শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিজয়ের মাসে মঞ্চনাটক

পান্থ আফজাল

বিজয়ের মাসে মঞ্চনাটক

অ্যান ইন্সপেক্টর কল্স

মহাভারতের দ্রৌপদীর চরিত্র অবলম্বনে ১১ ডিসেম্বর শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয় নাটক ‘দ্রৌপদী  পরম্পরা’। রচনা ও নির্দেশনায় প্রবীর দত্ত। শহীদ বুদ্ধিজীবী দিবস স্মরণে শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ হয় মহাকাল নাট্যসম্প্রদায় প্রযোজিত নাটক ‘শ্রাবণ ট্রাজেডি’। সন্ধ্যা সাতটায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংস হত্যাকাণ্ডের অজানা সত্য উদ্ঘাটনের ওপর নাটকটি রচনা করেছেন আনন জামান। নির্দেশনায় রয়েছেন আশিকুর রহমান লিয়ন। বিজয়ের এ মাসেই তারুণ্যনির্ভর নাট্যদল বাতিঘর মঞ্চস্থ করে তাদের ৮ম প্রযোজনা ‘র‌্যাডক্লিফ লাইন’। এ মাসে নাটকটির ৩টি প্রদর্শনী হয়। চারটি চরিত্র নিয়ে নাটকটি তৈরি হয়েছে। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল। নাটকটিতে অভিনয় করেন খালিদ হাসান রুমি/সাফিন আহমেদ অশ্রু, স্মরণ বিশ্বাস, শিশির সরকার, সঞ্জয় হালদার/তাজিম আহমেদ শাওন। সংগীত করেছেন জনি সেন রুবেল, সাদ্দাম রহমান এবং শব্দ প্রক্ষেপণ করেছেন অপূর্ব দে। এ ছাড়াও বাতিঘর ১৪ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারে পথনাটক ‘মি টু’ প্রদর্শনী করে। এই পথনাটকটি রচনা করেন জগন্ময় পাল এবং নির্দেশনায় ছিলেন খালিদ হাসান রুমি। বিজয়ের মাসে বাকার বকুলের নির্দেশনায় বাতিঘর মঞ্চস্থ করে আলোচিত নাটক ‘ঊর্নাজাল’। গেল বুধবার বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় নাটক বিভাগ একটি যাত্রাপালা মঞ্চে আনে। নাম ‘বিয়াল্লিশের বিপ্লব’। ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে পালা লিখেছেন প্রসাদকৃষ্ণ ভট্টাচার্য্য, নির্দেশনা দিয়েছেন ভিক্টর দানিয়েল। উদীচীর প্রথম পরিবেশনা ব্রিটিশ ভারতের স্বদেশি আন্দোলনের ওপর ভিত্তি করে। একই দিন মঞ্চস্থ হয় ‘কথা ৭১’ নাটকের ৪৮তম প্রদর্শনী।

 

ঢাকা পদাতিকের এই নাটকটি প্রদর্শিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। নাটকের মূল ভাবনায় গোলাম মোস্তফা। লিখেছেন কুমার প্রীতীশ বল আর নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ। আত্মযন্ত্রণায় ভোগা একজন মুক্তিযোদ্ধার করুণ কাহিনী নাটকে তুলে ধরা হয়েছে। বিজয়ের মাসে দেশ নাটক প্রযোজিত ‘নিত্যপুরাণ’ মঞ্চস্থ হয়। রচনা ও পরিচালনায় মাসুম রেজা। গত বুধবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির মূল মঞ্চে দ্রৌপদী চরিত্র নিয়ে মঞ্চে আবির্ভূত হন সুষমা সরকার। এ মাসের ১১ তারিখ থেকে একটানা একটি নাটকের পাঁচ দিনব্যাপী ৭টি প্রদর্শনী হয়। যাত্রিক প্রোডাকশনের প্রযোজনায় নাটকটির নাম ‘অ্যান ইন্সপেক্টর কলস’। নির্দেশনায় ছিলেন নায়লা আজাদ। দীর্ঘ বিরতি দিয়ে নতুন কলাকুশলী নিয়ে নতুনভাবে মঞ্চে আসে নাটকটি। নাটকটিতে অভিনয় করেছেন ইরেশ যাকের।

এদিকে বিজয়ের এই মাসে মঞ্চে উঠে মুক্তিযুদ্ধের সময় রচিত নাটক ‘ঠিকানা’। এটি নাট্য সংগঠন লোক নাট্যদলের (বনানী) মুক্তিযুদ্ধভিত্তিক নতুন নাটক। বিজয় দিবসে নাটকটির আনুষ্ঠানিক মঞ্চায়ন হয়। মঞ্চনাটকের অন্যতম প্রবাদপুরুষ নাট্যকার, অভিনেতা ও নির্দেশক উৎপল দত্ত ‘ঠিকানা’ নাটকটি রচনা করেন ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে। মূলত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় রচিত এ নাটকটি বাঙালির আত্মত্যাগের একটি অসামান্য আখ্যান। নাটকটির নির্দেশনা দিয়েছেন প্রণবানন্দ চক্রবর্তী। এদিকে বগুড়ায় বিজয়ের এ মাসে প্রাচ্যনাটের প্রযোজনা ৪ ‘সার্কাস সার্কাস’ নাটকটি মঞ্চস্থ হবে। শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে আগামীকাল প্রদর্শিত হবে প্রাচ্যনাটের এই নাটকটি। নাটকটির রচনা এবং নির্দেশনায় আজাদ আবুল কালাম। এদিকে আজ ও আগামীকাল জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ৭টায় ঢাকা থিয়েটারের প্রযোজনা-৪৭ ‘পুত্র’ মঞ্চস্থ হবে। সেলিম আল দীনের ‘পুত্র’ নাটকটির নির্দেশনা দিয়েছেন মঞ্চকুসুম শিমূল ইউসুফ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর