শুক্রবার, ২২ জুন, ২০১৮ ০০:০০ টা

নতুন নাটকে মুখর ঢাকার মঞ্চ

নতুন নাটকে মুখর ঢাকার মঞ্চ

চলতি বছরে ঢাকার মঞ্চে এসেছে একাধিক নতুন নাটক। স্বনামধন্য নাট্যকার ও নির্দেশকের পাশাপাশি তরুণদের নির্দেশিত কিছু নাটক নিয়মিত  মঞ্চস্থ হচ্ছে। এ ছাড়াও বছরজুড়েই মঞ্চ মুখর ছিল বড় ও ছোট দলের দেশি-বিদেশি নাটক নিয়ে নাট্যোৎসব এবং দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উৎসব পালনে। ঈদ পূর্ব ও পরবর্তী সময়ে বিভিন্ন দলের নতুন কিছু নাটকের মঞ্চায়ন নিয়ে আজকের আয়োজন— পান্থ আফজাল

 

প্রাঙ্গণেমোরের ‘হাছনজানের রাজা’

কিংবদন্তি মরমি সাধক হাছন রাজাকে নিয়ে ঢাকার মঞ্চে এসেছে নতুন নাটক ‘হাছনজানের রাজা’। শাকুর মজিদের লেখা ও অনন্ত হিরার নির্দেশনায় নাটকটি সম্প্রতি শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হয়। দর্শকেরা দেখেছেন যৌবনে জমিদার হাছনের (রামিজ রাজু) বেপরোয়া জীবন এবং মায়ের মৃত্যুর পর জীবন সম্পর্কে তাঁর উপলব্ধি, মরমি সাধক হয়ে ওঠার গল্প।

 

বাতিঘরের ‘র‌্যাড ক্লিফ লাইন’

ঢাকার মঞ্চে বাতিঘরের নতুন নাটক ‘র‌্যাড ক্লিফ লাইন’। তারুণ্যনির্ভর সংগঠন ‘বাতিঘর’ নাট্যদল এর ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিল্পকলার স্টুডিও থিয়েটার হলে এই নাটক মঞ্চস্থ হয়। দলটির দলীয় প্রধান মুক্তনীলের লেখা ও নির্দেশনায় এটি মঞ্চস্থ হয়। অভিনয় করেছেন শাফিন আহমেদ অশ্রু, স্মরণ বিশ্বাস, সঞ্জয় হালদার ও শিশির সরকার। প্রথম প্রদর্শনীতেই নাটকটি মঞ্চনাট্যপ্রেমীদের কাছে প্রশংসিত হয়।

 

নাগরিক নাট্যসম্প্রদায়ের ‘ওপেন কাপল’

নাগরিক নাট্যসম্প্রদায়ের সাম্প্রতিক দুঃসাহস ‘ওপেন কাপল’। দলটি প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপনের সময়ে সারা যাকেরের নির্দেশনায় ১৫ এপ্রিল এই নাটকটি মঞ্চায়িত হয়। অভিনয় করেছেন জিয়াউল হাসান ও সারা যাকের। এটি ইতালির দম্পতি দারিও ফো ও তাঁর স্ত্রী ফ্রানকা রামের লেখা।

 

হৃত্মঞ্চের ‘রুধির রঙ্গিণী’

নতুন নাট্যদল হৃত্মঞ্চের নাটক ‘রুধির রঙ্গিণী’ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয় ১৮-১৯ মে পর্যন্ত। একটি মেয়ের জীবন নিয়েই আবর্তিত হয়েছে নাটকটির গল্প। শুভাশিস সিনহার রচনায় ও নির্দেশনায় নতুন এ নাটকে তিন প্রজন্মের তিন গুণী অভিনয়শিল্পী রোকেয়া রফিক বেবী, আবুল কালাম আজাদ ও জ্যোতি সিনহা অভিনয় করেছেন। সংগীত আয়োজন করেছেন নির্ঝর চৌধুরী।

 

পাওলো কোয়েলহোর উপন্যাস অবলম্বনে ‘দ্য আলকেমিস্ট’

ব্রাজিলের ঔপন্যাসিক পাওলো কোয়েলহোর উপন্যাস অবলম্বনে মঞ্চে এসেছে ‘দ্য আলকেমিস্ট’। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এটি মঞ্চস্থ করে। নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন বিভাগীয় প্রধান রেজা আরিফ। সংগ্রামী এক তরুণের গল্প ‘দ্য আলকেমিস্ট’।

 

ঢাকা পদাতিকের ‘ট্রায়াল অব সূর্য সেন’

ঢাকা পদাতিক নতুন নাটক ‘ট্রায়াল অব সূর্য সেন’। জাতীয় নাট্যশালা মিলনায়তনে উল্লেখযোগ্যসংখ্যক দর্শক নাটকটি উপভোগ করে। রচনার পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন নাট্যজন মাসুম আজিজ। 

 

প্রত্ননাটক ‘মহাস্থান’

জাতীয় চিত্রশালার লিয়াকত আলী লাকীর নির্দেশনায় নতুন নাটক ‘মহাস্থান’ মঞ্চস্থ হয়। নাটকটি লিখেছেন সেলিম মোজাহার। দুই ঘণ্টায় আড়াই হাজার বছরের ইতিহাস উঠে এসেছে এই নাটকের মাধ্যমে। কীর্তি, কৃষ্টি ও সভ্যতার ইতিহাস তুলে ধরেন প্রায় ১২৫ জন শিল্পী।

 

নাটক ‘পাঁজরে চন্দ্রবান’

‘পাঁজরে চন্দ্রবান’ লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক শাহমান মৈশান। নির্দেশক বিভাগীয় অধ্যাপক ইসরাফিল শাহীন।

 

দ্যাশবাঙলার ‘কালিন্দী’

দ্যাশবাঙলা থিয়েটারের নতুন নাটক কালিন্দী। নাট্যাচার্য সেলিম আল দীনের যৈবতী কন্যার মন নাটকের ‘কালিন্দী’ অংশকে পূর্ণাঙ্গ নাট্যরূপে দর্শকের সামনে তুলে ধরেন নির্দেশক রশিদুল ইসলাম।

 

দ্য লোয়ার ডেপথস

নাটমণ্ডলে মঞ্চস্থ হয় ম্যাক্সিম গোর্কির ‘দ্য লোয়ার ডেপথস নাটকটি। তানভীর মোকাম্মেল অনূদিত এ নাটকের নির্দেশনা দিয়েছেন বিভাগের শিক্ষক তানভীর নাহিদ খান।

 

আরও কিছু নতুন নাটক

এ বছর আরও অনেক নতুন নতুন নাটক মঞ্চে দেখা যাবে। প্রাচ্যনাট আনবে আখতারুজ্জামান ইলিয়াসের খোয়াবনামা। লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) চারটি নতুন নাটক মঞ্চে আনছে। যৈবতী কন্যার মন অথবা স্বর্ণবোয়াল মঞ্চে আনবে স্বপ্নদল। মহাকাল নাট্যসম্প্রদায় তাদের নতুন প্রযোজনা মঞ্চে আনবে। তারুণ্যনির্ভর থিয়েটার বাতিঘর আরও ৩টি মঞ্চনাটক নিয়ে আসছে।

দেশ নাটক আনবে মাসুম রেজার লেখা ‘চান্নিপসর’। নাগরিক নাট্যাঙ্গন আনবে ‘৭১ ও একজন নাট্যকার’। থিয়েটার মঞ্চে আনছে প্রখ্যাত অভিনেতা আলী যাকের ও ফেরদৌসী মজুমদারের পাঠাভিনয় ‘লাভ লেটারস’।

সর্বশেষ খবর