শুক্রবার, ২৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে  ছুটির আমেজ

‘ভুল স্বর্গ’ নাটকের একটি দৃশ্য

প্রদর্শনী

অবিন্তায় হামিদুজ্জামান খানের প্রদর্শনী

ভাস্কর ও চিত্রশিল্পী হামিদুজ্জামান খানের চিত্রকর্ম নিয়ে রাজধানীর মধ্য বাড্ডার অবিন্তা আর্ট গ্যালারিতে চলছে ‘নকটার্নাল শেডস’ শিরোনামের প্রদর্শনী। ৩০ ডিসেম্বর শেষ হবে ১৩০টি শিল্পকর্ম দিয়ে সাজানো মাসব্যাপী এই প্রদর্শনী।

দ্বীপ গ্যালারিতে মিনিস্কোপ প্রদর্শনী

সারা দেশের ৬৪ জন শিল্পীর ১০৮টি শিল্পকর্ম নিয়ে লালমাটিয়ার দ্বীপ গ্যালারিতে চলছে ‘মিনিস্কোপ’ শিরোনামের প্রদর্শনী। ২৯ নভেম্বর শেষ হবে এই প্রদর্শনী।

 

নাটক

সংস্কার নাট্যদলের এক টিকিটে দুই নাটক

২৫ নভেম্বর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সংস্কার নাট্যদল মঞ্চায়ন করবে এক টিকিটে দুই নাটক। নাটক দুটি হলো— দলের চতুর্থ প্রযোজনার নাটক ‘ভুল স্বর্গ’ ও ষষ্ঠ প্রযোজনার নাটক ‘মহাপতঙ্গ’। বিরতিসহ দুটি নাটকের ব্যাপ্তি ১ ঘণ্টা ১০ মিনিট।

এর মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা অবলম্বনে ‘ভুল স্বর্গ’ নির্দেশনায় রয়েছেন ইউসুফ হাসান অর্ক। অন্যদিকে আবু ইসহাকের গল্প অবলম্বনে ড. রুবাইয়াৎ আহম্মেদের নাট্যরূপে ‘মহাপতঙ্গ’ এর নির্দেশক হাবিব মাসুদ। দুটি নাটকেই অভিনয় করেছেন সংস্কার নাট্যদলের নিয়মিত নাট্যকর্মীরা।

 

অন্যান্য

শেষ হচ্ছে রাধারমণ সংগীত উৎসব

কাল শনিবার শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে শেষ হচ্ছে তিন দিনের রাধারমণ সংগীত উৎসব। বাউল, কীর্তন, দেহতত্ত্ব, ধামাইল ও ভাটিয়ালি গান পরিবেশিত হচ্ছে তিন দিনের এই উৎসবে। এবারের উৎসবে অংশ নিয়েছেন ঢাকা, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, শ্রীমঙ্গল, নবীগঞ্জ ও জগন্নাথপুরের শিল্পীরা।

শিল্পকলা একাডেমি ও রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দের যৌথ আয়োজনে অষ্টমবারের মতো এই উৎসবের সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়, সোনালী ব্যাংক লি. ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

 

শেখ নেয়ামত আলী স্মরণে আলোচনা ও প্রদর্শনী

কাল শনিবার গুণী চলচ্চিত্রকার শেখ নিয়ামত আলীর ১৫তম মৃত্যুবার্ষিকী। আলোচনা, কর্মশালা ও শেখ নেয়ামত আলীর চলচ্চিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করবে শিল্পকলা একাডেমি ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর