শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

শাহেনশাহ অমিতাভের যত নায়িকা

আলাউদ্দীন মাজিদ

শাহেনশাহ অমিতাভের যত নায়িকা

অমিতাভ বচ্চন

বলিউড শাহেনশাহ খ্যাত অভিনেতা বলতেই রুপালি পর্দায় রাগী যুবকের প্রতিকৃতি অমিতাভ বচ্চনের চেহারা অবলীলায় দৃষ্টির আঙিনায় ভেসে ওঠে। শুধু অ্যাকশন নয়, কমেডি, রোমান্টিকসহ সব ধরনের ছবিতে সব চরিত্রে সাবলীল হয়ে ওঠে দর্শকমনে শিহরণ জাগান তিনি। তাঁর সঙ্গে বড় পর্দা শেয়ার করা নায়িকার তালিকা কিন্তু বেশ দীর্ঘ। কারণ নির্মাতার আগ্রহ এবং নায়িকাদের অন্তর ইচ্ছায়ই অমিতাভের সঙ্গে বড় পর্দায় জুটি বাঁধেন অসংখ্য নায়িকা। এবার দেখা যাক অমিতাভের বড় পর্দার নায়িকা কারা-

১৯৬৯-এ বচ্চন ছবির জগতে আত্মপ্রকাশ করেন ‘সাত হিন্দুস্তানি’ চলচ্চিত্রের মাধ্যমে। এ ছবিতে তাঁর নায়িকা ছিলেন জালাল আগা।

এরপর ১৯৭১ সালে ‘আনন্দ’ ছবিতে অভিনয় করেন। এই ছবিতে তাঁর নায়িকা ছিলেন সুমিতা সান্যাল। একই বছর ‘পরওয়ানা’ ছবিতে তাঁর বিপরীতে ছিলেন যোগিতা বালি। একই সঙ্গে ‘রেশমা অর শেরা’ ছবিতে নায়িকা হয়ে আসেন ওয়াহিদা রহমান।

১৯৭২ সালে ‘বোম্বে টু গোয়া’ ছবিতে তাঁর বিপরীতে দেখা যায় অরুণা ইরানিকে। ১৯৭৩ সালে জাঞ্জির ছবিতে তাঁর নায়িকা হন জয়া ভাদুড়ী। এরপর নেমকহারাম ছবিতে তাঁর নায়িকা হয়ে আসেন রেখা। ১৯৭৪ সালে ‘রোটি-কাপড়া অর মকান’-এ বচ্চনের নায়িকা হন জিনাত আমান। ওই বছরই ‘মজবুর’ ছবিতে তাঁর নায়িকা ছিলেন পারভীন ববি। ১৯৭৫ সালে দুটি স্মরণীয় ছবিতে দেখা যায় তাঁকে। এর একটি হলো ‘দিওয়ার’। এতে তাঁর নায়িকা হলেন নিতু সিং। অন্য ছবিটি হলো ‘শোলে’। ওই ছবিতে অমিতাভের নায়িকা হন জয়া ভাদুড়ী। ১৯৭৬-এ ‘কাভি কাভি’ ছবিতে তাঁর নায়িকা ছিলেন রাখি গুলজার। ১৯৭৭-এ ‘অমর আকবর অ্যান্থনি’ ছবিতে তাঁর নায়িকা হন পারভীন ববি। ১৯৭৮ সালে ‘কসমে ওয়াদে’ ছবিতে তাঁর নায়িকা হন রাখি গুলজার। ১৯৭৯ সালে ‘মিস্টার নটবরলাল’ ছবিতে তাঁর বিপরীতে ছিলেন রেখা। একই বছর ‘কালা পাত্থার’ ছবিতে তাঁর নায়িকা হন নিতু সিং। ১৯৮০ সালে ‘দোস্তানা’ ছবিতে তাঁর সঙ্গে ছিলেন জিনাত আমান। ১৯৮১ সালে ‘সিলসিলা’ ছবিতে তাঁর বিপরীতে ছিলেন জয়া ভাদুড়ী এবং রেখা। 

এ সময় তাঁর অন্যান্য ছবির মধ্যে উল্লেখযোগ্য ‘রাম বলরাম’-এ ছিলেন জিনাত আমান, শান ছবিতে পারভীন ববি, লাওয়ারিশ ছবিতে জিনাত আমান, শক্তি ছবিতে স্মিতা পাতিল, নেমক হালাল ছবিতে স্মিতা পাতিল, নাস্তিক, নসিব ও দেশপ্রেমী, সাত্তি পে সাত্তা ছবিতে হেমা মালিনী,  কুলি ছবিতে রতি অগ্নিহোত্রি, মর্দ ছবিতে অমৃতা সিং, ডন ছবিতে জিনাত আমান, ত্রিশূল ও বরষাত কি একরাত ছবিতে রাখি, মহান ছবিতে ওয়াহিদা রহমান ও পারভীন ববি, গ্রেফতার ছবিতে মাধবী, আখেরি রাস্তা ছবিতে জয়া প্রদা ও শ্রীদেবী, ইনকিলাব এবং খোদা গাওয়া ছবিতে শ্রীদেবী, শাহেনশাহ ছবিতে মীনাক্ষী শেষাদ্রী, আজ কা অর্জুন ছবিতে জয়া প্রদা, মে আজাদ হু ছবিতে শাবানা আজমি, হাম ছবিতে কিমি কাটকার, বাগবান ও বাবুল ছবিতে হেমা মালিনী, কাভি খুশি কাভি গাম ছবিতে জয়া বচ্চন, এক রিস্তা ছবিতে রাখি, চিনি কম ছবিতে টাবু, নিঃশব্দ ছবিতে জিয়া খান প্রমুখ।

অমিতাভ বচ্চন (অমিতাভ হরিবংশ বচ্চন) (জন্ম ১১ অক্টোবর, ১৯৪২ এলাহাবাদ), একজন জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। তিনি বিগ বি এবং শাহেনশাহ নামেও পরিচিত।

১৯৭০-এর প্রথমদিকে তিনি বলিউড সিনেমা জগতে ‘রাগী যুবক’ হিসেবে জনপ্রিয়তা লাভ করেন এবং সময়ের সঙ্গে সঙ্গে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠেন। বচ্চন নিজের কর্মজীবনে তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১২টি ফিল্মফেয়ার পুরস্কারসহ অজস্র গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন।

ফিল্মফেয়ারের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারের বিভাগে তিনি সর্বাধিক মনোনয়ন পাওয়ার রেকর্ড করেছেন। অভিনয় ছাড়াও তাঁকে নেপথ্য গায়ক, চলচ্চিত্র প্রযোজক, টেলিভিশন সঞ্চালক এবং ১৯৮৪ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় সংসদে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবেও দেখা গেছে। উত্তর প্রদেশের এলাহাবাদের এক হিন্দু-শিখ পরিবারে অমিতাভ বচ্চনের জন্ম। তাঁর পিতা হরিবংশ বচ্চন একজন নামকরা হিন্দি কবি ছিলেন। তাঁর মা তেজি বচ্চন ফয়সলাবাদের (এখন পাকিস্তানে) এক শিখ-পঞ্জাবি।

ভারতের স্বাধীনতা সংগ্রামের অবিস্মরণীয় শব্দযূথ ইনকিলাব জিন্দাবাদের অনুপ্রেরণায় বচ্চনের প্রথম নামকরণ হয়েছিল ইনকিলাব। পরে তাঁর নাম বদলে রাখা হয় অমিতাভ অর্থাৎ ‘যে আলো নির্বাপিত হয় না’।

সর্বশেষ খবর