শিরোনাম
শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

আঞ্চলিক গান নিয়ে ৪২ বছরে বগুড়া ইয়ূথ কয়্যার

আব্দুর রহমান টুলু, বগুড়া

আঞ্চলিক গান নিয়ে ৪২ বছরে বগুড়া ইয়ূথ কয়্যার

হামরা বোগর্যার ছোল, পুঁটি মাচ মারবার য্যাইয়া ম্যারা আনি বোল, হামরা বোগর‌্যার ছোল’, এ গান গেয়ে বগুড়াবাসীকে সারা বিশ্বে নতুন করে চিনিয়ে দিয়েছেন বগুড়ার তৌফিকুল আলম টিপু, আতিকুর রহমান মিঠুসহ বগুড়া ইয়ূথ কয়্যারের একঝাঁক শিল্পী। বগুড়ার জানা অজানাকে যেমন করে তুলে ধরেছে ঠিক তেমনি বগুড়ার শিল্প সাহিত্যকে উচ্চতায় নিয়ে গেছে বগুড়া ইয়ূথ কয়্যার। ৪২ বছর পেরিয়ে গেলেও ইয়ূথ কয়্যার এখনো জেলার সাংস্কৃতিক চেতনাকে বুকে ধারণ করে এগিয়ে যাচ্ছে। প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ৯টা পর্যন্ত সংগঠনে এখনো নিয়মিত চলে চর্চা।

বর্তমান ইয়ূথ কয়্যারের সাধারণ সম্পাদক তৌফিকুল আলম টিপু। তিনি ১৯৭৬ সালে ‘বগুড়া ইয়ূথ কয়্যার’ প্রতিষ্ঠা করেন। সেই সময় সভানেত্রী ছিলেন আয়েশা আশরাফ। ওই সময় স্থানীয় মঞ্চে বিভিন্ন অঞ্চলিক ভাষার অনুষ্ঠান করেন। যা সহজেই পরিচিত হয়ে ওঠেন বগুড়ায়। সাংস্কৃতিক অঙ্গনে গতানুগতিক ধারার বাইরে ‘কোরিওগ্র্যাফট এ্যাক্রোবেটিক’ নামে নতুন ধারার প্রবর্তন করেন। যা সারাদেশে আলোচিত এবং প্রশংসিত হয়। ‘বগুড়া ইয়ূথ কয়্যার’ পরিবেশিত অনুষ্ঠানগুলোর গান, গীতিনাট্য, নৃত্যের ধারাবর্ণনা, নাটক ইত্যাদি আঞ্চলিক ভাষায় রচিত বলে অনুষ্ঠানের বিষয়বস্তুগুলো সাধারণ ও নিরক্ষর মানুষসহ দেশের আপামর জনসাধারণের কাছে সহজ বোধগম্য এবং গ্রহণযোগ্যতা অর্জন করে।

১৯৮০ সালে ‘হামরা বোগরার ছোল, পুঁটি মাচ মারবার য্যাইয়া ম্যারা আনি বোল’ গানটির রচনা করেন। বাংলাদেশ টেলিভিশনে প্রচার হয় ১৯৮৩ সালে। গানটি প্রচার হওয়ার পর থেকে দেশের বিভিন্ন অঞ্চলে টিপুর ডাক পড়তে থাকে। ওই সময়ের একমাত্র বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) বেড়ে যায় তার কর্মব্যস্ততাও। একের পর এক বগুড়ার আঞ্চলিক ভাষায় অনুষ্ঠান করে সারা দেশে একটি আলাদা পরিচিতি তুলে ধরেন। অসংখ্য আঞ্চলিক গানসহ লোকগীতি, দেশাত্মবোধক, আধুনিক এবং বিষয়ভিত্তিক অনেক গানের রচয়িতা, সুরকার ও সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন তিনি। গণসচেতনতা বৃদ্ধি, গণতান্ত্রিক প্রক্রিয়ার সংরক্ষণ ইত্যাদি বিষয়সংবলিত উদ্বুদ্ধকরণ অনুষ্ঠান, মঞ্চ, টিভি ভিডিও ইত্যাদি সাংস্কৃতিক মিডিয়াগুলোর মাধ্যমে নিয়মিত অনুষ্ঠান করেছে বগুড়া ইয়ূথ কয়্যার।

সমগ্র দেশের বিভিন্ন স্থানে অসংখ্য স্থানীয় এবং জাতীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে বগুড়া ইয়ূথ কয়্যার। বগুড়ার সাংস্কৃতিক অঙ্গনের শক্তিশালী এ সংগঠনটি বাংলাদেশ টেলিভিশনের ৫৫/৬০টি অনুষ্ঠানে অংশগ্রহণ করে নিজেদের স্থান পাকা করে নেয়।

বর্তমানে ‘বগুড়া ইয়ূথ কয়্যার’ এর সভাপতির দায়িত্ব পালন করছেন আতিকুর রহমান মিঠু ও প্রতিষ্ঠাতা এবং আজীবন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন তৌফিকুল আলম টিপু। এ সংগঠনের রয়েছে অর্ধশতাধিক শিল্পী। বগুড়া ইয়ূথ কয়্যারের সাধারণ সম্পাদক তৌফিকুল আলম টিপু জানান, সংগঠনে এখনো নিয়মিত সাংস্কৃতিক চর্চা হয়ে থাকে। বিদেশি চ্যানেলের দৌরাত্ম্যের কারণে কিছু মানুষ আর আগের মতো দেশীয় সংস্কৃতিকে আর লালন করে না। তাদের সংখ্যা অল্প হলেও তারা এই আমাদের সংস্কৃতিকে ক্ষতিগ্রস্ত করছে। এদের বিরুদ্ধে আমাদের সচেতনতা বৃদ্ধি করতে হবে। তরুণরাও সেদিকে যাচ্ছে। তরুণদের নিজস্ব সংস্কৃতির মধ্য দিয়ে বেড়ে উঠতে হবে। দেশীয় সবকিছুকে আরও বেশি প্রাধান্য দিতে হবে।

সর্বশেষ খবর