শিরোনাম
শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

নৃত্যশিল্পের যত হালচাল

নৃত্যশিল্পের যত হালচাল

নৃত্য বিশ্বের অন্যতম প্রাচীন শিল্প মাধ্যম। আদিকাল থেকে এদেশে নানা ধরনের নৃত্যচর্চা হলেও শিল্পটি এখনো নানা সংকটে আবর্তিত। নৃত্যচর্চার প্রচার প্রসার বাড়লেও আজও নৃত্যশিল্পীদের নেই কোনো স্থায়ী মঞ্চ ও মহড়াকক্ষ। নৃত্যশিল্পের সেভাবে পেশাদারিত্ব তৈরি হয়নি। এসব সমস্যার অন্যতম প্রধান কারণ এ শিল্পের পৃষ্ঠপোষকতার অভাব। বাংলাদেশে নৃত্যচর্চার সার্বিক অবস্থা জানতে কিছু গুণী নৃত্যশিল্পীর মুখোমুখি হয়েছিলেন— পান্থ আফজাল

 

লায়লা হাসান

বাংলাদেশে নৃত্যশিল্প আগের চেয়ে অনেক এগিয়েছে। এটা দীর্ঘদিনের আন্দোলনের ফসল। কিন্তু এখনো অনেক প্রতিবন্ধকতা রয়েছে। বড় সমস্যা পৃষ্ঠপোষকতার অভাব। আমাদের জন্য কোনো নিজস্ব মিলনায়তন ও মহড়াকক্ষ নেই। শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তন থাকলেও সেটি আসলে নৃত্য প্রদর্শনীর উপযোগী নয়।

 

সাজু আহমেদ

বাংলাদেশে নৃত্যশিল্পের অবস্থা সাংগঠনিকভাবে আশাব্যঞ্জক। স্বতঃস্ফূর্ত চর্চা চলছে। এ দেশের কিছু সংগঠন নৃত্য প্রসারে অনেক কাজ করে। পরিবর্তন আসছে বলা যায়। তবে এই শিল্প চর্চায় রয়েছে অনেক বাধা। তাই একাডেমিক ব্যবস্থা ঠিক রাখতে হবে। পাঠ্যপুস্তকে নৃত্যকলাকে অন্তর্ভুক্ত করতে হবে। অন্যদিকে ইলেকট্রনিক মিডিয়া নৃত্য প্রসারে কাজ করলেও তুলনামূলকভাবে কম করছে। নাচের লোকদের কম ডাকা হচ্ছে। তাদের অবহেলা করা হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে। তবে ‘এটা অবহেলা না তাদের না বুঝে ওঠা’—সেটা বোধগম্য নয়। বিটিভি নাচ নিয়ে কিছু অনুষ্ঠান করলেও প্রাইভেট চ্যানেলগুলো তেমন করে করছে না। আমাদের তরুণ প্রজন্ম খুব ভালো কাজ করছে। তাদের ভালো কাজগুলো গণমাধ্যমে প্রচার করা জরুরি।

 

মুনমুন আহমেদ

সার্বিক অবস্থাটা আর কি বলব! আসলে কিছু আছে সিরিয়াস ড্যান্সার, বেঁচে থাকার তাগিদে কাজ করছে, শুদ্ধ নৃত্যচর্চা করছে। আর কিছু আছে সস্তা ড্যান্সার, যাদের বলা হয় নন-ড্যান্সার। আমরা কিন্তু জাতিগতভাবে নৈতিক নই। কোনো নিয়মের ঠিক নেই, কি কনটেম্পোরারি, কি ফিউশন-কিছুই তেমন করে বোঝা যায় না। এটা আমাদের নৃত্যশিল্পের জন্য ক্ষতি হচ্ছে। চ্যানেলে বিভিন্ন অনুষ্ঠানে সস্তা, সহজ শিল্পীদের ব্যবহার করছে। যেটাকে আমি বলব পোশাকি নাচ। চ্যানেলের উচিত যারা নৃত্যশিল্পকে ধারণ করে, শুদ্ধ নৃত্যচর্চা করে বা সাধনা করে তাদের অগ্রাধিকার দেওয়া। মঞ্চের নাচকে আরও পৃষ্ঠপোষকতা করা দরকার। সত্যিকার নৃত্যশিল্পীরা কিন্তু নিজ দায়িত্বে নাচ করছে। যেমন আমি, তামান্না, ওয়ার্দা নৃত্যশিল্প বিকাশে সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি। আসলে আমাদের নাচের মূল্যায়ন করতে হবে।

 

শামীম আরা নীপা

বাংলাদেশে নৃত্যশিল্পের সার্বিক অবস্থা চিন্তা করলে দুটো দিক চোখে পড়বে-একদিকে খুবই ভালো অবস্থা, অন্যদিকে খুবই খারাপ। এই শিল্পকে নিয়ে অনেকেই নিবেদিত হয়ে কাজ করছে। শুদ্ধ নৃত্যচর্চা বা সাধনা করার লোকই মূলত নৃত্য প্রসারে ভূমিকা রাখে। কিন্তু দুঃখের বিষয়, এদেশের মিডিয়া প্রকৃত নৃত্যশিল্পীদের কভারেজ কম দেয়, অগ্রাধিকার কম দেওয়া হয়। চ্যানেলে অনেক কাজ হয়, শিল্পী তৈরি হয়, কোরিওগ্রাফার আছে অনেক, কিন্তু রিয়েল শিল্পীকে প্রায়োরিটি কতজন দেয়? টিভি মিডিয়া সব নন-ড্যান্সারকে নিয়ে কাজ করছে। যেখানে প্রকৃত নৃত্যশিল্পীরা উপেক্ষিত। কেন? এসব ঠিক না হলে নৃত্যের প্রসার ব্যাহত হবেই।

 

শিবলী মুহাম্মদ

এদেশে নাচের সার্বিক অবস্থা অনেক ভালো বলা যায়। তবে প্রাইভেট চ্যানেলগুলো এই নৃত্যশিল্প বিকাশে নজর কম দিচ্ছে। একমাত্র বিটিভি নাচ নিয়ে কিছু ভালো অনুষ্ঠান করে থাকে। আর বেশির ভাগ প্রাইভেট চ্যানেল ট্যালেন্ট হান্টের নামে নায়িকা খোঁজার পাঁয়তারা করে। নাচের নামে তারা হঠকারিতার আশ্রয় নেয়। যারা প্রকৃত নৃত্যশিল্পী বা যারা শুদ্ধ নৃত্যচর্চা করে—  চ্যানেলগুলো তাদের ব্যাপারে খুবই উদাসীন। আমার কাছে খুবই দুঃখ লাগে, রিয়েল ড্যান্সাররা যখন নন-ড্যান্সারদের পেছনে কোনো নাচের অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে। এটা কি মেনে নেওয়া যায়? প্রকৃত ড্যান্সাররা বারবার অবহেলিত হচ্ছে। এটাকে কীভাবে তারা অসম্মান করে? তবে মঞ্চে কিছু ভালো কাজ হচ্ছে।

 

আনিসুল ইসলাম হিরু

বর্তমানে শুদ্ধ নৃত্যচর্চা কম হচ্ছে। অন্যদিকে নৃত্য মাধ্যমে একটা অস্থিরতা বিরাজ করছে। কনটেম্পোরারি নাচ হচ্ছে কিছু, তবে সেরকম করে নয়। আমি কনটেম্পোরারি নাচই করছি। তবে ফিউশান, কনটেম্পোরারি নাচের নামে যা হচ্ছে তা মেনে নেওয়ার মতো নয়! পুরোটাই বাণিজ্যিক চিন্তা ভাবনা থেকে হচ্ছে। টিভি চ্যানেলে নন-ড্যান্সারদের দিয়ে উৎসবভিত্তিক নাচ, ইভেন্ট হচ্ছে, যা ভীষণ মানহীন। বিটিভি এক্ষেত্রে কিছু ভালো কাজ করলেও অধিকাংশ টিভি চ্যানেলের এই ব্যাপারে সদিচ্ছার অভাব রয়েছে। আমরা যারা শুদ্ধ নৃত্যচর্চা করি, তাদের চ্যানেলের সঙ্গে সম্মিলিতভাবে বসা উচিত। নৃত্যশিল্পী সংস্থা নামে একটি সংগঠন আছে, যাদের ব্যানারে এসব উদ্যোগ নেওয়া যেতে পারে। বড় করে সেমিনারের আয়োজন করতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর