মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ই ন্টা র ভি উ

আমি আত্মার সৌন্দর্য প্রত্যক্ষ করতে চেয়েছি

শহীদুল্লাহ ফরায়জী

আমি আত্মার সৌন্দর্য প্রত্যক্ষ করতে চেয়েছি

নিভৃতচারী ও আত্মমগ্ন জনপ্রিয় গীতিকার শহীদুল্লাহ ফরায়জীর আজ জন্মদিন। অসংখ্য জনপ্রিয় এবং অনবদ্য গানের লেখক হিসেবে তিনি সর্বজনশ্রদ্ধেয়। জন্মদিন ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার আলাপন।

 

আপনাকে জন্মদিনের শুভেচ্ছা

ধন্যবাদ, আমি মানব জন্মটাকে একটু ভিন্নভাবে দেখি। মানবরূপে জন্মগ্রহণের সুযোগ পেলাম কিন্তু মানবরূপেই বিলীন হতে পারব কিনা সে সম্পর্কে সংশয়। মানুষরূপে জন্মগ্রহণ করেছি কিন্তু ক্রমাগত মানুষ হওয়া-জীবনের দায় অনুসন্ধান করা, লোভ-লালসার সুযোগ উন্মোচিত করা, হৃদয়ের অতল স্পর্শ করা, প্রকৃতির মতো অকৃত্রিম হওয়া, বাস্তবতাকে প্রত্যক্ষ করা, সর্বোপরি আত্মোপলব্ধি কতটুকু অর্জিত হয়েছে, তা আজ আমাকে পীড়িত করেছে।

 

এখনো আপনার গানের কথায় প্রেম-বিচ্ছেদ তারুণ্যের একটি ছাপ দেখা যায়। জীবনের রসদ বা ভিতরকার শক্তি কীভাবে সংগ্রহ করে যাচ্ছেন।

মানুষ ক্ষয়শীল আর আত্মা অমর। এই অমরত্বই জীবনকে ঐশ্বরিক মর্যাদা দিয়েছে। বুদ্ধি বৃত্তিক জ্ঞান, উচ্চস্তরের নৈতিক মানদণ্ড এবং আত্মসংযমের মধ্য দিয়ে জীবনকে প্রবাহিত করে জীবনের গতিপথ

 নির্ধারণ করতে হয়। শুধু বাঁচার উপকরণ সংগ্রহ করা জীবন নয়। স্বর্গ-মর্ত্য, চন্দ্র-সূর্য, নক্ষত্র রাজির অদৃশ্য অবস্থানে জীবনের বিস্তার ঘটাতে হয়।

 

 

নতুন কোনো গান লিখছেন?

বারী সিদ্দিকীর মেয়ে এলমা সিদ্দিকীর একটি অ্যালবামে দুটি গান করছি। অ্যালবামটির নাম‘ভালোবাসার পরে’। এ ছাড়া ফাহমিদা নবীর একটি গান করেছি।

 

আপনি কি চিরকুমার থাকার ব্রত নিয়েই নিয়েছেন?

শরীর যখন মধ্যাকর্ষণ শক্তিতে বিলুপ্ত হবে তখন আত্মা উড়ে যাবে অনন্তের দিকে। আত্মার ভিতর

 লুকিয়ে থাকা জীবনকে যেন অপচয় করে না ফেলি। জীবনের আনন্দ উল্লাসকে যেন পরিত্যাগ করে না

 ফেলি সে বিষয়ে অতিবেশী যত্ন করে সিদ্ধান্ত নিয়েছি।

 

আপনার লেখা সর্বশেষ গানের কথা কী?

বন্ধু আইসো, আইসো তুমি/ আইসো আমার বাড়ি/ যেদিন হবে আমার নাইওর/ আসবে নিতে হাওয়াই গাড়ি। ষ আলী আফতাব

সর্বশেষ খবর