বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

আগামী দিনে চলচ্চিত্রাঙ্গন কীভাবে টিকবে

আগামী দিনে চলচ্চিত্রাঙ্গন কীভাবে টিকবে

করোনায় বিপর্যস্ত চলচ্চিত্র শিল্প। থমকে গেছে চলচ্চিত্র নির্মাণ, বন্ধ সিনেমা হল। কবে এই পরিস্থিতির উন্নতি হবে কারও জানা নেই। এমনিতেই চলচ্চিত্র শিল্পের অবস্থা দীর্ঘদিন ধরে মন্দা চলছিল। তার ওপর করোনা যেন মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়াল। এ অবস্থায় উদ্বেগ-উৎকণ্ঠার কথা জানিয়েছেন চলচ্চিত্রকাররা। তাদের বলা কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

চলচ্চিত্র শিল্প এখন চরম দুর্যোগে রয়েছে

মিশা সওদাগর

সভাপতি, শিল্পী সমিতি

চলচ্চিত্র শিল্প করোনার ছোবলে এখন চরম দুর্যোগে রয়েছে। সরকার চলচ্চিত্র ও সংস্কৃতি জগতের প্রতি সব সময় সদয় রয়েছে। তাই সরকারের কাছে অনুরোধ এই চরম দুর্যোগে সিনেমা হল মালিক, নির্মাতা, শিল্পী, কলাকুশলী ও সংস্কৃতি জগতের মানুষদের প্রণোদনা ও আপাতত আর্থিক সহযোগিতার ব্যবস্থা করে সবাইকে রক্ষা করতে। চলচ্চিত্র শিল্প এবং শিল্প-সংস্কৃতির সঙ্গে যারা যুক্ত তারা ব্যবসায়ী নন, সেবাদাতা। তারা ব্যবসায়ীদের মতো কোনো কিছু স্টক করে পরে মুনাফা করতে পারেন না। তাই সরকারের কাছে একান্ত অনুরোধ জানিয়ে বলব চলচ্চিত্র ও শিল্প-সংস্কৃতির সঙ্গে যুক্তরা মুখ ফুটে অভাব-অনটনের কথা বলতে পারেন না। সুতরাং এই দুর্যোগে মানবিক কারণে হলেও তাদের পাশে সরকার এসে দাঁড়াবে এটিই একান্ত কাম্য আমার।

 

সরকারি সহযোগিতা অনিবার্য

সুদীপ্ত কুমার দাস

সাবেক কর্মকর্তা, প্রদর্শক সমিতি

বৈশ্বিক করোনা মহামারীতে বিপর্যস্ত চলচ্চিত্র শিল্প আরও কঠিন অবস্থায় পতিত হলো। সরকারি সিদ্ধান্তের প্রতি সম্মান দেখিয়ে সিনেমা হল বন্ধ রাখা হয়েছে। কিন্তু সিনেমা হল বন্ধ থাকলেও স্টাফদের বেতন, বিদ্যুৎ বিল, করসহ নানা খরচ নিয়মিত বহন করতে হচ্ছে সিনেমা হল মালিকদের। এমনিতেই সিনেমা হলের ব্যবসা মন্দ হওয়ায় অনেক আগেই মালিকরা বেশির ভাগ হল বন্ধ করে দিয়েছেন। এখন যদি করোনা ইস্যুতে বন্ধ হওয়া সিনেমা হলগুলো আর না খুলে তা হলে চলচ্চিত্র শিল্প বলে এই দেশে আর কিছুই থাকবে না। তাই সরকার যেহেতু অন্যান্য সেক্টরের দুর্যোগ কাটিয়ে ওঠতে প্রণোদনার ব্যবস্থা করেছে, বঙ্গবন্ধুর হাতে গড়া এই শিল্পটির অস্তিত্ব যাতে বিলীন হয়ে না যায় সে জন্য সিনেমা হলগুলোর জন্যও যেন প্রণোদনার ব্যবস্থা করা হয় তার জন্য সরকারের সদয় সহানুভূতি ও বিবেচনার একান্ত অনুরোধ জানাচ্ছি।

 

সরকারই পারে এই শিল্পকে বাঁচাতে

মুশফিকুর রহমান গুলজার

সভাপতি, পরিচালক সমিতি

চলচ্চিত্র শিল্প এমনিতেই অনেক আগেই বিপর্যস্ত হয়ে পড়েছিল। আর এবার করোনার কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেল। এ অবস্থার উত্তরণে সরকারি সহযোগিতার বিকল্প নেই। সরকারের কাছে অনুরোধ জানাব প্রথমত. পেশাজীবী চলচ্চিত্র নির্মাতা যারা এখন কাজের অভাবে মানবেতর জীবনযাপন করছেন তাদের জন্য যেন আর্থিক সহযোগিতার ব্যবস্থা করা হয়। দ্বিতীয়ত. সিনেমা হল থেকে শুরু করে এই শিল্পের প্রতিটি সেক্টরে যেন প্রণোদনার ব্যবস্থা করা হয়।

একই সঙ্গে চলচ্চিত্র নির্মাণের জন্য নির্মাতাদের স্বল্প বা বিনা সুদে ঋণ দেওয়া হয়। যদি এসব ব্যবস্থা করা না হয় তাহলে এই শিল্পটির অস্তিত্ব টিকে থাকবে কিনা সে ব্যাপারে আশঙ্কা থেকেই যাবে।

 

সরকারি ঋণ বা প্রণোদনা চাই

 খোরশেদ আলম খসরু

সভাপতি, প্রযোজক সমিতি

 করোনা পরিস্থিতি শিল্পটিকে ধ্বংসের শেষ প্রান্তে নিয়ে গেল। নববর্ষ, ঈদ ও অন্যান্য উৎসবে দর্শক সিনেমা হলমুখী হয়। এ সময় নির্মাতা ও প্রদর্শক কিছুটা হলেও অর্থের মুখ দেখে। কিন্তু এবার করোনার কারণে নববর্ষে প্রযোজক-প্রদর্শকদের চরম ক্ষতি হলো। আগামী ঈদের আগে করোনা পরিস্থিতির উন্নতি হবে কিনা জানি না। দেশে এখন সিনেমা হল চালু আছে ৫০টির মতো। যদি পরিস্থিতির উন্নতি না হয় তাহলে এসব হল আর চালু হবে কিনা সন্দেহ আছে। প্রযোজকরা অনেক কষ্টে অর্থ জোগাড় করে চলচ্চিত্র নির্মাণ করেন। ছবি চালাতে না পারলে তারা মানবেতর জীবনের মুখে পড়েন। এই ক্ষতি কাটাতে সরকার যদি আগামীতে চলচ্চিত্র নির্মাণে স্বল্প সুদে ঋণ দেয় এবং এখন চলচ্চিত্রের অসহায় মানুষ যারা দিন আনে দিন খায়, যারা এখন কাজের অভাবে দুঃসহ জীবনযাপন করছেন তাদের জন্য প্রণোদনার ব্যবস্থা করে তাহলে এই জগৎ আবার টিকে যেতে পারে।

 

সরকারি সহযোগিতা চাই

জায়েদ খান

সাধারণ সম্পাদক, শিল্পী সমিতি

শুধু শিল্পী নয়, প্রদর্শক, প্রযোজক, পরিচালক, কলাকুশলী যারা এখন আর্থিকভাবে অসহায় হয়ে পড়েছেন তাদের বাঁচাতে সরকারি সহযোগিতা চাই। শিল্পী সমিতি ইতিমধ্যে যেভাবে পারছে সবাইকে সহযোগিতা করে যাচ্ছে। এভাবে আর কতদিন চলবে। সমিতির ফান্ডে তেমন কোনো অর্থ নেই। তাই চলচ্চিত্রের অসহায় মানুষদের বাঁচাতে সরকারি আর্থিক সহযোগিতা ও প্রণোদনার বিকল্প নেই।

 এই সহযোগিতা পেলে চলচ্চিত্রের অসহায় মানুষ খেয়ে-পরে বাঁচতে পারবে এবং করোনা শেষে আবার নতুন উদ্যমে শিল্পটির সেবায় আত্মনিয়োগ করতে পারবে। তাই সরকারের কাছে বিনীত অনুরোধ থাকল আমাদের বাঁচাতে।

সর্বশেষ খবর