রবিবার, ২৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
ইন্টারভিউ : আরফিন রুমি

নিজের উপলব্ধি থেকেই গানে ফিরছি

আলী আফতাব

নিজের উপলব্ধি থেকেই গানে ফিরছি

প্রায় ১৮ মাস পর গানে ফিরছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক আরফিন রুমি। এরই মধ্যে শুরু করেছেন নতুন কিছু গানের কাজ। নতুন সিনেমার গান, ১৮ মাসের সফর আর গানে ফেরার নানা বিষয় নিয়ে আজ তার আলাপন—

 

হঠাৎ করে গানে ফেরা কেন?

আমার আসল পরিচয় হচ্ছে আমি একজন শিল্পী। আর জানার মধ্যে এই কাজটিই আমি ভালো জানি। দীর্ঘ ১৮ মাস আমি ধর্ম-কর্ম করেছি। ইসলামের কোথাও নেই ধর্মের জন্য সব ছেড়ে দিতে। আমি যদি ধর্ম ঠিক রেখে আমার কাজ চালিয়ে যেতে পারি তাতে ক্ষতি কি। সব মিলিয়ে নিজের উপলব্ধি থেকেই গানে ফিরছি।

 

তবে কি এখন থেকে গানে আপনাকে নিয়মিত পাচ্ছি?

অনেকটা সময় গান থেকে দূরে ছিলাম। এখন আমার মস্তিষ্ক স্থিতিশীল অবস্থানে আছে। খুব জলদি ‘নন্দিনী’ নামের নতুন একটা সিনেমার গানে পাবেন আমার প্রাণপ্রিয় শ্রোতা-দর্শকরা, যারা এতদিন অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন আমার নতুন গানের জন্য।

 

এত দিন পর গানে ফিরছেন, জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়বে বলে মনে হয় না?

আমার কাছে তা মনে হয় না। কারণ আমি তো এই সময়টা শান্তিতে ছিলাম। যখন গান গেয়েছি তখন গান গেয়েই শান্তি পেয়েছি। এই সময় স্রষ্টার ইবাদতে থেকেছি। যশ-খ্যাতির কথা মনে আসেনি। তবে দেশের সংস্কৃতি জগতে আমরা যারা কাজ করছি তারা সবাই মিলে তো একটি পরিবার। সে হিসেবে মনে হয়েছে, আমি কোথাও বেড়াতে গিয়েছি। আমার জন্য একটা ট্যুর ছিল। যে ট্যুরে আমি ধর্মের হয়ে ধর্ম নিয়ে গবেষণা করেছি। আত্মশুদ্ধির পথে হেঁটেছি।

 

মাঝে শোনা গিয়েছিল আপনি শুধু ইসলামী গানই করবেন?

এটা হওয়ার কারণ আমি নিজেই। কারণ, আমার কাছে তখন মনে হতো আমি শুধু এ ধরনের গানই করব। গত ১৮ মাসে আমার অনেক কিছুই মনে হতো। ওই সফরের মাঝখানে আমি সিদ্ধান্ত নিতে পারছিলাম না। এখন সেই সফর শেষ। সেখানে অনেক কিছু শিখলাম। এখন থেকে সব ধরনের গানে পাওয়া যাবে আমাকে।

 

জান্নাত ছবির গানগুলোর কেমন সাড়া পাচ্ছেন?

এই ছবির গানগুলো আমার অনেক আগে করা। এই ছবিতে আমার চারটি গান করা। এর মধ্যে একটি পুতুলের সঙ্গে, একটি পড়শীর সঙ্গে, আর বাকি দুটি আমার আর পড়শীর সলো। এই ছবিতে একটি সুফি গানে আমি অভিনয়ও করেছি। সব মিলিয়ে এখন পর্যন্ত ছবিটির সাড়া পাচ্ছি।

সর্বশেষ খবর