বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

হলিউড-বলিউডে নারী সুপারহিরোরা

হলিউড-বলিউডে নারী সুপারহিরোরা

হলিউডে এখন ছড়ি ঘোরাচ্ছে সুপারহিরো চলচ্চিত্রগুলোই। হলিউডের মতো বলিউডেও তৈরি হচ্ছে অনেক নারীকেন্দ্রিক সুপারহিরো মুভি। সেখানে ভিন্ন ভিন্ন চরিত্রে দেখা যাচ্ছে নামকরা তারকাদের।  কিছু নারী সুপারহিরোর খবর জানাচ্ছেন- পান্থ আফজাল

 

গাল গাদোত (ওয়ান্ডার ওম্যান)

সমুদ্রের বুকে জনারণ্য এক স্বর্গদ্বীপ। নাম তার ‘থেমিস্কিরা’। কিন্তু অবাক করা ব্যাপার হলো- পুরো দ্বীপে নেই একটি পুরুষও! সবাই এখানে নারী! এরা সবাই হলো যোদ্ধা ‘আমাজন নারী’। অলিম্পাস পর্বতের দেবতারা তাদের বানিয়েছেন মানবজাতিকে রক্ষা করতে। কিন্তু এই পুরো দ্বীপের অসংখ্য প্রাপ্তবয়স্ক নারীর মাঝে শিশু কেবল একটি মেয়ে- ডায়ানা। বড় হলে তার পরিচয় হয় ‘ওয়ান্ডার ওম্যান’। অসাধারণ অ্যাকশন দৃশ্যে ভরপুর এই চলচ্চিত্রে মূল চরিত্রে অভিনয় করেছেন ইসরায়েলি অভিনেত্রী গাল গাদোত। যখন তার বয়স ১৮, তখন সুন্দরী গাল গাদোত জিতেছেন ‘মিস ইসরায়েল’ খেতাব। ২০১৭ সালের পর ২০২০ সালে মুক্তি পায় ওয়ান্ডার ওম্যান ১৯৮৪ সিরিজ।

স্কার্লেট জোহ্যানসন (ব্ল্যাক উইডো)

আমেরিকান সুপারহিরো চলচ্চিত্র ব্ল্যাক উইডো। এটি মার্ভেল কমিক্স চরিত্রের ওপর ভিত্তি করে নির্মিত। চলচ্চিত্রটির নির্মাতা কেট শর্টহ্যান্ড।  এটিতে নাতাশা রোমানোফ হিসেবে স্কার্লেট জোহ্যানসন অভিনয় করেছেন। জোহ্যানসন মার্ভেল ও ডিসি কমিকসের বহুসংখ্যক চলচ্চিত্রে অভিনয় করেছেন। ব্ল্যাক উইডো তার অভিনীত অন্যতম চলচ্চিত্র।

সোফি টার্নার (ডার্ক ফিনিক্স)

ইংরেজ অভিনেত্রী সোফি টার্নার। এইচবিওর টেলিভিশন ধারাবাহিক গেম অব থ্রোনস-এ সানসা স্টার্ক চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে তার অভিষেক। টার্নার এরপর দ্য থার্টিন্থ টেল, অ্যানাদার মি, বেয়ারলি লেথাল-এ অভিনয় করেন। ২০১৬ সালে এক্স-মেন অ্যাপোক্যালিপ্স করার পর ২০১৯-এ করেন ‘ডার্ক ফিনিক্স’। যেটিতে তিনি কিশোরী জিন গ্রে (ফিনিক্স) চরিত্রে অভিনয় করেন। ডার্ক ফিনিক্স হচ্ছে মার্ভেল কমিকস এক্স-মেন চরিত্রগুলোর ওপর ভিত্তি করে নির্মিত।

ব্রি লারসন (ক্যাপ্টেন মার্ভেল)

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ক্যাপ্টেন মার্ভেল’ চলচ্চিত্রে অভিনয় করেন ব্রি লারসন। তার সহশিল্পী ছিলেন স্যামুয়েল এল. জ্যাকসন, বেন ম্যান্ডেলসন, জিমন উন্সু, লি পেস, লাশানা লিঞ্চ, জেমা চ্যান, অ্যানেট বেনিং, ক্লার্ক গ্রেগ এবং জ্যুড ল। এটি একটি মার্কিন অতিমানবীয় চলচ্চিত্র, যা মার্ভেল কমিকসের ক্যারল ড্যানভার্সের চরিত্রের ওপর ভিত্তি করে তৈরি।

১৯৯৫ সালের পটভূমিতে ভিনগ্রহের দুটি সভ্যতার সংঘর্ষের মাঝে পৃথিবীতে আটকে পড়া ও ড্যানভার্সের ক্যাপ্টেন মার্ভেল হয়ে উঠা নিয়ে এই গল্প আবর্তিত হয়। চলচ্চিত্রটি রচনা ও পরিচালনা করেন আনা বডেন এবং রিয়ান ফ্লেক।

হ্যালি বেরি (ক্যাটওম্যান)

মার্কিন অভিনেত্রী, ফ্যাশন মডেল ও বিউটি কুইন হ্যালি বেরি। ক্যাটওম্যান হিসেবে সবাই তাঁকে দেখেছে।

একসময় সিনেমাপ্রেমী সবাই তাকে ‘ক্যাটওম্যান’ নামে ডাকতেই বেশি পছন্দ করত। অন্যদিকে ‘দ্য ব্যাটম্যান’ ছবিতে ক্যাটওম্যান চরিত্রেও অভিনয় করেছেন জোই ক্রাভিটস। ক্যাটওম্যানের পোশাকে তিনিও ছিলেন অন্যরকম।

জেনিফার গার্নার (ইলেকট্রা)

২০০৫ সালের সুপারহিরো চলচ্চিত্র ইলেকট্রা। নির্মাতা রব বোম্যান। এটি মার্ভেল কমিকসের চরিত্র ইলেকট্রা ন্যাচিওস চরিত্রে অভিনয় করেছেন জেনিফার গার্নার। গল্পটি ইলেকট্রাকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে।

অ্যাঞ্জেলিনা জোলি (মেলফিসেন্ট, এটার্নালস)

ফ্যান্টাসি ব্লকবাস্টার ‘ম্যালিফিসেন্ট’। এটিতে অ্যাঞ্জেলিনা জোলি মূল চরিত্রে অভিনয় করেছেন। অন্যদিকে মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের নতুন সুপার মুভি ‘এটার্নালস’। এটির গল্প এগিয়েছে অমর অ্যালিয়েন প্রজাতিকে নিয়ে। এটিতে থেনা চরিত্রে অভিনয় করেছেন অ্যাঞ্জেলিনা জোলি। আরও রয়েছেন সালমা হায়েক, গেমা চ্যান, লিয়া ম্যাকহিউ।

ইভাঞ্জেলিন লিলি (অ্যান্ট-ম্যান অ্যান্ড দ্য ওয়াস্প)

ইভাঞ্জেলিন লিলি ‘অ্যান্ট-ম্যান অ্যান্ড দ্য ওয়াস্প’ ২০১৮ সালে নির্মিত চলচ্চিত্রে অভিনয় করেছেন। সুপারহিরো চরিত্রে তাকে দেখা যায়। পেইটন রিড পরিচালিত এই চলচ্চিত্রে স্কট ল্যাং চরিত্রে পল রাড ও হোপ ভ্যান ডাইন চরিত্রে ইভাঞ্জেলিন লিলি অভিনয় করেন।

ক্যাটরিনা কাইফ

বলিউড বিউটি কুইন ক্যাটরিনা কাইফ ফিমেল সুপারহিরো হিসেবে পর্দায় আসছেন বলে অনেক আগে থেকেই খবর শোনা গিয়েছিল। মুভির নাম ‘সুপার সোলজার’। সুপারহিরো ঘরানার এই সিনেমায় কাজের জন্য অভিনেত্রীর লুকে বেশ কিছু পরিবর্তন আনা হয়। নায়িকাকেন্দ্রিক প্রথম ভারতীয় সুপারহিরো সিনেমা এটি। তামিল সুপারস্টার বিজয় সেতুপতির বিপরীতে দেখা যাবে তাকে।

কঙ্গনা রানাউত

কঙ্গনা রানাউত! হৃত্বিক অভিনীত কৃষ থ্রি চলচ্চিত্রে কঙ্গনাকে দেখা  গেছে বেশ আকর্ষণীয় লুকে। তবে কঙ্গনা এই চলচ্চিত্রে অভিনয় করেছেন খলচরিত্রে। পোশাকে ও চরিত্রে অনবদ্য ছিলেন কঙ্গনা। খলনায়িকা হলেও গ্ল্যামারের ছটায় কঙ্গনা ফিকে করে দেন প্রিয়াঙ্কাকে।

দীপিকা পাড়ুকোন

দীপিকা হতে চলেছেন ফিমেল সুপারহিরো মুভির অভিনেত্রী। ‘ডিসি’ সুপারহিরো ফিল্ম ‘ওয়ান্ডার ওম্যান’-এর থেকে ইন্সপায়ার্ড হয়েছে বলিপাড়া। আর এই সুপারহিরো চরিত্রের জন্য বেছে নেওয়া হয়েছে দীপিকা পাড়ুকোনকে। পরিচালক, প্রযোজক, ছবির নাম, কিছুই এখনো প্রকাশ্যে আসেনি। তবে সিনেমার প্রস্তুতি যে জোরকদমে শুরু হয়ে গেছে সেটাই একমাত্র জানা গেছে। ছবির বাজেট প্রায় ৩০০ কোটি রুপিরও বেশি।

সর্বশেষ খবর