৃষ্টিকর্তার কাছে ফিরে যাব। পৃথিবীতে এসে আমরা অনেক কাজ করি। সব কাজের মধ্যে মহান সৃষ্টিকর্তার শোকরিয়া আদায় হচ্ছে প্রধান কর্তব্য। তাই শান্তির ধর্ম ইসলাম সম্পর্কে সচেতন থাকা ও অন্যদের সচেতন করা মুসলমানের একান্ত কাজ। এই দায়িত্ব পালনের তাগিদেই এই উদ্যোগ নিয়েছি।

 

শোনা যাচ্ছে আপনি আবার চলচ্চিত্র নির্মাণ ও অভিনয়ে ফিরছেন?

হ্যাঁ, ঠিকই শুনেছেন। তবে এবার আমি সাধারণ গল্পের নয়, ইসলামী জ্ঞানসম্পন্ন চলচ্চিত্র নির্মাণ করব। ইসলাম ধর্মকে নেতিবাচক রূপ দিয়ে বিশ্বে এখন এই শান্তির ধর্মের বিরুদ্ধে যে অপপ্রচার এবং অপতত্পরতা চলছে, জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে সেই অনাকাঙ্ক্ষিত কর্মকাণ্ডের বিরুদ্ধে নির্মাণ হবে আমার এবারের চলচ্চিত্র।

 

চলচ্চিত্রের শিরোনাম এবং গল্প সম্পর্কে পাঠককে কিছু জানাবেন কি?

অবশ্যই, চলচ্চিত্রের শিরোনাম হবে দিন-দ্য ডে। গল্প সম্পর্কে বলব, আল্লাহতায়ালা পৃথিবীতে মানুষকে পাঠিয়েছেন সৃষ্টির সেরা জীব মানে আশরাফুল মাখলুকাত হিসেবে। আর ইসলাম হচ্ছে শান্তির ধর্ম। কিন্তু পৃথিবীতে এখন ইসলাম আর মুসলমানকে সন্ত্রাসী আখ্যা দিয়ে একে বিনাশের ষড়যন্ত্রে মেতে উঠেছে কিছু অপশক্তি। আমার ছবির গল্পের মাধ্যমে আমি ইসলামের মূল স্বরূপ আবার বিশ্ববাসীর সামনে তুলে ধরতে চাই। আমি বলতে চাই, ইসলাম ইজ নট সাপোর্ট টেরোরিজম। মানে ইসলাম কখনো সন্ত্রাসবাদকে সমর্থন করে না। ইসলাম ইজ পিস। বর্তমানে একটি অশুভ চক্র মুসলমানদের জঙ্গি বানিয়ে মুসলমানদের বিরুদ্ধেই তাদের ব্যবহারের অপতত্পরতায় লিপ্ত। আর এতে ইসলাম ধর্ম ও মুসলমানদের নিয়ে বিশ্বে ভাবমূর্তি সংকট দেখা দিয়েছে। মুসলমান আর মুসলিম দেশগুলোকে টেরোরিস্ট আখ্যা দিয়ে অত্যাচার নির্যাতন ক্রমেই বাড়ছে, এর সাম্প্রতিক উদাহরন হলো— সিরিয়ার মুসলমানদের ওপর বর্বরতা। এ বিষয়গুলোই এই ছবির গল্পে স্থান পাবে। ছবির মূল বাণী হলো— মুসলিম ইজ নট টেরোরিস্ট অ্যান্ড ইসলাম ইজ নট সাপোর্ট টেরোরিজম। ছবির শেষ দৃশ্যটি এমন হতে পারে— একজন ইসলামবিরোধী মারা যাচ্ছে শূন্য হাতে আর একজন সাচ্চা মুসলমান দ্বীন নিয়ে মৃত্যুবরণ করল।

 

ছবির গল্প ভাবনা, নির্মাতা ও অন্যান্য প্রসঙ্গে জানতে চাই।

ছবির গল্প ভাবনা আমার ও মুফতি উসামা ইসলামের। আর এর চিত্রনাট্য ও সংলাপ লিখছেন প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদ। ছবিটি নির্মাণ করবেন তুর্কি, ইরান ও চেন্নাইয়ের একজন মুসলিম পরিচালক। ছবিটি  মূলত অ্যাকশন ধাঁচের গল্পের। তাই চেন্নাইয়ের অ্যকশন ছবির একজন নির্মাতাকে এতে সংযুক্ত করছি। নভেম্বর মাস থেকে এ ছবির শুটিং শুরু হবে। বেশিরভাগ শুটিং হবে মরক্কো ও মিডলইস্টের নানা দেশে। বলতে পারেন একটি সত্যি ঘটনানির্ভর ছবি হবে দিন-দ্য ডে।

 

ছবিতে আপনি ও আপনার সহধর্মিণী অভিনেত্রী বর্ষা অভিনয় করবেন?

হ্যাঁ, আমরা দুজনই এই ছবিতে অভিনয় করব। তাছাড়া ইরান ও মরক্কো থেকেও নায়িকা ও বেশ কিছু শিল্পী নেব। পাশাপাশি দেশীয় শিল্পী কলা কুশলী আর টেকনিশিয়ানরা তো থাকছেই। সব চূড়ান্ত করে শিগগিরই সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ছবি সম্পর্কে বিস্তারিত জানাব।

আগামী বছরই বড় পর্দায় আসবে দিন-দ্য ডে।

সর্বশেষ খবর