শনিবার, ৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ছবি মুক্তিতে ফের করোনার কোপ

আলাউদ্দীন মাজিদ

ছবি মুক্তিতে ফের করোনার কোপ

সম্প্রতি জাঁকালো আয়োজনে ‘শান’ সিনেমার মুক্তি উপলক্ষে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন। কিন্তু মুক্তির দুই দিন আগেই মুক্তি স্থগিত করা হলো। ছবির পরিচালক এম. রাহিম চরম দুঃখ নিয়ে বলেন, ছবিটির মুক্তিতে সম্পূর্ণ প্রস্তুত ছিলাম, কিন্তু করোনার ঊর্ধ্বগতির কারণে ‘শান’ আর ৭ জানুয়ারিতে মুক্তি পেল না। গত বছরও  অন্যান্য ছবির মতো ‘শান’-এর মুক্তির ক্ষেত্রে ভয়াল কোপ বসায় করোনা। ছবিটি এবারের নির্ধারিত তারিখেও করোনার কারণে মুক্তি দিতে পারছি না বলে সত্যিই আমি খুব মর্মাহত।

করোনার কোপে সত্যিই চরম অনিশ্চয়তায় পড়েছে চলচ্চিত্র জগৎ। সমস্যার পাহাড় ক্রমেই বড় হচ্ছে। প্রচুর ছবি নির্মিত হয়ে পড়ে থাকা সত্ত্বেও মুক্তি দিচ্ছেন না প্রযোজকরা। বৈশ্বিক মহামারি করোনার ভয়াবহতায় চলচ্চিত্র শিল্প বলতে গেলে চলে গেছে কোমায়। ২০২০ সালের ১৮ মার্চ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত প্রায় ৭ মাস করোনার কারণে সিনেমা হল ও চলচ্চিত্র নির্মাণ বন্ধ থাকে। ১৬ অক্টোবর সিনেমা হল খুললেও বেশির ভাগ প্রযোজক ছবি মুক্তি দিতে রাজি হননি। তাঁদের কথায় করোনার ভয়ে সিনেমা হলে দর্শক কতটা আসবে তাতে সন্দেহ থেকেই যায়। তার ওপর স্বাস্থ্যবিধি মেনে সিনেমা হলের অর্ধেক আসন খালি রাখতে গিয়ে চলচ্চিত্রে লগ্নিকৃত অর্থ কতটা ফেরত আসবে তা নিয়ে সংশয় রয়েছে।

২০২১ সালের মার্চে সরকার আবার করোনা সতর্কতার লকডাউন জারি করলেও এ সম্পর্কিত সরকারি প্রজ্ঞাপনে সিনেমা হল বন্ধের কথা উল্লেখ ছিল না। তাই গত বছরের রমজানের ঈদে ‘সৌভাগ্য’ শিরোনামে একটি নতুন ছবি মুক্তি দিলেও স্থানীয় জেলা প্রশাসন ঢাকাসহ দেশের বেশির ভাগ স্থানে করোনার কারণে সিনেমা হল খুলতে বাধা দেয় এবং ‘সৌভাগ্য’ ছবিটি আর্থিক ক্ষতির মুখে পড়ে। এতে অন্য প্রযোজকরা নতুন ছবি মুক্তি দিতে লোকসানের ভয়ে আগ্রহ হারিয়ে ফেলেন। এমন অবস্থা যখন চলতেই থাকে তখন প্রযোজক-প্রদর্শক উভয়েই অনবরত লোকসান গুনতে গিয়ে তাঁদের পিঠ দেয়ালে ঠেকে যায়। গত বছরের সেপ্টেম্বর থেকে দেশ-বিদেশে করোনা পরিস্থিতির উন্নতি শুরু হলে প্রযোজকরা আবার ছবি মুক্তি দিতে আগ্রহী হয়ে ওঠেন। প্রথমেই দীপংকর দীপেন তাঁর ‘অপারেশন সুন্দরবন’ ছবিটি ১৭ সেপ্টেম্বর মুক্তি দেওয়ার পরিকল্পনা নেন। অনন্ত জলিল ২৪ ডিসেম্বর তাঁর ‘দিন : দ্য ডে’ ছবিটির মুক্তির তারিখ ঘোষণা করেন। সোহানী হোসেন প্রযোজিত ও সুমন ওয়াজেদ পরিচালিত শাকিব খান ও দর্শনা অভিনীত ‘অন্তরাত্মা’ ছবিটির মুক্তির তারিখও ঘোষণার প্রস্তুতি চলছিল। জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘জিন’ ছবিটিও দীর্ঘদিন ধরে করোনার কারণে আটকে থাকার পর সংস্থার সিইও আলিমউল্লাহ খোকন শিগগিরই ছবিটি মুক্তি দিতে যাচ্ছিলেন। মোস্তাফিজুর রহমান মানিক জানিয়েছিলেন, নতুন বছরই ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ ছবিটি মুক্তির তারিখ ঘোষণা করা হবে। নির্মাতা সৈকত নাসিরসহ অন্য আটকে থাকা ছবিগুলোর নির্মাতারাও জানান, করোনা পরিস্থিতির আর অবনতি না হলে তাঁরা তাঁদের ছবিগুলো মুক্তি দেওয়া শুরু করবেন। ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’, ‘বিদ্রোহী’, ‘বর্ডার’, ‘আনন্দ অশ্রু, ‘মানুষের বাগান’, ‘পেয়ারার সুবাস’, ‘বিউটি সার্কাস’, ‘কমান্ডো’, ‘ওপারে চন্দ্রাবতী’, ‘সাইকো’, ‘সাহসী যোদ্ধা’, ‘তালাশ’, আশরাফ শিশির পরিচালিত ‘৫৭০’, গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’, মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’, সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’, মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’, রায়হান রাফি পরিচালিত ‘দামাল’, ‘আদম’, ‘জ্যাম’, ‘গাঙচিল’, ‘বীরত্ব’, ‘ঢাকা ২০৪০’, ‘গিরগিটি’সহ বেশ কিছু চলচ্চিত্রের মুক্তি প্রায় দুবছর ধরে আটকে আছে শুধু করোনার কোপে।

এভাবেই মুক্তির তালিকায় থাকা অর্ধশতাধিক চলচ্চিত্র আটকে আছে করোনার কারণে। ২০২০ সালে মুক্তির তালিকায় থাকা প্রায় অর্ধশত চলচ্চিত্রের মধ্যে আলোর মুখ দেখেছিল মাত্র ১৫টি। ২০২১ সালে মুক্তি পেয়েছে হাতেগোনা কয়েকটি চলচ্চিত্র। গত দুবছরে স্বল্প বাজেটের কয়েকটি সিনেমা মুক্তি পেলেও বিগ বাজেটের তারকাবহুল ছবি বলতে গেলে মুক্তি পায়নি। এমন সিনেমার সংখ্যা ৫০টির বেশি। ২০২০ সাল থেকে ছবির প্রধান দুই ঈদে ‘সৌভাগ্য’ ছাড়া আর কোনো নতুন ছবি মুক্তি পায়নি। প্রদর্শক সমিতি সূত্রে জানা গেছে, গত বছর ঈদকে সামনে রেখে ১১৫টি সিনেমা হল চালু করা হয়েছিল। পরে করোনার কারণে ছবির অভাবে আবার সিনেমা হল বন্ধ হতে শুরু করে। সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল বলেন, ২০২০ সালের ঈদুল ফিতরে ‘সৌভাগ্য’ মুক্তি পেলে স্থানীয় প্রশাসন করোনার কারণে ছবিটি প্রদর্শনে বাধা দেয়। এতে আবার সিনেমা হল বন্ধ শুরু হয়। ‘প্রথমে বন্ধ হয় সিলেটের নন্দিতা। তারপর দিনাজপুরের একটি হল। এভাবে ১৫টি সিনেমা হল স্থানীয় থানা বা ইউএনওরা বন্ধ করে দেন।

করোনায় শাকিব খান, অপু বিশ্বাস, অনন্ত, বর্ষা, মাহি, নুসরাত ফারিয়া, রিয়াজ, তাসকিন, সিয়াম, পূজা চেরিসহ দেশের জনপ্রিয় তারকাদের সিনেমা আটকে আছে।

সর্বশেষ খবর