মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ই ন্টা র ভি উ

সীমাবদ্ধতার মধ্যেও ভালো নাটক হচ্ছে

তারিক আনাম খান

সীমাবদ্ধতার মধ্যেও ভালো নাটক হচ্ছে

জনপ্রিয় অভিনেতা এবং নাট্যনির্দেশক তারিক আনাম খান। মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্রে তার দীপ্ত পদচারণা। এখনো সমানতালে অভিনয় করছেন মঞ্চ নাটক, টেলিভিশন নাটক, ধারাবাহিক ও টেলিফিল্মে। মুক্তির অপেক্ষায় রয়েছে তার কিছু চলচ্চিত্র। সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে তার সঙ্গে কথা বলেছেন—পান্থ আফজাল

 

কেমন আছেন? আজ কি শুটিং ছিল?

জি, ভালো আছি। আজ শুটিং নেই, বাসায় আছি।

 

শুনলাম, ‘দহন’ ছবিতে কাজ করছেন?

হুমম... গত পরশু এই ছবির শুটিং করেছি। রায়হান রাফি এই ছবিতে অভিনয়ের জন্য অনেক দিন আগেই কথা বলেছিল। এই ছবিতে আমি অতিথি অভিনেতা হিসেবে একজন হোম মিনিস্টারের ভূমিকায় অভিনয় করেছি। মনে করি, সবারই এরকম ভালো ছবির সঙ্গে থাকা উচিত। 

 

কোরবানি ঈদের জন্য কাজ শুরু করেছেন?

কোরবানি ঈদের কাজ এখনো সেভাবে শুরু করিনি। কাজ নিয়ে অনেকের সঙ্গে কথাবার্তা হয়েছে, শিডিউল নিচ্ছে। তবে মাঝখানে অরণ্য আনোয়ারের একটি ধারাবাহিক নাটকে কাজ করেছি। ঈদের কাজ হিসেবে চ্যানেল আইয়ের জন্য সুমন ধরের একটি ছয় পর্বের ধারাবাহিক নাটকে অভিনয় করব।

 

ঈদে কোন ছবি মুক্তি পাবে?

এর আগে সৈকত নাসিরের ‘দেশা দ্য লিডার’ ছবিতে কাজ করেছিলাম। রোজার ঈদে আশিকুর রহমানের ‘সুপার হিরো’তে করেছি ভিলেন চরিত্র, যে কিনা একজন বিজ্ঞানী। আর রাশেদ রাহার ‘নোলক’ ছবিতে কাজ করেছি, এটি সামনেই মুক্তি পেতে পারে। কোরবানি ঈদে মুক্তি পাবে ‘বেপরোয়া’ ছবি। এই ছবিতে আমি আছি, রোশান আছে। প্রত্যেক ছবিতেই একটু অন্যরকম চরিত্রে কাজ করেছি।

 

কেন আগের মতো স্ক্রিনে দেখা যায় না?

আমাকে খুবই কম পাওয়া যাচ্ছে, তেমন নয়। অনেক কাজই তো করছি। আসলে অনেকেই নাটক, ছবি তেমন করে দেখে না। গত ঈদে ৬-৭টা নাটক করলাম। এবার ছবি রিলিজ হলো, সামনে ২-৩টা হবে। এখন বেছে বেছে কাজ করি। গয়রহ তো আর কাজ করতে পারি না।

 

আপনি শক্তিমান অভিনেতা। নির্মাতারা কি আপনাকে সঠিকভাবে ব্যবহার করতে পারছেন?

নিজে নিজেকে নিয়ে বলতে পারব না, যারা বানায় তারাই ভালো বলতে পারবেন। এখন তো অভিনয়ই আমার প্রফেশন। টেলিভিশন, সিনেমা, মঞ্চ আর ওয়ার্কশপ নিয়েই ব্যস্ত। ছবির ক্ষেত্রে বরাবরই ভিন্ন ধরনের কাজের আশায় আছি।

 

শোবিজ ইন্ডাস্ট্রি নিয়ে আপনার ভাবনা কী?

যদি একটি টিম সঠিক এফোর্ট দিয়ে ও একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করে, তবে এই ইন্ডাস্ট্রিতে বিশাল কিছু করা সম্ভব। যেমন এবারের বিশ্বকাপে যেসব দল নিয়ে আশাই করিনি, সেসব দল শুধু টিম এফোর্টের কারণে ভালো করেছে। পর্তুগাল আর উরুগুয়ের ম্যাচ ছিল দেখার মতো। টোটাল খেলা ইনজয় করলাম। দেখতে বসলাম, উঠতেই পারলাম না। এটাই হলো টিম এফোর্ট। নাটক, ছবির ক্ষেত্রেও ঠিক তাই। সঠিক টিম এফোর্ট দিলে ভালো কিছু করা যায়। অবশ্যই প্রযোজককে এগিয়ে আসতে হবে।

 

বিশ্বকাপ ফুটবলে কোন দলের সমর্থক?

কিশোর বয়স থেকেই ব্রাজিলের খেলা পছন্দ করি। পেলের কথা শুনে শুনে বড় হয়েছি। ১৯৮২ সাল থেকে খেলা দেখি। তখন ব্রাজিলের নামই শুনেছি। তখন টেলিভিশন তেমন ছিল না। এখনো ব্রাজিলের প্রতি মুগ্ধতা একটুও কমেনি।

 

বিটিভির সময় অনেকেই টেলিভিশনে নাটক দেখত। এখন কম দেখার কারণ?

বিটিভির সময় শুধু বিটিভিই ছিল। তখন নাটকগুলোর গুণগত মান বজায় রাখা হতো। এখন তো অনেক চ্যানেল! তেমন যত্ন করে নাটক কে বানাবে? তবে এখনো অনেক ভালো ভালো নাটক হচ্ছে। এত সীমাবদ্ধতার মধ্যেও কিন্তু অনেক ভালো নাটক হচ্ছে। এখন অনেক অপশন। এখন ইউটিউবে নাটক দেখছে। তবে, আমাদের তরবারির মতো শানিত হতে হবে।  

 

নাট্যকেন্দ্র নিয়ে কোনো পরিকল্পনা আছে?

আমি ২৭ বছর ধরে থিয়েটার করেছি। এখন তেমন সময় দিতে পারি না। আর এই মুহূর্তে সেই অবস্থাও নেই। তবে আগামীতে থিয়েটার নিয়ে অন্যভাবে কিছু করার ইচ্ছা রয়েছে।

সর্বশেষ খবর